খানসামায় অগ্নিকান্ডে ২৬টি পরিবারের ঘরবাড়ি পুড়ে ছাই

খানসামায় অগ্নিকান্ডে ২৬টি পরিবারের ঘরবাড়ি পুড়ে ছাই

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের খানসামা উপজেলার গোয়ালডিহি গ্রামে অগ্নিকান্ডে ২৬টি পরিবারের ঘরবাড়ি পুড়ে ছাই হয়েছে। নগদ অর্থসহ ক্ষতি হয়েছে প্রায় ৩০ লাখ টাকা। বৃহস্পতিবার সন্ধ্যায় ময়দানডাঙ্গা এলাকার ঘাগুপাড়ায় অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে। ওই পাড়ার আব্দুস সালামের ছেলে আলমগীরের রান্না ঘর থেকে আগুনের সূত্রপাত ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। খরব পেয়ে খানসামা ফায়ার সার্ভিস ও সৈয়দপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকান্ডে দরিদ্র, দিনমজুর ও ভ্যানচালকদের ২৬টি পরিবারের প্রয়োজনীয় কাগজপত্র, আসবাবপত্র, পরিধানের বস্ত্র, ছেলে মেয়েদের বইপত্র, ধান, চাল, রসুন, পেঁয়াজসহ অন্যান্য জিনিসপত্র পুড়ে ছাই হয়েছে। এতে ২৬টি পরিবারে নগদ অর্থসহ প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম ও গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান আইনুল হক শাহ পোড়া বাড়ি পরিদর্শনে এসে তালিকা করে রাতের খাওয়ার জন্য তাৎক্ষণিক ৫ হাজার টাকা প্রদান করেন। এছাড়াও সাবেক ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন রাতে ক্ষতিগ্রস্তদের শুকনো খাবার প্রদান করেন এবং স্থানীয় যুব সমাজ বাজার কালেকশন ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়। পরে শুক্রবার সকালে উপজেলা চেয়ারম্যান মো. আবু হাতেম ঘটনাস্থল পরিদর্শনে এসে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জ্ঞাপন করে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জ্ঞাত করেন।

অপরদিকে স্থানীয় গোলাম রহমান শাহ্ কমিউনিটি ক্লিনিকের পক্ষে সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. আব্দুল খালেক ও সিএইচসিপি মো. নাজমুল হুদা মানিক পোড়াবাড়ির লোকদের মাঝে ওষুধ ও স্যালাইন বিতরণসহ স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন। উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি খুব দুঃখজনক। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিক ৫ হাজার টাকা দেয়া হয়েছে রাতে খাওয়ার জন্য। আবার শুক্রবার সকালে নগদ ২ হাজার টাকা, ৫ কেজি করে চাল, তেল, ডাল, লবণ, মরিচ, মুড়ি, গুড়, দিয়াশলাই, মোমবাতিসহ প্রয়োজনীয় জিনিসপত্র দিয়েছি।