ঈদে বাড়ি যাবেন, গাড়িতে উঠলেই বমি পায়?

ঈদে বাড়ি যাবেন, গাড়িতে উঠলেই বমি পায়?

স্বাস্থ্য কথা ডেক্স : ভ্রমন প্রিয় বাঙালিদের কাছে প্রতিবছর বেড়াতে য্াওয়া  শখে পরিণত হয়েছে। আর যদি পরিবার সাথে থাকে  তবে তো সোনায় সোহাগা। কিন্তু পবিারের সবচেয়ে ছোট সদস্যটি ভ্রমন করতে পারেন না। কারণ তার গাড়িতে উঠলেই গা গুলায় । গরম, মানুষের ভিড়, গাড়িতে দীর্ঘ সময় বসে থেকে তার মত অনেকেরই রাস্তায় বমি পায়। যার এই সমস্যা হয়, তিনি যেমন কষ্ট পান, অন্যদের জন্যও এটি অস্বস্তির। গাড়িতে চড়লেই মাথা ঘোরা, বমি বমি ভাব হলে একে মোশন সিকনেস বলে। কোথাও বেড়াতে যাওয়ার আগেই বিষয়গুলো মাথায় রাখুন, অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হবে না:
কয়েকটি লেবু রাখুন সঙ্গে। তাজা লেবুর গন্ধ নিমেষে গা গোলানো কমিয়ে দিতে পারে। কাঁচা লেবু চুষে খেলেও হজমে সাহায্য করবে। বমি ভাব কেটে যাবে।
মুখে রাখুন আদা কুচি।  আদা যে শুধু হজমে সাহায্য তাই নয়, গা গোলানো, বমি ভাব কাটিয়ে দেয়
মধু, পুদিনা পাতা দিয়ে শরবত করে খেলে বমি ভাব কেটে যাবে
কমলা বিটলবণ লাগিয়ে খেলে বমি ভাব, গা গোলানো কমবে
ভ্রমণের আগে খাবার খেতেও সতর্ক থাকতে হবে। বিশেষ করে অ্যাসিডিটি হতে পারে, এধরনের খাবার খাওয়া যাবে না। এর মধ্যে রয়েছে পোলাও-বিরিয়ানি-খিচুড়ি, বার্গার-পিজা-বাইরের ভাজাপোড়া খাবার
গাড়িতে বসেই অনেকে খেতে শুরু করেন। চিপস, চানাচুর বা খোলা ফল।  এসব খাওয়ার কিছুক্ষণ পরই অস্বস্তি শুরু হয়
যদি অনেক বেশি সময় রাস্তায় থাকতে হয় তাহলে ঘর থেকেই ফ্রেশ খাবার আর পানি নিয়ে নিন সবার জন্য।
জার্নির সময়টা সবাই মিলে গল্প করে কাটিয়ে দিন। শহর ছাড়ানোর পর রাস্তার দু’ধারের মানুষের জীবন আর প্রকৃতি দেখুন। সকাল হোক বা সন্ধ্যা দেশের সৌন্দয্য আপনার পথের ক্লান্তি দূর করে দেবে নিমিষেই।