অর্ধযুগ পর জাতীয় দাবার মুকুট নিয়াজ মোরশেদের

অর্ধযুগ পর জাতীয় দাবার মুকুট নিয়াজ মোরশেদের

ছয় বছর পর জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। আজ (সোমবার) ৪৫তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে দশম ও শেষ রাউন্ডে বাংলাদেশ আনসারের নিয়াজ দেশের সর্বকনিষ্ঠ জাতীয় দাবাড়ু মনন রেজা নীড়কে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে দেশের দাবার এই কিংবদন্তী। ১০ খেলায় নিয়াজের পয়েন্ট ৮।

জাতীয় দাবায় এ নিয়ে ষষ্ঠবারের মতো শিরোপা জিতলেন নিয়াজ। সর্বশেষ তিনি ২০১২ সনে জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়েছিলেন। গ্র্যান্ডমাস্টার নিয়াজ সাদা ঘুঁটি নিয়ে খেলে ২২ চালের মাথায় জয়ী হন। ৭ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব রানারআপ এবং বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান তৃতীয় হয়েছেন।

সাড়ে ৬ পয়েন্ট করে নিয়ে বাংলাদেশ আনসারের গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার চতুর্থ ও ফিদে মাস্টার মো. তৈয়বুর রহমান পঞ্চম, সাড়ে ৫ পয়েন্ট করে নিয়ে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ষষ্ঠ, বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন সপ্তম, সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব অষ্টম এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাবের তাহসিন তাজওয়ার জিয়া নবম স্থান লাভ করেছেন।

দশম হতে ত্রয়োদশ হয়েছেন চট্টগ্রামের ক্যান্ডিডেট মাস্টর মনন রেজা নীড়, বাংলদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, বাংলাদেশ নৌবাহিনীর ক্যান্ডিডেট মাস্টার মো. শরীফ হোসেন এবং ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ।

৩০ জন খেলোয়াড় এবারের জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশ নেন। এই প্রথম দেশের ৫ গ্র্যান্ডমাস্টার এক সাথে জাতীয় দাবায় অংশ নেন। বিজয়ীদের নগদ আড়াই লক্ষ টাকা অর্থ পুরস্কার দেয়া হবে।