রাত ১১:৪১, শুক্রবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ ফুটবল

প্রিমিয়ার লিগে আবারো হোঁচট খেয়েছে আর্সেনাল। ওয়েস্টহাম ইউনাইটেডের মাঠে গোলশূন্য ড্র করেছে আর্সেন ওয়েঙ্গারের দল।

লিগে এ নিয়ে টানা তিন ম্যাচে জয়হীন থাকল আর্সেনাল। ডিসেম্বরের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারের পর শেষ ম্যাচে সাউদাম্পটনের সঙ্গে ড্র করে ‘গানার’রা।

বুধবার হোঁচট খেয়েছে লিভারপুলও। নিজেদের মাঠ অ্যানফিল্ডে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিওনের সঙ্গে তারাও আর্সেনালের মতো গোলশূন্য ড্র করেছে।

ম্যানচেস্টার শহরের দুই দল ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি ঠিকই জয় তুলে নিয়েছে। ওল্ড ট্রাফোর্ডে বোর্নমাউথকে রোমেলু লুকাকুর একমাত্র গোলে হারিয়েছে হোসে মরিনহোর ইউনাইটেড।
 


অন্যদিকে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলা সিটিজেনরা সোয়ানসি সিটিকে তাদের মাঠেই ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে। জোড়া গোল করেছেন ডেভিড সিলভা। কেভিন ডি ব্রুইন ও সার্জিও আগুয়েরো করেছেন একটি করে গোল।

এই জয়ে দারুণ এক রেকর্ডও গড়েছে ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলা দল আগের ম্যাচে ইউনাইটেডকে হারিয়ে প্রিমিয়ার লিগে আর্সেনালের (১৪) টানা জয়ের রেকর্ডে ভাগ বসিয়েছিল। এবার সোয়ানসিকে হারিয়ে গড়ল নতুন রেকর্ড (১৫)। 

১৭ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। ৩৮ পয়েন্ট নিয়ে দুইয়ে ম্যানচেস্টার ইউনাইটেড। ৩৫ ও ৩১ পয়েন্ট নিয়ে যথাক্রমে তিন ও চার নম্বরে আছে চেলসি ও টটেনহাম। লিভারপুল ৩১ পয়েন্ট নিয়ে পাঁচে ও আর্সেনাল ৩০ পয়েন্ট নিয়ে আছে সাতে।
 

আল জাজিরাকে হারিয়ে ফাইনালে রিয়াল

নির্ধারিত সময়ের খেলা শেষ হতে বাকি ৯ মিনিট। সংযুক্ত আরব আমিরাতের ক্লাব আল জাজিরার সঙ্গে তখন ১-১ গোলের সমতায় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। সাইড বেঞ্চ থেকে উঠে বদলি হিসেবে মাঠে নামলেন গ্যারেথ বেল। আর মাঠে নামার প্রথম মিনিটে এবং বলে প্রথম ছোঁয়াতেই গোল করলেন ওয়েলস তারকা। তাতে আল জাজিরাকে ২-১ গোলে হারিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠে গেল রিয়াল মাদ্রিদ।

আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে বুধবার রাতে অনুষ্ঠিত সেমিফাইনালে ম্যাচের শুরু থেকেই আল জাজিরার রক্ষণভাগকে ব্যস্ত রেখেছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু লিডটা আর নিতে পারেনি ‘লস ব্লাঙ্কোস’রা।

আল জাজিরার গোলরক্ষক আলি কাশিফ অসাধারণ গোলকিপিংয়ে একাধিকবার হতাশ করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমাদের। ম্যাচের প্রথম ১০ মিনিটে রোনালদো একাই অন্তত তিন গোল পেতে পারতেন। কিন্তু পর্তুগিজ তারকার তিনটি প্রচেষ্টাই রুখে দেন কাশিফ।

