উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় সারাদেশে শোভাযাত্রা

উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করায় সারাদেশে শোভাযাত্রা

বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণের যোগ্যতা অর্জন করায় সারাদেশে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বান্দরবান: এ উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এতে জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা অংশ নেন। পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ শোভাযাত্রার উদ্বোধন করেন।

হবিগঞ্জ: সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে সব সরকারি অফিসের কর্মকর্তাদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা পরিষদ অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

বাগেরহাট: জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৯টার দিকে বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়াম থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা উদ্যানে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মীর শওকত আলী বাদশা এমপি, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. জহিরুল ইসলাম, সিভিল সার্জন অরুন চন্দ্র মণ্ডল অংশ নেন।

বরগুনা: সকাল ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান।

ভোলা: এ উপলক্ষে সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে আনন্দ শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের শত শত মানুষ ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশ নেন। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মাকসুদ আলম সিদ্দিক। এছাড়া উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. মোক্তার হোসেন, প্রেসক্লাব আহ্বায়ক মো. আবু তাহের প্রমুখ।

বেনাপোল (যশোর): সকালে বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী ও বন্দর পরিচালক আমিনুল ইসলামের নেতৃত্বে বেনাপোল স্থলবন্দরে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় কাস্টমসের সব কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও স্কুল মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রাটি কাস্টম হাউস থেকে বের হয়ে বেনাপোল বন্দরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

চাঁপাইনবাবগঞ্জ: এ উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ বঙ্গবন্ধু মুক্ত মঞ্চ চত্বরে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান, পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রুহুল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ: জেলা প্রশাসনের আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ একই স্থানে গিয়ে শেষ হয়।

এতে ব্যানার, ফেস্টুন নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে স্থানীয় সংসদ সদস্য আব্দুল হাই, জেলা প্রশাসক সরোজ কুমার নাথসহ অন্যরা বক্তব্য রাখেন।

কুড়িগ্রাম: জেলা প্রশাসনের আয়োজনে সকালে স্বাধীনতার বিজয়স্তম্ভ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় কুড়িগ্রাম জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. জাফর আলী, কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, পুলিশ সুপার মো. মেহেদুল করিম, সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ লালসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

ঠাকুরগাঁও: এ উপলক্ষে দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

ধামরাই: সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল কালাম, সহকারী কমিশনার (ভূমি) নাহিদ হাসান, ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিজাউল হক দিপু, ধামরাই প্রেসক্লাবের সভাপতি শামীম খান উপস্থিত ছিলেন।

নওগাঁ: সকালে শহরের জিলা স্কুল মাঠ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরাতন কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে দেশের সার্বিক উন্নয়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আব্দুল মালেক।

যশোর: এ উপলক্ষে কালেক্টরেট চত্বর থেকে বর্ণিল সাজে সজ্জিত হয়ে বাদ্যের তালে তালে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। বেলুন ও ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল।