কারাগারে খালেদা জিয়াকে বঙ্গবন্ধুর জীবনী পড়তে বললেন মেনন

কারাগারে খালেদা জিয়াকে বঙ্গবন্ধুর জীবনী পড়তে বললেন মেনন

দুদকের মামলায় পাঁচ বছরের সাজার পর কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বইটি পড়তে বলেছেন সমাজকল্যাণমন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আওয়ামী বাস্তুহারা লীগ আয়োজিত ‘কারাগারের রোজনামচা, ভূমিহীন বাস্তুহারা সাধারণ মানুষের সংগ্রাম ও অধিকারে বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক এক আলোচনায় তিনি এ কথা বলেন। রাশেদ খান মেনন বলেন, বইটি পড়লে খালেদা জিয়া বুঝতে পারবেন বাংলাদেশের স্বাধীনতা আনতে বঙ্গবন্ধুসহ রাজনৈতিক নেতারা জেলে কী ধরনের জীবন যাপন করেছেন। কারাগারে রাজনীতিবিদরা যেভাবে থাকেন, সে তুলনায় প্রথম দিন থেকে খালেদা জিয়া কারাগারে রানির হালেই আছেন। তিনি বলেন, কারাগারে থেকে তিনি (খালেদা জিয়া) বাসার সুবিধা নিচ্ছেন।

কারাগারে ব্যক্তিগত পরিচারিকা নিয়েছেন। কিন্তু খালেদা জিয়া ফখরুদ্দিন-মইনুদ্দিনের আমলে কারাগারে ব্যক্তিগত পরিচারিকা নেননি। সমাজকল্যাণমন্ত্রী মেনন বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দুর্নীতির দায়ে তার পদ হারিয়েছেন। পাকিস্তানের দুর্নীতি দমন ব্যুরো নওয়াজ শরীফকে দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে। তিনি বলেন, বিভিন্ন দেশে দুর্নীতির দায়ে বড় বড় নেতাদের বিচার হচ্ছে। সে হিসেবে দুর্নীতির দায়ে খালেদা জিয়ার বিচার ও জেলে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। আগামী নির্বাচনে বিএনপি-জামায়াত জোট রাষ্ট্র ক্ষমতায় আসলে দেশে ১৯৭৫ সালের ইন্দোনেশিয়ার মতো নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি হওয়ার শঙ্কা প্রকাশ করেছেন রাশেদ খান মেনন। তিনি বলেন, ওই সময় ইন্দোনেশিয়ায় ১০ লাখ মানুষকে হত্যা করা হয়েছিল। আগামীতে বিএনপি-জামায়াত ক্ষমতায় আসলে দেশ হবে ইন্দোনেশিয়ার মতো। পুনর্বাসন ছাড়া কোন বাস্তুহারা মানুষকে বস্তি থেকে উচ্ছেদ না করার জন্য সরকারের প্রতি আহŸান জানান তিনি। মেনন বলেন, রাষ্ট্রের নাগরিক হিসেবে বাসস্থান সবার মৌলিক অধিকার। তবে আগামী নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় এলে বস্তিবাসী ও বাস্তহারাদের পুনর্বাসন করা হবে।