আরও ১৩ বছরের সাজা ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার

আরও ১৩ বছরের সাজা ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভাকে আরও ১২ বছর ১১ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। একটি কোম্পানিকে কাজ পাইয়ে দেয়ার জন্য ব্যাপকহারে দুর্নীতি করেছিলেন বলে অভিযুক্ত হয়েছেন লুলা। তার অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে প্রায় ১৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

তবে গুয়ারুজা শহরের উপকূলে বীচের কাছে সম্পদ সংক্রান্ত মামলায় ইতোমধ্যেই ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন সাবেক এই প্রেসিডেন্ট। নতুন করে লুলাকে যে দণ্ডাদেশ দেয়া হয়েছে সে বিষয়ে তিনি আপিল করবেন বলে জানিয়েছেন তার নিজস্ব আইনজীবী।


লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের সাবেক এই ট্রেড ইউনিয়নের কর্মী এবং শক্তিশালী নেতা ২০০৩ এবং ২০১০ সালে দেশটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়ে ক্ষমতা গ্রহণ করেন।

নিজের বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন লুলা (৭৩)। তার অভিযোগ, তিনি যেন পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ গ্রহণ করতে না পারেন সেজন্য রাজনৈতিকভাবে প্রভাব খাটিয়ে তার বিরুদ্ধে এমন মনগড়া কাজ করা হচ্ছে।

ফেডারেল বিচারপতি গ্যাব্রিয়েলা হার্ত জানিয়েছেন, নির্মাণ প্রতিষ্ঠান ওএস একটি ফার্মহাউসের সৌন্দর্য বর্ধনের কাজ করেছে যেটিতে প্রায়ই লুলাকে বহুবার যাতায়াত করতে দেখা গেছে। তবে লুলার বিচারপতি বলছেন, ওই ফার্ম হাউসটি লুলার নয় বরং তার বন্ধু ফার্নান্দো বিটারের। গত সপ্তাহে লুলার ভাইয়ের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। কিন্তু কারাগার থেকে সেখানে যোগ দেয়ার অনুমতি পাননি তিনি।