অবশেষে ২৩ মিনিটে কাশিফ দুর্গ ভেদ করতে পারে রিয়াল। ইস্কোর ক্রস থেকে হেডে আল জাজিরার জালে বল জড়ান বেনজেমা। কিন্তু রোনালদো আল জাজিরার ডিফেন্ডার মোহাম্মদ আইদকে ধাক্কা দেওয়ায় গোলটা বাতিল করে দেন রেফারি। ২৯ মিনিটে মার্সেলোর ক্রস থেকে কাসেমিরোর হেডও আল জাজিরার জাল খুঁজে নেয়। কিন্তু রেফারি সান্দ্রো রিচি তিন-তিনবার সিদ্ধান্ত বদল করেন।

প্রথমে তিনি অফ সাইডের কারণে গোল বাতিল করেন, পরক্ষণেই আবার লাইন্সম্যানের সঙ্গে কথা বলে গোলের বাঁশি বাজান। এরপর আল জাজিরার খেলোয়াড়দের প্রতিবাদে ভিডিও রেফারির সাহায্য নেন। ভিডিও রেফারি একাধিক রিপ্লে দেখার পর গোল বাতিল করে দেন।

৪১ মিনিটে রিয়াল মাদ্রিদকে স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় আল জাজিরা। গোল করে তাদের লিড এনে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রোমারিনহো। দ্বিতীয়ার্ধের শুরুতে লিড দ্বিগুণও হয়ে যেতে পারত আল জাজিরার। এমবার্গ বুসাফা রিয়ালের জালে বল জড়িয়েছিলেন। কিন্তু অফ সাইডের কারণে তার গোলটা বাতিল করে দেন রেফারি। 

৫১ মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন আল জাজিরার গোলরক্ষক কাশিফ। বদলি গোলরক্ষক হিসেবে মাঠে নামেন খালেদ আল সেনানি। এর দুই মিনিট পরই সমতায় ফেরে রিয়াল। লুকা মডরিচের পাস গোল করেন রোনালদো।

এরপর বেনজেমার দুটি শট পোস্টে লেগে ফেরে। ৮১ মিনিটে তাকে উঠিয়েই বেলকে নামান রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। আর মাঠে নামার প্রথম মিনিটেই দলের ত্রাণকর্তা হয়ে দেখা দেন ওয়েলস উইঙ্গার। 

আগামী শনিবার ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওর বিপক্ষে ফাইনাল খেলবে রিয়াল মাদ্রিদ। ২০১৪ ও ২০১৬ সালে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছিল রিয়াল। এবার জিতলে সর্বোচ্চ তিনবার শিরোপা স্বাদ নেওয়া বার্সেলোনার রেকর্ড ছুঁয়ে ফেলবে ‘লস ব্লাঙ্কোস’রা

মেসি-সুয়ারেজের গোলে বার্সার জয়

আগের ম্যাচে শুরু থেকে একাদশে না থাকা মেসি এবার শুরু থেকেই মাঠে দুর্দান্ত খেললেন। গোলও করলেন। সঙ্গে গোল করলেন সুয়ারেজ। এতেই দুই ম্যাচ পর জয়ের দেখা পেল বার্সা। রোববার ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়েছে ভালভার্দের শিষ্যরা।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিজেদের করে নিয়ে আক্রমণ করে খেলতে থাকে বার্সা। ম্যাচের তৃতীয় মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগও পায় দলটি। তবে জেরার্ড পিকের হেড ক্রসবারে লাগলে সে যাত্রায় বেঁচে যায় স্বাগতিকরা।

ম্যাচের ১৬ মিনিটে পাল্টা এক আক্রমণে গোলের সুযোগ তৈরি করে স্বাগতিক শিবির। তবে ইতালিয়ান মিডফিল্ডার সোরিয়ানোর দারুণ শট ঠেকিয়ে দেন বার্সেলোনার গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ম্যাচের ২২ মিনিটে মেসির ফ্রি কিক ফিতিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক। ৩৭ মিনিটে মেসির জোরালো শট পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে গোল শূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বার্সা। একের পর এক আক্রমণে প্রতিপক্ষ শিবিরকে ব্যতিব্যস্ত করে তোলে। ম্যাচের ৫৮ মিনিটে মেসির আরেকটি শট পোস্ট ঘেঁষে চলে যায়। ম্যাচের ৬০ মিনিটে বড় এক ধাক্কা খায় স্বাগতিক শিবির। বুসকেটসকে ফাউল করায় স্প্যানিশ মিডফিল্ডার দানি রাবাকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি।

ম্যাচের জর্ডি আলবার ক্রসে পা লাগিয়েছিলেন সুয়ারেজ। তবে সেই প্রচেষ্টা পোস্টে বাধা পেলে বার্সেলোনার হতাশা বাড়ে। অবশেষে ৭২ মিনিটে গোলের দেখা পায় বার্সা। পাকো আলকাসেরের সঙ্গে একবার বল দেওয়া নেওয়া করে গোলরক্ষককে কাটিয়ে ফাঁকা জালে লক্ষভেদ করেন উরুগুয়ের স্ট্রাইকার সুয়ারেজ।

মাচের ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন দুর্দান্ত খেলতে থাকা মেসি। বুসকেটসের পাস ধরে দারুণ ক্ষিপ্রতায় দুজনের মধ্যে দিয়ে ডি-বক্সে ঢুকে ঠাণ্ডা মাথায় গোলরক্ষককে পরাস্ত করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এই নিয়ে এবারের লিগে এ পর্যন্ত সর্বোচ্চ ১৪টি গোল করলেন আর্জেন্টাইন তারকা মেসি। বাকি সময় আর গোল না হলে জয়ের আনন্দে মাঠ ছাড়ে কাতালান দলটি।

এ জয়ে আবারও চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ থেকে ৮ পয়েন্ট এগিয়ে গেল বার্সা। ১৫ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট ৩৯। ৩১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে রিয়াল মাদ্রিদ।

রেকর্ড গড়েই ম্যানচেস্টার ডার্বি জিতল সিটি

স্প্যানিশ লিগে এক মৌসুমে টানা জয়ের রেকর্ড গড়ার ক্ষেত্রে ম্যানচেস্টার সিটির সামনে বাধা ছিল নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। তবে মৌসুমের প্রথম ডার্বি ম্যাচে ইউনাইটেডের মাঠে স্বাগতিকদের ২-১ গোলে হারিয়ে টানা জয়ের নতুন রেকর্ড গড়েছে লিগে এখনও অপরাজিত ম্যানচেস্টার সিটি।

ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে খেলা জমে ওঠে। শুরুতেই গোলের সুযোগ তৈরি করে ইউনাইটেড। তবে র‍্যাশফোর্ডের বাড়ানো বল ধরতে ব্যর্থ হন লুকাকু। আসতে আসতে খেলায় ফেরে সিটি। বলের নিয়ন্ত্রণ নিজের করে নিয়ে আক্রমণ চালাতে থাকে। ম্যাচের নবম মিনিটে স্টার্লিংয়ের বাড়ানো বলে অফসাইডের ফাঁদ পাড় হলেও গোল করতে ব্যর্থ হন জেসুস। ম্যাচের ১৫ মিনিটে গোলরক্ষক বরাবর দুর্বল শট নেন স্টার্লিং। পরের মিনিটে আরও একটি সুযোগ হাতছাড়া করেন জেসুস।

অবশেষে ম্যাচের ৪৩ মিনিটে গোলের দেখা পায় সিটি। কেভিন ডি ব্রুইনের কর্নারে বল প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লেগে পেয়ে যান সিলভা। ছয় গজ বক্সের মধ্যে থেকে সহজেই গোলরক্ষককে পরাস্ত করেন স্পেনের এই মিডফিল্ডার।

তবে খুব বেশি সময় এগিয়ে থাকা হয়নি দলটি। প্রথমার্ধের যোগ করা সময়ে ইংলিশ ডিফেন্ডার ফাবিয়ান ডেলফ বল বিপদমুক্ত করতে ভুল করলে ডি-বক্সে বল পেয়ে কোনাকুনি শটে সমতা ফেরান তরুণ ফরোয়ার্ড মার্কাস র‌্যাশফোর্ড।

