এভাবেও রান নেয়া যায়?

এভাবেও রান নেয়া যায়?

‘ম্যানকাড আউট’ নিয়ে বিতর্ক আছে। কিন্তু অবৈধ তো নয়! নিয়মের হিসেবে ‘ম্যানকাড আউট’কে যদি বৈধতা দেয়া যায়, তবে এভাবে রান নেয়ায় ক্ষতি কি? সামাজিক যোগাযোগমাধ্যমে এবার ভাইরাল হয়েছে হাস্যকর এক রান নেয়ার পদ্ধতি। যেটা দেখে তো অনেকে বলেও দিচ্ছেন, ‘হ্যাঁ এটি বৈধ রান’।

ভাইরাল হওয়া ভিডিওটি মাঠে বাচ্চাদের খেলার। সে খেলাতে অদ্ভূতভাবে রান নিতে দেখা যায় এক ব্যাটসম্যানকে। নিয়মের হিসেবে সেটিকে কি অবৈধ বলার উপায় আছে? আইসিসির তো নির্দিষ্ট একটা নিয়ম রাখা উচিত।


ভিডিওতে দেখা যায়, মিড অফের দিকে বল মেরে নন-স্ট্রাইকার এন্ডের দিকে ছুটে গেলেন ব্যাটসম্যান। রানারও ছুটে বেরিয়ে এলেন। কিন্তু ক্রিজের মাঝখানে এসে দাঁড়িয়ে পড়লেন।

রানারের হাতে ব্যাটের বদলে ছিল লম্বা বাঁশের কঞ্চি। ক্রিজের মাঝে দাঁড়িয়েই সেটি দুইপ্রান্তের স্ট্যাম্পে রান সম্পন্ন করছিলেন ওই ব্যাটসম্যান। আর অপরপ্রান্তে থাকা খুদে ব্যাটসম্যান ছুটে যাচ্ছে উইকেটের এক প্রান্ত থেকে অপর প্রান্তে।

এই ভাবে রান নেওয়া দেখা ইতোমধ্যেই দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ক্রিকেট ভক্তরা। যেটি গড়িয়েছে ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা ইংল্যান্ডের মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব পর্যন্ত। নিজেদের অফিসিয়াল টুইটার থেকে এই ভিডিওতে তারা লিখেছে, ‘এই ধরনের রান নেওয়া রুখতে নির্দিষ্ট আইন আনা ভীষণ জরুরি।’