অশালীন পোশাক পরায় সৌদিতে ২০৮ জন আটক

অশালীন পোশাক পরায় সৌদিতে ২০৮ জন আটক

সামাজিক রীতিনীতি ভঙ্গ করে অশালীন পোশাক পরার অভিযোগে দুই শতাধিক নারী ও পুরুষকে গ্রেপ্তার করেছে সৌদি আরব প্রশাসন। টুইটারে এক বিবৃতির মাধ্যমে এ কথা জানিয়েছে রিয়াদ পুলিশ।
টুইটারে তারা জানায়, গত সপ্তাহে সামাজিক রীতি ভঙ্গের দায়ে এখন পর্যন্ত ১২০ জন নারী ও পুরুষকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে রীতিনীতি ভঙ্গ, অশালীন পোশাক পরিধান ও ‘হয়রানির’ অভিযোগ রয়েছে বলে জানিয়েছে পুলিশ।
আরেকটি পৃথক টুইট বিবৃতিতে পুলিশ জানিয়েছে, বিভিন্ন ধরনের হয়রানিমূলক মামলায় আরও ৮৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত মাসের শুরুর দিকে রিয়াদে একটি মিউজিক ফেস্টিভ্যালে হয়রানির শিকার হয়েছে, সোশ্যাল মিডিয়ায় কিছু নারী এমন অভিযোগ করার প্রেক্ষিতে এসব ব্যক্তিকে আটক করা হয় বলে জানিয়েছে রিয়াদ।
মঙ্গলবার থেকে সিরিজ টুইট বার্তায় রিয়াদ পুলিশ জানিয়েছে, ‘অশালীন পোশাক’ পরিধানসহ আরও বিভিন্ন নিয়ম ভঙ্গের ঘটনা ঘটেছে। যারা আইন ভঙ্গ করেছে তাদের বিভিন্ন ধরনের সাজা দেয়া হয়েছে।
ওই মিউজিক ফেস্টিভ্যালে কয়েক হাজার মানুষ অংশ নেয়। দেশটির কর্তৃপক্ষ বলছে, এটা এ যাবতকালের সবচেয়ে বড় আয়োজন।
এদিকে আটক হওয়া ব্যক্তিদের ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। এমনকি এসব ব্যক্তিদের কতদিনের জন্য সাজা দেয়া হয়েছে সেটিও জানায়নি তারা। সোশ্যাল মিডিয়া ব্যবহারের ওপর থেকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান নিষেধাজ্ঞা শিথিল করার পর এই প্রথম এ ধরনের অভিযান চালানো হলো।
সাম্প্রতিক মাসগুলোতে বেশ কিছু পরিবর্তন দেখেছে রক্ষণশীল দেশ সৌদি আরব। এর মধ্যে রয়েছে- সিনেমা থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া, নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়া এবং নারী-পুরুষ একইসঙ্গে কনসার্ট ও স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি।