করোনা ইস্যুতে ওমরাহ ভিসা বন্ধ করলো সৌদি আরব

করোনা ইস্যুতে ওমরাহ ভিসা বন্ধ করলো সৌদি আরব

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণকারীদের জন্য সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এক বিবৃতিতে এ তথ্য জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। 
বিবৃতিতে বলা হয়, সৌদি আরবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় যারা ওমরাহ করতে চাচ্ছেন বা মদিনায় মসজিদে নববীতে যেতে চাচ্ছেন তাদের প্রবেশাধিকার অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে।
ভাইরাস কোভিড নাইনটিনের প্রাদুর্ভাব কমাতে আন্তর্জাতিক তৎপরতা অব্যাহত থাকার পরেও ইতালিতে আক্রান্তের সংখ্যা ৪শ’তে পৌঁছেছে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের হার ২৫ শতাংশ। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার পাশাপাশি জনবহুল কর্মসূচিগুলো স্থগিত করা হয়েছে সেখানে। 
বিশ্বব্যাপী এ পর্যন্ত ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ। প্রাণ গেছে ২ হাজার ৭শ’রও বেশি। 
চীনের বাইরে আরও বেশ কয়েকটি দেশে প্রথমবারের মতো ভাইরাসটির সংক্রমণের খবর পাওয়া গেছে।  দেশগুলো হলো ব্রাজিল, পাকিস্তান, সুইডেন, নরওয়ে, গ্রিস, রোমানিয়া ও আলজেরিয়া। 
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ভাইরাস মোকাবেলায় তৎপর রয়েছে যুক্তরাষ্ট্র। প্রয়োজনে ইতালি ও দক্ষিণ কোরিয়ায় ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হতে পারে বলেও জানান তিনি। স্থগিত করা হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার পূর্ব নির্ধারিত সামরিক মহড়া। 
গেল ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো ধরা পড়ে করোনাভাইরাস। এখন পর্যন্ত এটি বিশ্বের অন্তত ৪৩টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু।