বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

 বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

মো: আনোয়ার হোসেন, টঙ্গী (গাজীপুর) : কঠোর নিরাপত্তা, ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশ ও ব্যাপক ধর্মীয় উদ্দীপনায়, ইজতেমার পক্ষ-বিপক্ষ মতাদর্শী ধর্মপ্রাণ মুসল্লিদের গতকাল শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৬ দিনব্যাপী  বিশ্ব ইজতেমার ৩ দিনের প্রথম পর্ব। রাজধানী ঢাকার উপকন্ঠ টঙ্গীর তুরাগ নদের তীরে তাবলীগ জামাতের বার্ষিক মহাসম্মেলন বিশ্ব ইজতেমার প্রথম দিনে গতকাল অনুষ্ঠিত হয় বিশ্বের বৃহত্তম জুমার জামাত। ইজতেমায় অংশগ্রহণকারী লাখ লাখ মুসল্লি¬¬ ছাড়াও রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার হাজার হাজার মানুষ রেলপথ, সড়ক পথ, নৌপথসহ বিভিন্ন যানবাহন এবং অনেকে পায়ে হেঁটে শরিক হন এই বৃহত্তম জুমার জামাতে। বিশ্বে ৭৯টি দেশের প্রায় ৭ হাজার প্রতিনিধিসহ লাখ লাখ মুসল্লি¬র অংশগ্রহণে শুরু হওয়া বিশ্ব ইজতেমা গতকাল শুক্রবার বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত অনুকূল আবহাওয়া ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকায় ইজতেমায় আগত মুসল্লি¬গণ স্বাচ্ছন্দ্যে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বিদের বয়ান শুনছেন এবং এবাদত বন্দেগীতে মশগুল রয়েছেন।

আজ শনিবার ইজতেমার দ্বিতীয় দিন। আগামীকাল রোববার দুপুরের আগে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে পবিত্র হজের পর মুসলিম বিশ্বের দ্বিতীয় ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার প্রথম পর্বের সমাপ্তি ঘটবে। মাঝে ৪ দিন বিরতি দিয়ে পুনরায় ১৯ জানুয়ারি শুরু হয়ে ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব তথা বিশ্ব মুসলিম জাহানের মিলন মেলা এবারের বিশ্ব ইজতেমার ৫৩তম আসর।

গতকাল সকাল থেকেই সর্বস্তরের মুসলমানরা জুমার জামাতে শামিল হওয়ার জন্য টুপি, পাঞ্জাবি পরে জায়নামাজ হাতে ইজতেমা মাঠের দিকে ছুটে আসেন। দেশ বিদেশের অগণিত মুসল্লির সাথে একই জামাতে শরিক হয়ে নামাজ আদায় করার মাধ্যমে বেশি সাওয়াব হাসিলের উদ্দেশ্যে সকলের মধ্যে দেখা যায় ব্যাকুলতা। যতই সময় গড়াতে থাকে ততই মুসল্লিদের ঢল আছড়ে পড়ে তুরাগের তীরে। শিশু-কিশোর থেকে শুরু করে সববয়সী মানুষের সমাবেশ ঘটে জুমার জামাতে। টঙ্গী, উত্তরা, কামারপাড়া, মিরপুর, আবদুল্ল¬াহপুরসহ আশপাশের এলাকার মসজিদে গতকালের জুমার জামাতে মুসল্লি সংখ্যা ছিল খুবই কম। ইজতেমা মাঠে জুমার জামাত সুবিশাল প্যান্ডেলের গন্ডি ছাড়িয়ে বিস্তৃতি লাভ করে চার পাশে। দুপুর ১২টার দিকে মাঠ উপচে আশপাশের খোলা জায়গাসহ সব স্থান জনসমুদ্রে পরিণত হয়। মাঠে স্থান না পেয়ে অনেকে মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন। ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বেশ কিছুক্ষণের জন্য যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জুমার জামাতে ইমামতি করেন বাংলাদেশের তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি কাকরাইল মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ যোবায়ের আহমদ।

