খনিতে মিললো ৮০০ মিলিয়ন বছরের প্রাচীন হীরার-ভেতর-হীরা!

খনিতে মিললো ৮০০ মিলিয়ন বছরের প্রাচীন হীরার-ভেতর-হীরা!

বড় একটি হীরার মাঝখানটায় ফাঁকা। সেখানে আবার স্বাধীনভাবে ঘুড়ে বেড়াচ্ছে আরেকটি ছোট হীরা। সম্প্রতি রাশিয়ার সাইবেরিয়ায় একটি খনিতে ৮শ’ মিলিয়ন বছর আগের প্রাকৃতিক এ হীরার সন্ধান মিলেছে। বিশ্বে এই প্রথম এ ধরনের কোনো হীরার সন্ধান পাওয়া গেল।


মঙ্গলবার (৮ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় খনি কোম্পানি আলরোসা পিজেএসসির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য জানায়।

রাশিয়ার ম্যাট্রিওস্কা পুতুলের নামে এ হীরার নাম রাখা হয়েছে। ম্যাট্রিওস্কা পুতুল মূলত একই আকৃতির বিভিন্ন আকারের অনেকগুলো পুতুল। বড় থেকে ছোট আকার অনুসারে এগুলোর একটাকে আরেকটার ভেতর ঢুকিয়ে ফেলা যায়।

আলরোসা খনি কোম্পানির এক বিবৃতিতে বলা হয়, নতুন এ হীরাটির বড় অর্থাৎ বাইরের অংশটির ০.৬২ ক্যারট ও ভেতরের হীরাটি ০.০২ ক্যারট।

কোম্পানির গবেষণা ও উন্নয়ন শাখার সহকারি পরিচালক ওলেগ কোভালচুক বলেন, আমরা যতোটুকু জানি এর আগে কোনো খনিতেই এ প্রজাতির হীরার সন্ধান মেলেনি। এটি আসলেই প্রকৃতির এক অন্যন্য আর অভাবনীয় সৃষ্টি। সবচেয়ে অবাক করা বিষয় হলো দুই হীরার মাঝখানের বাতাসভর্তি ফাঁকা জায়গাটি।

বিজ্ঞানীরা এরই মাঝে স্পেক্ট্রোস্কপি ও মাইক্রটোমোগ্রাফিসহ হীরাটির ওপর বিভিন্ন ধরনের পরীক্ষা চালিয়েছে। পরীক্ষার ভিত্তিতে এ ধরনের হীরার সৃষ্টির ব্যাপারে বিজ্ঞানীরা কিছু ধারণায় পৌঁছেছেন। তাদের মতে, ভেতরের হীরাটিই শুরুতে সৃষ্টি হয়। পরবর্তীতে তাকে ঘিরে বিভিন্ন ধাপে ধাপে বাইরের অংশটির উদ্ভব ঘটে। আরও গবেষণার জন্য এটিকে যুক্তরাষ্ট্রের জেমোলজিক্যাল ইন্সটিটিউটে পাঠানো হবে বলে জানিয়েছে খনি কর্তৃপক্ষ।