কাজু চিকেন কারি রাঁধবেন যেভাবে

কাজু চিকেন কারি রাঁধবেন যেভাবে

কাজু বাদাম অনেকেরই পছন্দের। এর সঙ্গে চিকেন জুটি বাঁধলে জমবে বেশ। আজ তবে শিখে নিন মজার একটি রান্না কাজু চিকেন কারি। এটি খুব সহজে এবং কম সময়েই তৈরি করতে পারবেন। রইলো রেসিপি-

উপকরণ:
১ কেজি মুরগির মাংস
২৫০ গ্রাম পেঁয়াজ কুঁচি
খুব সামান্য আদা
৮ কোয়া রসুন
১/২ চা চামচ হলুদ গুঁড়া
১ চা চামচ মরিচ গুঁড়া
১/২ কাপ ভিনেগার
১৫০ গ্রাম কাজু বাদাম
১ আঁটি পরিমাণ ধনেপাতা
সামান্য গরম মশলা গুঁড়া
লবণ ও চিনি স্বাদমতো
পরিমাণমতো তেল।

প্রণালি: প্রথমে মাংস ভালো করে ধুয়ে ছোট ছোট করে টুকরো করে নিন। এরপর এতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও ভিনেগার দিয়ে ভালো করে মেখে তিন ঘণ্টা আলাদা করে রেখে দিন। ধনেপাতা, রসুন ও আদা একসাথে মিহি করে পাটায় বেটে নিন। ১০০ গ্রাম কাজু বাদাম পানিতে ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তা মিহি করে বেটে নিন। বাকি ৫০ গ্রাম কাজু হালকা বাদামি করে সামান্য তেলে ভেজে নিন।

একটি প্যানে পরিমাণমতো তেল দিন। তেল গরম হলে পেঁয়াজকুচি দিয়ে দিন। পেঁয়াজ বাদামি রঙ হয়ে এলে এতে বেটে রাখা আদা, রসুন ও ধনেপাতা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে ম্যরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে আরও খানিকক্ষণ কষিয়ে এতে কাজু বাদাম বাটা, স্বাদমতো চিনি, লবণ ও গরম মশলা গুঁড়া দিয়ে সামান্য কষিয়ে নিয়ে অল্প পরিমাণে পানি দিন।

এরপর মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিয়ে মাংস সেদ্ধ করতে থাকুন। ঝোল ঘন হলে নামিয়ে উপর থেকে ভেজে রাখা কাজুবাদাম দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন কাজু চিকেন কারি।