অটিজম ও এডিএইচডি শিশুদের জন্য বাংলাদেশে চালু হলো অত্যাধুনিক লিসেনিং থেরাপি সেবা

অটিজম ও এডিএইচডি শিশুদের জন্য বাংলাদেশে চালু হলো অত্যাধুনিক লিসেনিং থেরাপি সেবা

স্বাস্থ্যকথা ডেস্ক ঃ ‘লিসেনিং থেরাপি’ বিশেষ শিশু যেমন অটিজম, এডিএইচডি ইত্যাদি বাচ্চাদের জন্য একটি কার্জকরি থেরাপি। এই পদ্ধতিতে বিশেষ ধরণের সাউন্ড ওয়েভ বা শব্দ তরঙ্গ ব্যবহার করে বাচ্চার ব্রেইন লেভেলে স্টিমুলেশন দেয়া যায়, যা অত্যন্ত কার্যকরি ও নিরাপদ। এই পদ্ধতিতে বাচ্চার অডিটরি ও ভেস্টিবুলার সিস্টেমকে ব্যবহার করে বিশেষ কিছু নিউরাল পাথওয়ে কে শক্তিশালি করা যায়, যার বদৌলতে মনোযোগ, শেখার ক্ষমতা, যোগাযোগ করার ক্ষমতা ও অন্যান্য সেন্সরি ইনফর্মেশন প্রসেস করার ক্ষমতা বেড়ে যায়। এই পদ্ধতিতে বাচ্চার কানে একটি বিশেষ হেড ফোন দিয়ে তাকে তার পছন্দের রাইমস, গান ইত্যাদি শুনতে দেয়া হয় এবং সেই সাথে সেই বাচ্চার জন্য উপযোগী কিছু থেরাপিউটিক সাউন্ড ওয়েভ মিশিয়ে দেয়া হয় যা তার ব্রেইন ফাংশন উন্নয়নে ভূমিকা রাখে। লিসেনিং থেরাপিতে কারা উপকৃত হতে পারে? -অমনোযোগী, সঙ্গী সাথীদের সাথে খেলতে বা মিশতে পারে না বা সমস্যা হয় এমন, পরিবেশ/স্থানের পরিবর্তন, রুটিনের পরিবর্তন সহ্য করতে সমস্যা হয় এমন, কম্যুনিকেট করতে সমস্যা হয় এমন (ভার্বাল/নন-ভার্বাল), ঘুম, প্রস্রাব পায়খানার কন্ট্রোল, খাবার খাওয়া ইত্যাদিতে সমস্যা আছে এমন, নির্দেশনা বুঝতে বা পালন করতে সমস্যা হয় এমন, মুড ও ইরিটেশনের সমস্যা আছে এমন,
নিজের এনার্জি লেভেল সম্পর্কে ধারণার সমস্যা আছে এমন (ক্লান্ত হয়না অথবা অতি-অলস), পশ্চারাল ইন্সিকিউরিটি (উচ্চতা ভীতি, প্লেগ্রাউন্ডের রাইড ভীতি ইত্যাদি), বিভিন্ন সেন্সরি স্টিমুলাসে স্বাভাবিক রেস্পন্স করতে পারেনা অথবা অস্বাভাবিক রেস্পন্স করে এমন (শব্দ, স্পর্শ, স্বাদ, ব্যথা) শিশু।
ইন্সটিটিউট অব নিউরো-ডেভেলপমেন্ট এন্ড রিসার্চ (আই এন ডি আর) এদেশে প্রথমবারের মতো এই সেবা চালু  করেছে। অত্যাধুনিক এই লিসেনিং থেরাপি সেবা সম্পর্কে আরো জানতে বা কেউ তার শিশুর জন্য এই সেবা নিতে চাইলে ‘আই এন ডি আর’ এ যোগাযোগ করতে  পারেনঃ +৮৮০১৯৩১৪০৫৯৮৬।