আর বাকি ৮ দিন ইনজুরি থেকে ফেরা ইনজুরিতে বাদ, সংশয়

  আর বাকি ৮ দিন ইনজুরি থেকে ফেরা ইনজুরিতে বাদ, সংশয়

স্পোর্টস রিপোর্টার : ফুটবল বিশ^কাপের মাঠের লড়াই শুরু হতে বাকি আর মাত্র ৮ দিন। এরই মধ্যে ফুটবল জ¦রে কাঁপছে সারা বিশে^র ফুটবল সমর্থকরা। ফুটবল বিশ^কাপকে ঘিরে উত্তেজনা সৃষ্টি হয়েছে গোটা বিশে^। দীর্ঘ চার বছর অপেক্ষার পর আগামী ১৪ জুন শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ^কাপের ২১তম আসর। ফুটবল ইতিহাসের সবচেয় বড় এই আসরের আয়োজন দেখতে পৃথিবীর কোটি কোটি দর্শকের চোখ থাকবে রাশিয়াতে।

তবে বিশ^ ফুটবলে সেরা হওয়ার পথে ফুটবলারদের ইনজুরিকে বড় বাধা মনে করা হয়। ইনজুরির কারণে মূল তারকাগুলো দল থেকে ছিটকে যাবার সম্ভাবনা থাকেই। বিশ্ব ফুটবলে সেরা হওয়ার পথে যদি ইনজুরিকে বাধা হিসাবে ধরা হলে সবার আগে জার্মান উইঙ্গার মার্কো রেউসের নামটাই বার বার উচ্চারিত হবে। ২০১৪ সালে ব্রাজিল বিশ^কাপে দলে জায়গা পেয়েও খেলা হয়নি বিশ^কাপের মত সেরা আসরে। ক্লাব পর্যায়েও নিয়মিত আসা-যাওয়া করতে হয় হাসপাতালে আর মাঠে। তবুও হার না মানার মন-মানসিকতা নিয়ে ইনজুরির সাথে লড়াই করে ২০১৮ রাশিয়া বিশ^কাপে মূল পর্বে জায়গা করে নিয়েছেন রেউস।

অন্যদিকে পায়ের পাতার চোটে তিন মাসের জন্য ছিটকে গিয়েছিলেন ব্রাজিলের ফরোয়ার্ড নেইমার। কঠোর পরিশ্রম এবং অধম্য ইচ্ছা শক্তি নিয়ে ক্রোয়শিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরেছেন পিএসজি এই স্ট্রাইকার। আর যখন ফিরলেন, ফেরার মতোই ফিরলেন। এতো দিনেও পায়ের ছন্দে একটুও মরিচা ধরেনি, প্রথম ম্যাচেই তিন ডিফেন্ডারের বোকা বানিয়ে চোখ জুড়ানো এক গোল করেন।

এবার বিশ^কাপ শুরুর আগে সবচেয়ে আলোচিত বিষয় হয়েছে মিশরীয় স্ট্রাইকার মোহাম্মদ সালাহর ইনজুরি। বিশ^কাপে সালাহ খেলতে পারবেন কি- এ নিয়ে তার ভক্তদের মনে সন্দেহ ছিল। তবে আশার আলো জ্বালিয়েছে মিসর ফুটবল অ্যাসোসিয়েশন। তিন সপ্তাহ পর মাঠে নামতে পারবেন লিভারপুলের এই স্ট্রাইকার।

এদিকে, গত সোমবার জার্মানির কোচ জোয়াকিম লো ইনজুরি আক্রান্ত ম্যানুয়েল নয়্যারকে নিয়ে জার্মানির ২৩ সদস্যার চূড়ান্ত দল ঘোষণা করেন। গত ১২ মাসে তিনবার পায়ের পাতার হাড় ভেঙেছেন জার্মান এই গোলকিপার। বছরের বেশিভাগ সময় তিনি মাঠের বাইরে কাটিয়েছেন। তবে তিনি  কঠোর পরিশ্রম করে আবার দলে জায়গা করে নিয়েছেন চূড়ান্ত দলে।

অন্যদিকে, চোট আক্রান্ত আর্জেন্টিনার স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে নিয়ে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছেন আর্জেন্টিার কোচ জর্জে সাম্পাওলি। গত মার্চ থেকে বাম হাঁটুর চোটে পড়ায় মাঠের বাইরে আসেন আগুয়েরো। তবে আর্জেন্টিনার কোচ জর্জে সাম্পাওলি আশা করেন ১৬ জুন মস্কোতে প্রথম ম্যাচের আগেই দলে ফিরবেন ম্যানচেস্টার সিটির এই তারকা স্ট্রাইকার। মেসিরা অবশ্য তাদের এক নম্বর গোলকিপার রোজারিওকে ইতিমধ্যে হারিয়েছে, কারণ সেই ইনজুরি।