চালের দাম ৪০ টাকা থাকা উচিত: অর্থমন্ত্রী

চালের দাম ৪০ টাকা থাকা উচিত: অর্থমন্ত্রী

 চালের দাম নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদের বক্তব্যকে সমর্থন করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আমিও মনে করি চালের দাম ৪০ টাকা থাকা উচিত। শুক্রবার (০২ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রী সঠিকই বলেছেন- চালের দাম ৪০ টাকার মধ্যে থাকবে। ৪০ টাকা থাকাটা উচিত মনে হয়। মুহিত বলেন, কেননা যারা খাদ্য উৎপাদন করে তাদেরও স্বার্থ আমাদের দেখতে হয়। তারা বিরাট জনগোষ্ঠী। এদেশটা শুধু কয়েকজন খাদ্য উৎপাদনকারীর দেশ নয়। প্রতিটি লোক খাদ্য উৎপাদন করে, আবার বাজার থেকে খাদ্য খরিদও করে।

তিনি বলেন, খাদ্যের দামটা আমাদের ভালোভাবে পর্যবেক্ষণে রাখতে হয় এবং সেই পর্যবেক্ষণ বলছে ৪০ টাকা দাম হলে আমাদের জন্য সহনীয় হয় এবং এটা উৎপাদনকারীদের জন্যও একটা গ্রহণযোগ্য মূল্য। দেশে পর্যাপ্ত খাদ্য মজুদের কথা জানিয়ে মুহিত বলেন, খাদ্য নিয়ে আমাদের ভাবনার কোনো কারণ নেই। খাদ্য সংকটের আশঙ্কা নেই।

অর্থমন্ত্রী বলেন, মোটামুটি ভাবে বলা যায় আমরা বেশ স্বস্তির অবস্থানে আছি। আমাদের এবারের যে সংকট, এটাকে সংকট বলা উচিত হবে না। এটা সাময়িক সমস্যা। সেই সমস্যার সমাধান আমাদের খাদ্য মন্ত্রণালয় ইতোমধ্যে করে দিয়েছে। তারা খাদ্য মজুদ করেছে। যেটা আমাদের দেশের জন্য যথেষ্ট।

অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শাহাবুদ্দিন আহমদের সভাপতিত্বে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খাদ্য মন্ত্রী কামরুল ইসলাম, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আব্দুল ওয়াদুদ। স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক।