কোটা সংস্কারের বিষয়টি সহজ নয়: মন্ত্রিপরিষদ সচিব

কোটা সংস্কারের বিষয়টি সহজ নয়: মন্ত্রিপরিষদ সচিব

 সরকারি চাকরিতে কোটা সংস্কারের বিষয়টি সহজ নয় জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, এটি সরকারের ঊর্ধ্বতন পর্য়ায়ে সক্রিয় বিবেচনাধীন রয়েছে। তবে বিষয়টি জটিল।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার (০২ জুলাই) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পরে সচিবালয়ে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে সচিব একথা বলেন।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
 
কোটা সংস্কারের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না বা কোনো অগ্রগতি আছে কি-না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, এটা সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে সক্রিয় বিবেচনাধীন রয়েছে। আমাদের নিচের লেভেলে এখনো ট্রান্সমিটেড হয়নি, তবে এটা সরকারের…। আসলে বিষয়টি আপনারা যতো সহজভাবে বিশ্লেষণ করছেন এতো সহজ নয়, জটিল আছে। এটি অনেক বিচার-বিশ্লেষণ করে সিদ্ধান্ত আসবে, তার আলোকে আমরা পরবর্তী কার্যক্রম গ্রহণ করবো।
 
সম্ভাব্য সময়সীমা দেওয়া সম্ভব কি-না? প্রশ্নে তিনি বলেন, এটা আমাদের পক্ষে অনুমান করা খুব কঠিন, একটু সময় লাগবে মনে হচ্ছে।
 
কোটা সংস্কারের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে বলে সম্প্রতি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
এ বিষয়ে সচিব বলেন, আমরা সেটির এখনো আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করিনি, হবে আশা করি খুব দ্রুত হবে।
 
সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। এরইমধ্যে রোববার (০১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় ও সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে তাদের উপর হামলার অভিযোগ উঠেছে। বিদ্যমান কোটা সংস্কারের আন্দোলনের বিরোধিতা করেও আসছেন মুক্তিযোদ্ধাসহ সংশ্লিষ্টরা।