জুলাইয়ে ভারতে বিটিভি প্রদর্শন শুরুর আশা তথ্যমন্ত্রীর

জুলাইয়ে ভারতে বিটিভি প্রদর্শন শুরুর আশা তথ্যমন্ত্রীর

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভারতে প্রদর্শনের ব্যাপারে দেশটির সরকার একটি চুক্তির চূড়ান্ত অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেছেন, চলতি মাসের শেষ সপ্তাহে বাংলাদেশের একটি কারিগরি দল ভারত সফর করবে। দলটি দেশে ফিরলে জানা যাবে, কবে থেকে ভারতে বিটিভি প্রদর্শন করা হবে।

আগামী মাসেই ভারতে বিটিভি প্রদর্শন শুরু করা যাবে বলে আশা প্রকাশ করে তথ্যমন্ত্রী বলেন, কারিগরি দল ভারত থেকে ঘুরে আসার পর দিনক্ষণ দিক করবো। আমরা চাচ্ছি আনুষ্ঠানিকতার মাধ্যমে করার জন্য।বাংলাদেশ বেতার ভারতে প্রচারের জন্যও একটি চুক্তি হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সুতরাং বাংলাদেশের টেলিভশন এবং রেডিওর জন্য ভারতের দ্বার উন্মোচিত হয়েছে।

রোববার (২৩ জুন) সচিবালয়ের এক সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের টেলিভিশন ভারতে দেখা যাচ্ছিলো না, এনিয়ে আমাদের দেশের মানুষের মধ্যে ব্যাপক অসন্তোষ ছিলো। খুব সহসা ভারতে বাংলাদেশ টেলিভিশন দেখা যাবে।

তিনি বলেন, বিটিভি ভারতের দূরদর্শনে সম্প্রচারের লক্ষ্যে গত ৭ মে একটি ওয়ার্কিং এগ্রিমেন্ট সই হয়। ভারতের নতুন তথ্য ও সম্প্রচার মন্ত্রী গত ১৯ জুন এ ওয়ার্কিং এগ্রিমেন্ট চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। এরমধ্যে দিয়ে ভারতে বিটিভি প্রদশর্নের ক্ষেত্রে সরকারি পর্যায়ে সমস্ত আয়োজন সম্পন্ন হয়েছে। এখন কারিগরিগুলো ঠিকঠাক করে খুব সহসা ভারতে বিটিভি প্রদর্শনের দিনক্ষণ ঠিক করবো।

তথ্যমন্ত্রী জানান, বিটিভি ভারতে সম্প্রচারের জন্য চুক্তি অনুমোদন হওয়ায় বাংলাদেশের একটি কারিগরি দল আগামী ২৫ থেকে ২৭ জুন ভারত সফর করবে। তারা ফেরার পর সিদ্ধান্ত নেবো কোন দিন থেকে ভারতে বিটিভি প্রদর্শন করা হবে।
 
বেতারের চুক্তি প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, প্রসার ভারতী ও বাংলাদেশ বেতারের মধ্যে একটি চুক্তি হয়েছে। সেই চুক্তির আলোকে সহসা ভারতে বাংলাদেশে বেতারও শোনা যাবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ভারতে আপাতত বিটিভি দেখা যাবে। বেসরকারি টেলিভিশনের ক্ষেত্রে সরকারি পর্যায়ে কোনো বাধা নেই, সেখানে যারা ক্যাবল অপারেটর তাদের পক্ষ থেকে উচ্চ ফি দাবি করা হয় বিধান সেখানে বাণিজ্যিকভাবে প্রদর্শন করা লাভজনক নয়, সেজন্য সেটি প্রদর্শন করা সম্ভব হচ্ছে না, সেটি নিয়েও কথাবার্তা হচ্ছে। যেহেতু একটি দুয়ার উন্মোচিত হয়েছে, সবার জন্য খুব সহসা দুয়ার উন্মোচিত হবে।