আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন জাবেদ পাটোয়ারী

আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন জাবেদ পাটোয়ারী

বাংলাদেশ পুলিশের নতুন আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।  বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেন। ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী চাঁদপুর জেলার সদর থানার মান্দারী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ৬ষ্ঠ বিসিএস-এ (১৯৮৪) পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। তিনি নিজ জেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা সমাপনীর পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ কল্যাণ বিষয়ে স্নাতক সম্মান এবং প্রথম শ্রেনীতে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। এছাড়াও তিনি বিদেশ থেকে অপরাধ ও পুলিশ ম্যানেজমেণ্টসহ উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ৩২ বছরের গৌরবোজ্জ্বল কর্মজীবনে তিনি পুলিশের বিভিন্ন ইউনিটে সততা, দক্ষতা, নিষ্ঠা, পেশাদারিত্ব ও সুনামের সঙ্গে কাজ করছেন।

তিনি এডিশনাল আইজি (গ্রেড-১) স্পেশাল ব্রাঞ্চ, এডিশনাল আইজি সিআইডি, পুলিশ কমিশনার রাজশাহী, পুলিশ কমিশনার খুলনা, ডিআইজি সিআইডি, কমাড্যান্ট পুলিশ ট্রেনিং সেণ্টার নোয়াখালী, কমাড্যান্ট পুলিশ ট্রেনিং সেণ্টার রংপুর, পরিচালক পুলিশ স্টাফ কলেজ, এসএস নগর বিশেষ শাখা ও রাষ্ট্রপতির পুলিশ লিঁয়াজো অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন। আন্তর্জাতিক ক্ষেত্রে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সুদানে ডেপুটি পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি কসোভো, সিয়েরালিওন, ক্রোয়েশিয়ায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। অপর দিকে জঙ্গিবাদ দমনে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরুপ ২০১০ ও ২০১১ সালে দুইবার পুলিশ পদক, বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) এ ভূষিত হন।

ড. পাটোয়ারী বাংলাদেশ পুলিশ একাডেমি সারদা রাজশাহী, পুলিশ স্টাফ কলেজ ঢাকা, ডিটেকটিভ ট্রেনিং স্কুল অব ইণ্টেলিজেন্স স্পোল ব্রাঞ্চ ঢাকা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের রিসোর্স পার্সন হিসেবে বিভিন্ন বিষয়ে পাঠদান করেন। তিনি ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে আইজিপি হিসেবে পদায়ন করা হয়।