ক্ষমতা ছাড়লেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস

ক্ষমতা ছাড়লেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস

লাতিন আমেরিকার দেশ বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস তার দেশে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার স্বার্থে পদত্যাগ করেছেন। রোববার রাতে এক ভাষণে নিজের পদত্যাগের কথা ঘোষণা করার পাশাপাশি দেশ সহিংসতা ও নিরাপত্তাহীনতা ছড়িয়ে দেয়ার জন্য সরকার বিরোধীদের তীব্র সমালোচনা করেন সাম্রাজ্যবাদ বিরোধী এই প্রেসিডেন্ট।
বলিভিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রধান প্রতিদ্বন্দ্বী কার্লোস মেসাকে পরাজিত করে পুনর্নির্বাচিত হয়েছিলেন প্রেসিডেন্ট মোরালেস। কিন্তু কার্লোস মেসা কারচুপির অভিযোগ তুলে ওই ফলাফল প্রত্যাখ্যান করেন এবং সরকার বিরোধী আন্দোলনের ডাক দেন। বলিভিয়ার সরকার বিরোধী এই নেতা মার্কিনপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত।
প্রেসিডেন্ট মোরালেস রোববার বিকেলে জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে দেশে আবার প্রেসিডেন্ট নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তার কয়েক ঘণ্টা না যেতেই তিনি ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
বলিভিয়ার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রুডরিগেজ পদত্যাগকারী প্রেসিডেন্টের প্রতি সমর্থন ঘোষণা করে বলেছেন, ইভো মোরালেসকে ষড়যন্ত্রমূলকভাবে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হয়েছে। প্রেসিডেন্ট মোরালেস মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী নীতি গ্রহণ করার কারণে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তীব্র চাপের মুখে ছিলেন তিনি। ২০০৬ সাল থেকে বলিভিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ইভো মোরালেস।