চার সেঞ্চুরি করে সাঙ্গাকারার রেকর্ড ছুঁলেন রোহিত

চার সেঞ্চুরি করে সাঙ্গাকারার রেকর্ড ছুঁলেন রোহিত

ইনিংসের পঞ্চম ওভারে রোহিত শর্মার ক্যাচ মিস করার ফলে বড় মাশুল দিতে হয়েছে বাংলাদেশ দলকে। দ্বিতীয়বার জীবন পেলে যে রোহিত সেটাকে সেঞ্চুরিতে রূপান্তরিত করতে ভুল করেন না, সেটা আবারো প্রমাণ করলেন এই ব্যাটসম্যান। তাই আজও (মঙ্গলবার) এজবাস্টনে বাংলদেশের বিপক্ষে সেঞ্চুরি করে ১০৪ রানে আউট হন তিনি।

এই বিশ্বকাপটা শুরু থেকেই ভারতের হয়ে দুর্দান্ত ফর্মে আছেন রোহিত। ইতিমধ্যেই ডেভিড ওয়ার্নারকে ছাড়িয়ে ৫২১ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষে উঠে গেছেন তিনি। তার ওপর বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করে এই আসরে চার সেঞ্চুরির মালিকও হয়ে যান ভারতীয় এই ব্যাটসম্যান। ফলে বিরল এক রেকর্ডের মালিক হয়ে গেলেন তিনি।


প্রথম ভারতীয় এবং বিশ্বের মধ্যে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে এক আসরে সর্বোচ্চ চার সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন রোহিত শর্মা। ২০১৫ সালে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েন লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। সে আসরে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে পরপর চার ম্যাচে সেঞ্চুরি করেছিলেন লঙ্কান কিংবদন্তি ক্রিকেটার।

এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করে আসর শুরু করেন রোহিত। ওই ম্যাচে অপরাজিত ১২২ রান করে অপরাজিত থাকেন তিনি। পরে তৃতীয় ম্যাচে আবার পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে ১৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এর পরের দুই ম্যাচে রান না করতে পারলেও ইংল্যান্ডে বিপক্ষে ঠিকই আসরে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন রোহিত। ওই ম্যাচে ১০২ রান করে আউট হন তিনি। এবং আজ বাংলাদেশের বিপক্ষে আসরে নিজের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন এই ব্যাটসম্যান।