চাহালের সামনে অশ্বিন-বুমরাহকে টপকানোর সুযোগ

চাহালের সামনে অশ্বিন-বুমরাহকে টপকানোর সুযোগ

 

ভারতের মাটিতে শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশ যখন সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে, তখন ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহালের সামনে দারুণ একটি রেকর্ড গড়ার সুযোগ অপেক্ষা করবে।


আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে অর্ধশত উইকেট পেতে এই স্পিনারের প্রয়োজন আর মাত্র একটি উইকেট। এর আগে ভারতীয় বোলারদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন ও জসপ্রিত বুমরাহর অর্ধশত উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে।

টি-টোয়েন্টি ফরম্যাটে অশ্বিন ৫২টি উইকেট নিয়ে রয়েছেন শীর্ষস্থানে। আর ৫১টি উইকেট নিয়ে দ্বিতীয়স্থানে বুমরাহর। বাংলাদেশের বিপক্ষে শেষ টি-২০ ম্যাচে চাহাল ৪টি উইকেট শিকার করতে পারলে ভারতীয়দের মধ্যে সর্ব্বোচ্চ উইকেট শিকারের জায়গায়টি দখল নিতে সক্ষম হবেন।

বাংলাদেশ বনাম ভারতের তিন ম্যাচের টি-২০ সিরিজটি ১-১ সমতায় রয়েছে।

প্রথম ম্যাচে মুশফিকুর রহিমের ঠান্ডা মাথায় ফিনিশিংয়ে বাংলাদেশ সাত উইকেটে জয় লাভ করে। এটি ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টি-২০ ম্যাচ জয়

দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মার বিধ্বংসী ৮৫ রানের ইনিংসে ঘুরে দাঁড়ায় ভারত। বাংলাদেশকে ৮ উইকেটে হারায় স্বাগতিকরা।

এই সিরিজে ভারতের হয়ে খেলছেন না বুমরাহ, ভুবেনেশ্বর কুমারের মতো স্ট্রাইক বোলাররা। ফলে বোলিং লাইনআপে মূল দায়িত্ব যুজবেন্দ্র চাহালে কাঁধে আসে। তিনি নির্বাচকদের ঠিক সেভাবে প্রমাণও করেছেন। ইতোমধ্যে এই সিরিজে দুই ম্যাচে তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া বাংলাদেশের রান রেট চেপে ধরতেও সক্ষম হয়েছেন।

নাগপুরে ১০ নভেম্বর তিন ম্যাচ টি-২০ সিরিজের অলিখিত ফাইনাল খেলবে বাংলাদেশ ও ভারত।