আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে

আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে

 টঙ্গীর তুরাগতীরে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাত রোববার (১৯ জানুয়ারি)। এতে অংশ নেবেন বরাবরের মতো অন্তত কয়েক লাখ মুসল্লি। এ কারেণ ভোর থেকেই ইজতেমা এলাকার আশপাশের বিভিন্ন সড়কে বইছে মুসল্লিদের ময়দানমুখী স্রোত।


লাখ লাখ মুসল্লি বিভিন্ন যানবাহন ও পায়ে হেঁটে ইজতেমা ময়দানের দিকে ছুটে যাচ্ছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মুসল্লিদের ভিড়ও। এছাড়া এরইমধ্যে তাবলিগ জামাতের সঙ্গে কয়েক লাখ মুসল্লি খিত্তায় খিত্তায় ময়দানে অবস্থান নিয়েছেন।

একইসঙ্গে মোনাজাতে অংশ নিতে ময়দানের আশপাশের অলিগলি, বাড়ি ও কলকারখানার ছাদ, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ বিভিন্ন সড়ক ও খালি জায়গায় পলিথিন, পত্রিকা, পাটি ও জায়নামাজ বিছিয়ে অবস্থান নিয়েছেন অনেকেই।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল ও কামারপাড়া সড়ক দিয়ে বাস, ট্রাক, পিকআপসহ বিকল্প যাত্রা ট্রেন ও নৌকা দিয়ে নিজেদের ইজতেমা ময়দানে হাজির করছেন মুসল্লিরা। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় নানা কষ্ট সহ্য করেও ময়দানে আসছেন আখেরি মোনাজাতে শরিক হতে।

এর আগে গত বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) বাদ মাগরিব ভারতের মওলানা ইব্রাহিম দেওলার আমবয়ানের মধ্যে দিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। এরপর শুক্রবার (১০ জানুয়ারি) বাদ ফজর আমবয়ান করেন পাকিস্তানি মওলানা ওবায়দুল্লাহ খুরশিদ। রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতে শেষ হয় ইজতেমার প্রথম পর্ব।

এরপর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রাক-বয়ানে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। যা রোববার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে এ বছরের জন্য।