বিরতি থেকে ফিরে ভাগ্যের ছোঁয়ায় আবারও লিড পায় সিটি। বাঁ-দিক থেকে ডি ব্রুইনের ক্রস ফেরাতে রোমেলু লুকাকুর নেওয়া শট ক্রিস স্মলিংয়ের গায়ে লাগলে গোলমুখে বল পেয়ে যান নিকোলাস ওটামেন্ডি।

ম্যাচের ৬৯ মিনিটে ডি ব্রুইনের শট ডানদিকে ঝাপিয়ে পড়ে ফেরান ডি গিয়া। ছয় মিনিট পর ম্যানইউকে সমতায় ফেরানোর সুযোগ পেয়েছিল র‍্যাশফোর্ড। তবে ইংলিশ এই স্ট্রাইকারের নেওয়া শট ঝাপিয়ে পড়ে ঠেকান সিটির গোলরক্ষক। শেষ দিকে ব্রাজিলিয়ান এই গোলরক্ষকের দৃঢ়টায় জয় নিয়ে মাঠ ছাড়ে সিটি। ছয় গজ বক্সের মধ্যে থেকে লুকাকুর শট তার মুখে লেগে ফেরার পর হুয়ান মাতার ফিরতি শট ঠেকিয়ে দেন ব্রাজিলিয়ান এই গোলরক্ষক।

এ জয়ে ১৬ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও মজবুত করলো সিটি। আর প্রিমিয়ার লিগ যুগে এক মৌসুমে টানা ১৪ ম্যাচ জিতে নতুন রেকর্ডও গড়লো। এর আগে ২০০১-০২ মৌসুমে টানা ১৩ জয়ে রেকর্ডটি গড়েছিল আর্সেনাল আর গত মৌসুমে সেটা স্পর্শ করে চেলসি।

এদিকে দিনের অপর ম্যাচে এভারটনের সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছে লিভারপুল। আর সাউথ্যাম্পটনের মাঠে ১-১ গোলে ড্র করেছে আর্সেনাল।

রুনির গোলে হার এড়াল এভারটন

লিভারপুলের বিপক্ষে শেষ সময়ে রুনির দেওয়া গোলে হার এড়িয়েছে এভারটন। অ্যানফিল্ডে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

ঘরের মাঠে শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রেখে আক্রমণ করে খেলতে থাকে লিভারপুল। তবে গোলের জন্য দলটিকে অপেক্ষা করতে হয় ৪২ মিনিট পর্যন্ত। ম্যাচের ওই সময় দারুণ এক গোলে দলকে এগিয়ে দেন সালাহ। ডি-বক্সের ডান দিকে এক জনকে কাটিয়ে ভিতরে ঢুকে আরেক জনের বাধা এড়িয়ে জোরালো কোনাকুনি শটে বল জালে পাঠান ছন্দে থাকা এই ফরোয়ার্ড।

বিরতির পরও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছেই রাখে অলরেডরা। তবে ম্যাচের ৭৭ মিনিটে লিভারপুলের ডি-বক্সে ইংলিশ ফরোয়ার্ড ডমিনিক কালভার্ট-লুইন ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। সফল স্পট কিকে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে বল জালে জড়ান ওয়েইন রুনি।

এ নিয়ে লিগে ষষ্ঠ ড্র করলো লিভারপুল। ১৬ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে লিভারপুল। দিনের অপর ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ গোলে হারিয়ে শীর্ষস্থান মজবুদ করেছে ম্যানচেস্টার সিটি।

রোনালদোর জোড়া গোলে উড়ে গেল সেভিয়া

চ্যাম্পিয়নস লিগে এবার নিয়মিত গোল করে রেকর্ড গড়লেও স্প্যানিশ লা লিগায় গোল যেন সহজেই ধরা দিচ্ছিল না রোনালদোর কাছে। তবে পঞ্চমবারের মতো ব্যালন ডি’অর জয়ের পর আবারও নিজেকে জানান দেওয়া শুরু করছেন তিনি।

সেভিয়ার বিপক্ষে এবারের মৌসুমে প্রথম জোড়া গোল পেলেন রোনালদো। দলের সেরা তারকার এমন পারফরম্যান্সের দিনে সেভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রিয়াল।

এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে রোনালদোর জোড়া গোলের সঙ্গে একটি করে গোল করেছেন ন্যাচো, হাকিমি ও টনি ক্রস। নিজেদের মাঠে এ নিয়ে টানা ১১ ম্যাচে সেভিয়ার বিপক্ষে জয় পেল লস ব্লাঙ্কোসরা। সেভিয়ার বিপক্ষে এ জয়ে বার্সা মাঠে নামার আগে পয়েন্ট টেবিলে দলটির সঙ্গে ব্যবধান কমাল রিয়াল।

৫-০ গোলের বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়লেও দ্বিতীয়ার্ধে কোনো গোলের দেখা পায়নি রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধের পাওয়া এ ৫ গেলের লিড নিয়েই জয় ছাড়ে জিনেদিন জিদানের শিষ্যরা।

সান্তিয়াগো বার্নাব্যুতে খেলার তিন মিনিটের মাথায়ই এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। টনি ক্রুসের নেওয়া কর্নার কিক থেকে গোল করেন স্প্যানিশ তারকা ন্যাচো। এর মাত্র ২০ মিনিট পর গোল করেন রোনালদো। অ্যাসেনসিওর ক্রস থেকে বল পেয়ে জালে জড়িয়ে দেন রিয়াল তারকা। এর মিনিট দশেক পর ডি বক্সের মধ্যে রোনালদোকে ফেলে দিয়েছিলেন মার্সেডো। ফলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর  এ সময় পেনাল্টি কাজে লাগিয়ে মাপা শটে ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন সিআরসেভেন। এর মাত্র সাত মিনিট পর টুন ক্রুসের গোলে ৪-০ গোলে এগিয়ে যায় রিয়াল। আর বিরতিতে যাওয়ার কয়েক মিনিট আগে স্প্যানিশ বংশোদ্ভূত মরক্কোর ফুটবলার আশরাফ হাকিমির গোলে পঞ্চম গোল পায় রিয়াল মাদিদ। ৫-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় জিদানের দল।

বিশ্রাম শেষে গোল পায়নি কোনো দলই। ফলে ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মাদ্রিদের সেরা ক্লাবটি।

লা লিগায় এ জয়ে বার্সেলোনার সঙ্গে ব্যবধান ৫ পয়েন্টে নামিয়ে আনলো জিনেদিন জিদানের দল। ১৫ ম্যাচে নয় জয় ও চার ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে রিয়াল। ৩৬ পয়েন্ট নিয়ে সবার উপরে এক ম্যাচ কম খেলা বার্সেলোনা। তবে আজ ভিয়ারিয়ালের বিপক্ষে জয় পেলেও আবারও এগিয়ে যাবে মেসি-সুয়ারেজরা।

ডি-মারিয়া-এমবাপ্পের গোলে জয়ে ফিরল পিএসজি

চলতি মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত গতিতে ছুঁটছে পিএসজি। সবশেষ দুই ম্যাচে হেরে কিছুটা হতাশ দলটির খেলোয়াড়রা। তবে হার ভুলে ফের জয়ে ফিরেছে ফরাসি চ্যাম্পিয়নরা। গতকাল রাতে লিগ ম্যাচে লিলের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয় পেয়েছে পিএসজি।

ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে পিএসজির জয়ে এবার গোল পেয়েছেন দলটি আর্জেন্টাইন উইঙ্গার অ্যাঙ্গেল ডি মারিয়া, পাস্তোরে এবং কিলিয়ান এমবাপ্পে। লিগে এ জয়ে দ্বিতীয় স্থানে থাকা মোনাকোর চেয়ে ৯ পয়েন্টে এগিযে রয়েছে তারা।

লিগ ওয়ানে আগের ম্যাচে স্ত্রাসবুরের বিপক্ষে ২-১ গোলে হারের তিন দিন পর চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বায়ার্ন মিউনিখের মাঠে ৩-১ ব্যবধানে হারে পিএসজি। টানা দুই হারের পর লিলের বিপক্ষে জিতে জয়ে ফিরেছে উনাই এমেরির দল।

নিজেদের মাঠে জয়ের দিনে ম্যাচের ২৮ মিনিটে পাস্তোরের বাড়ানো বল ডি-বক্সে ডান দিকে ধরে এমবাপ্পে মাপা ক্রস বাড়ান। ঝুঁকে বলে মাথা ছুঁইয়ে এ মৌসুমে লিগে নিজের দ্বিতীয় গোলটি করেন আর্জেন্টিনার ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে ব্যবধান বাড়ে। ডি মারিয়ার বাড়ানো বল ডি-বক্স ধরে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন পাস্তোরে। ম্যাচের ৮৬তম মিনিটে ডি-বক্সের ডান দিক থেকে কোনাকুনি শটে ২-১ গোলে ব্যবধান কমান লিলের ডাচ ফরোয়ার্ড আনোয়ার এল গাজি। তবে যোগ করা সময়ে এমবাপের গোলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।

মার্সেলোর চোখে রোনালদোই বিশ্বসেরা

ক্যারিয়ারের পঞ্চম ব্যালন ডি’অর জিতে কয়েকদিন আগেই লিওনেল মেসির রেকর্ড ছুঁয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ব্যক্তিগত পারফরম্যান্সের সেরা স্বীকৃতি জিতে নিজেই নিজেকে সেরা দাবি করেছিলেন রোনালদো। এবার সেভিয়ার বিপক্ষে জোড়া গোলের পর রোনালদোকে বিশ্বসেরা ফুটবলার দাবি করেলেন তার ক্লাব সতীর্থ মার্সেলো।

স্প্যানিশ লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষস্থানের লড়াইয়ে বার্সেলোনার সঙ্গে লড়ছে রিয়াল মাদ্রিদ। সবশেষ সেভিয়ার বিপক্ষে ঘরের মাঠে ৫-০ ব্যবধানে জয় পেয়েছে লস ব্লাঙ্কোসরা। ব্যালন ডি’অর জয়ের পরই সেভিয়ার বিপক্ষে মাঠে নেমে জোড়া গোল পেয়েছেন রোনালদো। লা লিগায় গোলখরায় ভুগতে থাকা রোনালদো চলতি মৌসুমে লিগে এই প্রথম জোড়া গোলের দেখা পেলেন। গতকাল রাতে এমন পারফরম্যান্সের পর রোনালদোকে বিশ্বের সেরা খেলোয়াড় দাবি করলেন সতীর্থ মার্সেলো।

সেভিয়ার বিপক্ষে ম্যাচ শেষে সাক্ষাতকারে মার্সেলো বলেন, ‘আমার কাছে রোনালদো বিশ্বের সেরা ফুটবলার। আমি ম্যারাডোনা কিংবা পেলেকে দেখিনি। যাহোক, আমি জানি রোনালদোর সঙ্গে কারো তুলনা হয় না। রিয়াল মাদ্রিদের এই স্কোয়াড নিয়ে আমি বেশ আনন্দিত। এখানে নতুন কেউ আসতে চাইলে আমরা স্বাগত জানাবো। দলের তরুণ ফুটবলারদের নিয়ে আমি বেশ আনন্দিত।’

রিয়ালের জন্য দুঃসংবাদ

উয়েফা চ্যাম্পিয়নস লিগে ২১ নভেম্বর অ্যাপোয়েল নিকোশিয়ার বিপক্ষে খেলে রিয়াল মাদ্রিদ। সেই ম্যাচে ৬-০ গোলে জয় পায় রিয়াল মাদ্রিদ। কিন্তু ম্যাচের অন্তিম মুহূর্তে এক থ্রো করা নিয়ে বেশ সময় নষ্ট করেন রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের খেলোয়াড় দানি কারবাহাল।

