ইরানের তেল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

ইরানের তেল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

ইরানের পশ্চিমাঞ্চলীয় শহর কেরমান শাহতে তেল প্রক্রিয়াজাতকরণ একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার ভোরে কারখানাটিতে আগুন লাগে। দেশটির আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিমনিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সংবাদ সংস্থা তাসনিমের প্রতিবেদনে বলা হচ্ছে, আগুন লাগার পর দমকল বাহিনী এবং উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়।সোমবার ভোর সাড়ে চারটার দিকে তেল প্রক্রিয়াজাতকরণ ওই কারখানাটিতে আগুনের সূত্রপাত।


কেরমানশাহ প্রদেশের ফারামান বাণিজ্যিক এলাকায় ওই কারখানাটি অবস্থিত। দুর্ঘটনা কবলিত ওই কারখানাটিতে মুলত অশোধিত তেল প্রক্রিয়াজাতকরণের কাজ করা হয়। তবে অগ্নিকাণ্ডের ঘটনায় কোনো হতাহতের খবর জানায়নি তাসনিম।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেড ক্রিসেন্ট সোসাইটি এবং র‌্যাপিড অ্যাকশন ফোর্সের বেশ কয়েকটি দলও সেখানে আগুন নেভানোর কাজে সক্রিয় ছিল। কেরমানশাহ ও পাশের শহর এলাকাগুলো থেকে তাদেরকে সেখানে পাঠানো হয়।

দমকল বাহিনী ও উদ্ধারকারী দলের সঙ্গে আগুন নেভানোর কাজ করে তারা। তবে কী কারণে আগুনের সুত্রপাত তা এখনও জানা যায়নি। ঘটনার কারণ অনুসন্ধানের জন্য দমকল বাহিনী ও অন্যান্যদের সমন্বয়ে একটি যৌথ তদন্ত দল গঠন করা হয়েছে।