গ্রিনল্যান্ড কিনতে না পেরে ডেনমার্ক সফর বাতিল ট্রাম্পের

গ্রিনল্যান্ড কিনতে না পেরে ডেনমার্ক সফর বাতিল ট্রাম্পের

ডেনমার্কের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল গ্রিনল্যান্ড কেনার শখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। গণমাধ্যমের কাছে সরাসরি এ কথা জানিয়েছিলেনও তিনি। কিন্তু, তাতে রাজি হয়নি ডেনমার্ক। দেশটির প্রধানমন্ত্রী তো ট্রাম্পের এ প্রস্তাবকে ‘উদ্ভট খায়েশ’ বলে মন্তব্য করেছেন। আর এ দুঃখেই(!) আগামী মাসের ডেনমার্ক সফর বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। 


বুধবার (২১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, রানি দ্বিতীয় মারগ্রেথের আমন্ত্রণে আগামী ২ সেপ্টেম্বর ডেনমার্ক যাওয়ার কথা ছিল ট্রাম্পের। কিন্তু, মঙ্গলবার (২০ আগস্ট) তিনি এক টুইটে জানান, ডেনমার্ক সফরে যাওয়ার আর ইচ্ছা নেই তার।

ট্রাম্প বলেন, ডেনমার্ক অসাধারণ মানুষের বিশেষ একটি দেশ। কিন্তু, গ্রিনল্যান্ড বিক্রির বিষয়ে আলোচনায় কোনো আগ্রহ নেই, প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডেরিকসনের এ মন্তব্যের ভিত্তিতে দুই সপ্তাহ পর আমাদের নির্ধারিত বৈঠকটি অন্য কোনো সময়ের জন্য পিছিয়ে দিচ্ছি। 

হোয়াইট হাউজের এক মুখপাত্রও মার্কিন প্রেসিডেন্টের ডেনমার্ক সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত রোববার (১৮ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গ্রিনল্যান্ড ডেনমার্কের জন্য একটি ‘অর্থনৈতিক বোঝা’ উল্লেখ করে ধনকুবের ট্রাম্প বলেন, এটি একটি বিশাল রিয়েল এস্টেট (আবাসন) সংশ্লিষ্ট ব্যাপার। এটি নিয়ে অনেক কিছুই করা যায়।

তবে, ট্রাম্পের এমন আগ্রহকে ‘উদ্ভট’ বলে প্রত্যাখ্যান করেন ডেনমার্কের প্রধানমন্ত্রী। গ্রিনল্যন্ডের বাসিন্দারাও ট্রাম্পের এ প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন। 

দ্বীপের কুলুসুক এলাকার বাসিন্দা বেন্ট অ্যাবিলসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা (যুক্তরাষ্ট্র) আমাদের ১৮৬৭ সালেও কিনতে চেয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও চেষ্টা করেছিল কেনার। এখনো তারা এ কাজ করে যাচ্ছে।

ট্রাম্পের আগে আরেক মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান ১৯৪৬ সালে গ্রিনল্যান্ড কেনার আগ্রহ প্রকাশ করেছিলেন।