আইপিএলে মানিয়ে নিতে পারছেন না কোহলি

আইপিএলে মানিয়ে নিতে পারছেন না কোহলি

ভারতীয় জাতীয় দলের জার্সিতে বিরাট কোহলির সফলতা আকাশচুম্বী। দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়ে একের পর এক জয় তুলে নিয়েছেন। ব্যাক্তিগত পারফরম্যান্সেও নিজেকে সবার থেকে আলাদাভাবে চিনিয়েছেন। তবে তার মতো তারকার হাতে এখনও আইপিএলের শিরোপা না ওঠাটা বেশ বিস্ময়েরই।

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরুর আগে এ নিয়ে বহু আলোচনা হয়েছে। এমনকি গুঞ্জন উঠেছিল, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর নেতৃত্বভার এবার কোহলির কাঁধে দেওয়া হবে না। তবে শেষ পর্যন্ত মালিকপক্ষ ও সমর্থকরা ঠিকই তার ওপর ভরসা করেছেন।

কিন্তু ভরসার প্রতিদান হিসেবে এবার আসরের প্রথম থেকে ব্যর্থ কোহলি। দলের বাজে অবস্থার সঙ্গে নিজের পারফরম্যান্সেও উন্নতি ঘটাতে পারেননি। ফলে শুরুর তিন ম্যাচের সবকটিতে হেরে পয়েন্ট টেবিলের এবেকারে তলানিতে রয়েছে সবসময়ের ফেভারিট দলটি।
 
সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ১১৮ রানের বিশাল ব্যবধানে লজ্জার পরাজয়ের পর কোহলি নিজ দলকে ঢেলে সাজানো ও সাহসী হতে বলেছেন। জানিয়েছেন, এটি তাদের সবচেয়ে বাজে হার।

ঐ ম্যাচে ব্যাঙ্গালুরু বোলারদের সমানে পিটিয়ে উদ্বোধানী জুটিতে জনি বেয়ারস্টো ও ডেভিড ওয়ার্নার ১৬.২ ওভারে ১৮৫ রানের রেকর্ড পার্টনারশিপ গড়েন। দু’জনেই সেঞ্চুরির দেখা পান। তবে এত বড় ব্যাটিং লাইনআপ নিয়েও বাজে হার থেকে মুক্তি পায়নি ব্যাঙ্গালুরু।

ম্যাচ শেষে কোহলি বলেন, ‘সম্ভবত আমাদের সবচেয়ে বাজে হার। আসলে এই মুহূর্তে এর থেকে বেশিকিছু বলার নেই। প্রথম বল থেকেই আমাদের কিছু ভালো যাচ্ছিল না, আর ব্যাটিং ইনিংসের শেষ বলে আমাদের শেষ উইকেট পতন, এসব নিয়ে বলাটা বেশ কঠিনই। আমার মনে হয় গুণাগুন বিবেচনায় আমরা সব বিভাগেই খারাপ খেলেছি। প্রতিপক্ষ অবশ্যই সেরাটা খেলে জয় পেয়েছে।’

আগামী ২ এপ্রিল জয়পুরে রজস্থান রয়্যালসের বিপক্ষে নিজেদের চতুর্থ ম্যাচ খেলতে নামবে ব্যাঙ্গালুরু।