টঙ্গীর যেদিকে চোখ যায় শুধু টুপি-পাঞ্জাবি পরা মুসল্লিদের দেখা মেলে। পুরো টঙ্গী নগরী যেন টুপি-পাঞ্জাবি পরা মানুষের নগরে পরিণত হয়েছে। বিশ্ব ইজতেমায় যোগ দিতে দেশ-বিদেশ থেকে মুসল্লি¬দের টঙ্গীমুখী স্রোত অব্যাহত রয়েছে। বহুল কাক্সিক্ষত আখেরি মোনাজাত পর্যন্ত এ স্রোত আরও প্রবল হবে। তুরাগ তীরবর্তী বিশাল প্রান্তরে নির্মিত পাটের চট ও লাইলন কাপড়ের প্যান্ডেল ইতোমধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। ফলে নতুন করে যারা আসছেন তাদের নিজ উদ্যোগে তাঁবু টানিয়ে অবস্থান নিতে হচ্ছে। গত দু’দিনে শীতের তীব্রতা কম থাকায় মুসল্লিদের ভোগান্তি কিছুটা কম হলেও ধুলায় ধূসরিত গোটা ইজতেমা এলাকায় চলাচল কষ্টসাধ্য হয়ে পড়েছে। ওয়াসা এবং ফায়ার সার্ভিসের উদ্যোগে প্রধান প্রধান সড়ক ও বিদেশী মুসল্লিদের চলাচলের পথে পানি ছিটানো হলেও গাজীপুর সিটি করপোরেশনের দায়িত্বে উদাসীনতার কারণে তা প্রয়োজনের তুলনায় ছিল অপ্রতুল। একদিকে পানি ছিটিয়ে যাচ্ছে ওয়াসার গাড়ি অন্যদিকে মুহূর্তেই আবার ধুলায় ধূসর হচ্ছে রাস্তাগুলো। ফলে চিকিৎসা কেন্দ্রগুলোতে ভিড় করছে সর্দি, কাশি ও পেটের পীড়া নিয়ে শত শত মুসল্লি¬¬।
প্রথম দিন যারা বয়ান করলেন : গতকাল বাদ ফজর জর্দানের মাওলানা সৈয়দ ওমর হায়াতী খর্তির আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। বাদ জুমা বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন, বাদ আছর বাংলাদেশের মাওলানা আব্দুল বাছেদ ও বাদ মাগরিব বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ রবিউল হক।

ইজতেমায় ২ মুসল্লির মৃত্যু : টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানে গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় টঙ্গীর স্টেশন রোড এলাকায় সড়ক পারাপারের সময় অজ্ঞাত বাস চাপায় ঢাকার আগারগাঁও এলাকার মৃত কেরামত আলীর ছেলে মামুন মনা (৩৫) এবং মাগুরা জেলার শালিকা থানার হরিশপুর গ্রামের আবু কাওসারের ছেলে আজিজুল হক (৫৫) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। তারা দুজনেই ইজতেমায় আসা মুসল্লি বলে জানা গেছে। নিহতদের লাশ নামাজে জানাজা শেষে তাদের নিজ নিজ গ্রামের বাড়ি পাঠিয়ে দেয়া হয়েছে। অপরদিকে গতকাল শুক্রবার দুপুরে টঙ্গীর মিলগেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় অজ্ঞাত পরিচয় (৬০) এক বৃদ্ধা অজ্ঞাত বাসের চাপায় মারা গেছেন। পুলিশ লাশ উদ্ধার করেছে। নিহতের পরনে ছাপা প্রিন্টের শাড়ি ও পাতা ছাপের ফুল হাতা গেঞ্জি ছিল।

বিদেশী মুসল্লিদের অংশগ্রহণ : ইজতেমার প্রথম পর্বে সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, কাতার, কানাডা, জার্মানী, ইরান, জাপান, সেনেগাল, দ. আফ্রিকা, তাঞ্জানিয়া, রাশিয়া, আমেরিকা, বেলজিয়াম, চীন, ফ্রান্স, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, কুয়েত, বাহরাইন, জর্দান, ভারত, দুবাই, মিয়ানমারসহ বিশ্বের অর্ধশত দেশের  প্রায় সাড়ে ৭ হাজার মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছেন। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানে বিদেশী মেহমানদের ভিন্ন ভিন্ন তাঁবু নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।