অটিষ্টিক শিশুদের পাশে থাকবে বিএসএমএমইউ : উপাচার্য

অটিষ্টিক শিশুদের পাশে থাকবে বিএসএমএমইউ : উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা) ও বিএসএমএমইউ সব সময় অটিজম আক্রান্ত শিশু ও তাদের পরিবারের সেবায় পাশে থাকবে। তাদেরকে সবধরনের সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

আজ (শনিবার) বিএসএমএমইউর ই-ব্লকে ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজমের (ইপনা) সেবা ও শিক্ষামূলকসহ বিভিন্ন কার্যক্রম সরেজমিনে পরিদর্শনকালে তিনি একথা বলেন। 

বিএসএমএমইউ ভিসি সেখানে অটিজম আক্রান্ত শিশু ও অভিভাবকবৃন্দের সঙ্গে কথা বলেন এবং অটিস্টিক শিশুদের সঙ্গে বেশকিছু সময় অতিবাহিত করেন। এ সময় ইপনার পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার অটিজম আক্রান্ত শিশুদের নিয়ে তাদের সামগ্রিক কার্যক্রম সম্পর্কে তাকে অবহিত করেন।


অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ইপনার সামগ্রিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং ইপনা প্রতিষ্ঠায় আন্তরিক সদিচ্ছার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া তিনি ইপনা প্রতিষ্ঠায় অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি ও প্রধানমন্ত্রীর কন্যা, স্কুল সাইকোলজিস্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক অ্যাডভাইসরি প্যানেলের বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের প্রতিও কৃতজ্ঞতা জানান।

এ সময় বিএসএমএমইউ উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রি. জেনারেল এ কে মাহাবুবুল হকসহ ইপনার শিক্ষক, চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইপনা তার প্রতিষ্ঠালগ্ন থেকে অটিজম ও অন্যান্য স্নায়ু বিকাশজনিত সমস্যা সংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় সেবা ও পরামর্শ দেয়ার পাশাপাশি উচ্চতর গবেষণা ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করে আসছে।