আসরের প্রথম জয় পেতে আফগানদের চাই ৩১২ রান

আসরের প্রথম জয় পেতে আফগানদের চাই ৩১২ রান

নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানকে ৩১২ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত জয় বঞ্চিত আফগানরা।

বৃহস্পতিবার (০৪ জুলাই) লিডসের হেডিংলিতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

শুরুতেই ওপেনার ক্রিস গেইল ব্যক্তিগত ৭ রানে দৌলত জাদরানের বলে উইকেটে পেছনে ক্যাচ দেন। এর ফলে দুটি রেকর্ড হাতছাড়া হয় এই ব্যাটিং দানবের। ক্যারিবীয়দের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের তালিকায় ব্রায়ান লারাকে ছাড়িয়ে যেতে প্রয়োজন ছিল ১৮ রান অার বিশ্বকাপে সর্বোচ্চ রানে ক্যারিবীয়দের হয়ে লারাকে টপকাতে প্রযোজন ছিল ৪৭ রান।

গেইলের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে অবশ্য উইন্ডিজকে খেলায় ফেরান এভিন লুইস ও শাই হোপ জুটি। দু’জনে যোগ করেন ৮৮ রান। লুইস অর্ধশতক তুলে ৫৮ রান করে রশিদ খানের শিকারে পরিণত হন।

তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েন হোপ ও শিমরন হেটমায়ার। ৬৫ রান অাসে তাদের ব্যাট থেকে। দলীয় ১৭৪ রানে হেটমায়ার ৩৯ রান করে জাদরানের দ্বিতীয় শিকারে পরিণত হন। তবে অন্যদিকে সেঞ্চুরির আশা জাগিয়েও তা মিস করেছেন হোপ। ৭৭ রান করে নবীর বলে রশিদ খানের হাতে ধরা পড়েন তিনি।

এরপর ইনিংসের বাকি অংশটুকু টেনে নেওয়ার দায়িত্ব নেন নিকোলাস পুরান ও অধিনায়ক জেসন হোল্ডার। তাদের ঝড়ো গতির ব্যাটিংয়ে বড় সংগ্রহের পথে হাঁটতে থাকে উইন্ডিজ। পঞ্চম উইকেট জুটিতে আসে ১০৫ রান। পুরান ৪৩ বলে ৫৮ রান করে প্যাভিলিয়নে ফেরত যান। তার ইনিংসটি সাজানো ছিল ৬ চার ও ১ ছক্কায়।

হোল্ডার ৩৪ বলে ৪৫ রান করে সাঈদ শারজাদের বলে জাদরানের তালুবন্দি হন। এরপর কার্লোস ব্রাথওয়েট অপরাজিত ৪ বলে ১৪ রান করলে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩১১ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

আফগান বোলার জাদরান ২টি এবং শারজাদ, নবী ও রশিদ নেন ১টি করে উইকেট।