জাতীয় দলের ক্রিকেটারদের বর্তমান বেতন কত?

জাতীয় দলের ক্রিকেটারদের বর্তমান বেতন কত?

বাংলাদেশ ক্রিকেটে অশনিসংকেত। হঠাৎ বেতন ভাতা বৃদ্ধিসহ ১১ দফা দাবি নিয়ে মিডিয়ার সামনে হাজির বাংলাদেশ দলের ক্রিকেটাররা। দাবি না মানা পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে বিরত থাকার কঠিন সিদ্ধান্তও জানিয়ে দিয়েছেন তারা।

এই ধর্মঘটের পর অস্থিতিশীল বাংলাদেশের ক্রিকেট। সোমবার ধর্মঘটের ডাক দেন সাকিব-তামিমরা। মঙ্গলবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলন করে যা বললেন, তাতে দাবি মানার তেমন কোনো আলামত পাওয়া গেল না। পাপনের কথা, ১১ দফা দাবির মধ্যে বেতন ভাতা বাড়ানোর দাবিটা রীতিমত অযৌক্তিক সাকিবদের।


পাপন জানান, তিনি বিসিবি সভাপতির দায়িত্ব নেয়ার আগে যেমন বেতন পেতেন সাকিবরা, এখন তার কয়েক গুণ বেশি বেতন পাচ্ছেন। এরপরই সবার মধ্যে কৌতুহল, সাকিব-তামিমরা আসলে কত টাকা বেতন পান। যদিও এই বেতন স্কেলটা চালু হয়েছে অনেক দিন আগেই, তারপরও সাধারণ ভক্ত-সমর্থকদের অনেকেই সেই পরিমাণটা জানেন না।

আসুন এক নজরে দেখে নেয়া যাক, বর্তমানে জাতীয় দলের ক্রিকেটাররা কে কেমন বেতন পাচ্ছেন...

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে এখন আছেন ১৭ ক্রিকেটার। ‘এ’ প্লাস, ‘এ’, ‘বি’ ও রুকি-এই চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে তাদের।

‘এ’ প্লাস ক্যাটাগরিতে আছেন জাতীয় দলের পঞ্চপাণ্ডব-মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। তারা মাসিক বেতন পান চার লাখ টাকা করে।


‘এ’ ক্যাটাগরিতে রয়েছেন ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। তারা মাসে বেতন পান তিন লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা মাসপ্রতি বেতন পান দুই লাখ টাকা করে। এই ক্যাটাগরিতে আছেন মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

আর ‘রুকি’ ক্যাটাগরিতে আছেন আবু হায়দার রনি, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মাসিক বেতন এক লাখ টাকা।