চট্টগ্রামের যাত্রীরা পাচ্ছেন বিশেষ ট্রেন

চট্টগ্রামের যাত্রীরা পাচ্ছেন বিশেষ ট্রেন

ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের যাত্রীরা যাতায়াতের জন্য পাচ্ছেন এক জোড়া বিশেষ ট্রেন। ট্রেন দুটি চট্টগ্রাম থেকে চাঁদপুর এবং চাঁদপুর থেকে চট্টগ্রাম রুটে চলবে। সম্প্রতি রেলওয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

রেলওয়ের পূর্বাঞ্চলের পরিবহন ও বাণিজ্য দফতর সূত্র জানায়, দেশের বিভিন্ন গন্তব্যে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে ২৫ মে থেকে। এবার রেলওয়ের পূর্বাঞ্চল রুটে চাঁদপুর স্পেশাল-১ এবং চাঁদপুর স্পেশাল-২ নামে ট্রেন দুটি ২ জুন থেকে চট্টগ্রাম থেকে চাঁদপুর এবং চাঁদপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে যাতায়াত করবে। চট্টগ্রাম থেকে দুই বিশেষ ট্রেনের পাশাপাশি দেশের বিভিন্ন রুটে সংযুক্ত করা হয়েছে তিন জোড়া বিশেষ ট্রেন।


এসব বিশেষ ট্রেনগুলো হলো- দেওয়ানগঞ্জ স্পেশাল (ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা), মৈত্রী রেল দিয়ে খুলনা স্পেশাল (খুলনা-ঢাকা-খুলনা), ঈশ্বরদী স্পেশাল (ঢাকা-ঈশ্বরদী-ঢাকা), লালমনিরহাট ঈদ স্পেশাল (লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট), শোলাকিয়া স্পেশাল-১ (ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব) শোলাকিয়া স্পেশাল-২ (ময়মনসিংহ-কিশোরগঞ্জ, ময়মনসিংহ)।

রেলওয়ে সূত্র জানায়, আগামী ৫ জুন ঈদের সম্ভাব্য দিন ধরে নিয়ে দশদিন আগে থেকে অগ্রিম টিকিট বিক্রির দিন ধার্য করা হয়েছে। এর মধ্যে ঈদের আগে পাঁচদিন ঈদের পরবর্তী ছয়দিন ডাউন হিসেবে টিকিট বিক্রি হবে।

আগামী ২২, ৩১ মে-র টিকিট, ২৩ মে ১ জুনের টিকিট, ২৪ মে ২ জুনের টিকিট, ২৫ মে ৩ জুনের টিকিট, ২৬ মে ৪ জুনের অগ্রিম টিকিট বিক্রি হবে। এ ছাড়া ঈদ শেষে ফিরতি অগ্রিম টিকিট বিক্রি হবে ২৯ মে থেকে। ২৯ মে বিক্রি হবে ৭ জুন, ৩০ মে বিক্রি হবে ৮ জুন, ৩১ মে বিক্রি হবে ৯ জুন, ১ জুলাই বিক্রি হবে ১০ জুন এবং ৫ জুন বিক্রি হবে ১১ জুনের ফিরতি অগ্রিম টিকিট।

ঈদের পাঁচদিন পূর্ব থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্ত:নগর ট্রেন সমূহের কোনো ডে অব থাকবে না। ঈদ পরবর্তীতে ডে অব কার্যকর হবে।