আল আকসা চত্বর থেকে গ্রেফতার তুরস্কের তিন নাগরিক জামিনে মুক্ত

আল আকসা চত্বর থেকে গ্রেফতার তুরস্কের তিন নাগরিক জামিনে মুক্ত

করতোয়া ডেস্ক : জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বর থেকে ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেফতার হওয়া তুরস্কের তিন নাগরিক জামিনে মুক্তি পেয়েছেন। শুক্রবার আল আকসা মসজিদে জুমার নামাজে পর বিক্ষোভ চলাকালে তাদের গ্রেফতার করা হয়েছিল। পরে শনিবার সন্ধ্যায় তাদের জামিনে মুক্তি দেওয়া হয়।পুলিশের একজন মুখপাত্র জানান, শুক্রবার ফিলিস্তিনিদের বিক্ষোভের সময় তাদের গ্রেফতার করা হয়েছে। ওই তিন  তুর্কি নাগরিক হচ্ছেন আবদুল্লাহ কিজিলিমার্ক, মেহমেত কারগিলি ও অ্যাডেম কস। এর মধ্যে প্রথম দুই জনের বিরুদ্ধে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ানোর অভিযোগ করা হয়েছে। আর তৃতীয় ব্যক্তির বিরুদ্ধে ‘অবৈধ বিক্ষোভে’ অংশ নেওয়ার অভিযোগ করা হয়েছে।

 এদিকে আজ রবিবার ফিলিস্তিনিদের তৃতীয় ইন্তিফাদার ১৬ তম দিন চলছে। ২০১৭ সালের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিবাদে রাস্তায় নেমে আসেন ফিলিস্তিনিরা। ৮ ডিসেম্বর শুক্রবার থেকে ইসরায়েলের বিরুদ্ধে ইন্তিফাদা বা সর্বাত্মক প্রতিরোধের ডাক দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ট্রাম্পের ওই ঘোষণার পর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

 গ্রেফতারকৃতের সংখ্যা এরইমধ্যে ৫০০ ছাড়িয়েছে। এমনকি ছোট শিশুদের ধরে নিয়ে খাঁচায় বন্দি করে রাখার মতো বর্বরোচিত ঘটনার ফুটেজও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রচারিত রয়েছে।মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল ইসরায়েলি কর্তৃপক্ষকে ‘অত্যাধিক বল’ প্রয়োগ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। সংস্থাটি বলেছে, ‘গাজা ও পশ্চিম তীরে বিক্ষোভ চলাকালে মারণাস্ত্রের ব্যবহার সত্যি দুঃখজনক।’ সূত্র: আনাদোলু এজেন্সি।