রেফারি বাধ্য হন তাকে হলুদ কার্ড দিতে। ৬-০ গোলে এগিয়ে থাকা একটি দলের খেলোয়াড় থ্রো ইন করতে এতোটা সময় নেওয়ার কারণটা অদ্ভুতুরে। উয়েফার পক্ষ থেকে বলা হচ্ছে কারবাহাল ইচ্ছা করেই হলুদ কার্ড দেখেছেন। চ্যাম্পিয়নস লিগে সেটা ছিল তার তৃতীয় হলুদ কার্ড। সঙ্গত কারণেই এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি। বিষয়টি এখানেই থেমে থাকেনি। যেহেতু কারবাহাল ইচ্ছা করেই হলুদ কার্ড দেখেছেন তাই তাকে এক ম্যাচ নয়, দুই ম্যাচ নিষিদ্ধ করেছে উয়েফা। তাহলে কী চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে খেলতে পারবেন না স্প্যানিশ এই ফুটবলার? খেলতে পারবেন না ঠিক তেমন নয়। যেহেতু চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বের শেষ ম্যাচে তিনি বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলেননি, সেহেতু আর একটি ম্যাচ খেলতে পারবেন না। তার মানে শেষ ষোলোর প্রথম লেগে খেলা হচ্ছে না তার।

সোমবার বিকেলে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ড্র। সেখানে রিয়াল মাদ্রিদ যদি কঠিন প্রতিপক্ষ পায় তাহলে কারবাহালের এই নিষেধাজ্ঞা তাদের জন্য দুঃসংবাদই বটে।

রিয়ালে এসে ব্যালন ডি’অর জিতবে নেইমার : পেরেজ

এবারের ব্যালন ডি’অরের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার দ্য সিলভা। মেসি ও নেইমারকে পেছনে ফেলে বৃহস্পতিবার রাতে ব্যালন ডি’অর জিতে নেন রোনালদো। পুরস্কারের মঞ্চে রোনালদো জানিয়েছেন নেইমার খুবই মেধাবী ফুটবলার। ভবিষ্যতে এই পুরস্কার তার হাতেও উঠবে। আজ শনিবার রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ জানিয়েছেন রিয়ালে এসে নেইমার ব্যালন ডি’অর জিতবে।

নেইমারের ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনার বিষয়ে তাকে প্রশ্ন করা হলে পেরেজ বলেন, ‘রিয়ালে এসেই সে ব্যালন ডি’অর জিতবে। মাদ্রিদের হয়ে খেললে ব্যালন ডি’অর জেতাটা সহজ হয়ে যায়। রিয়াল এমনই একটি ক্লাব যেখানে একজন বড় তারকার প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা করা হয়। এটা অবশ্য সবাই জানে যে নেইমারকে দলে নিতে আমি আগ্রহ প্রকাশ করেছি। তার এখন এমন একজন ফুটবলারের সংস্পর্শে থাকা উচিত যে মজা করেই একর পর এক গোলের রেকর্ড ভেঙে দেয়। যে প্রতি বছরই ট্রফি ও নানারকম পুরস্কার জিতে নেয়। আমি মনে করি ক্রিস্টিয়ানো রোনালদোর মতো একজনের সংস্পর্শে থাকা উচিত নেইমারের।’

তিনি আরো বলেন, ‘রোনালদো আলফ্রেডো ডি স্টেফানোর উত্তরাধিকারী। তার মতো একজন খেলোয়াড় থাকাটা আমাদের জন্য সম্মানের, গৌরবের। সে ফুটবলের মধ্যেই বাঁচে। সে সর্বকালের সেরা হতে চায়। কেবল তার মেধা দিয়ে নয়, শ্রম দিয়েও করতে চায়। রোনালদো একজন রোল মডেল।’

পেরেজের এই কথার মধ্য দিয়ে নেইমারকে রিয়াল মাদ্রিদে ভেড়ানোর গুঞ্জন আরো জোরালো হল।

তথ্যসূত্র : মার্কা

পাঁচ গোলের রোমাঞ্চকর লড়াইয়ে জিতল রিয়াল

চ্যাম্পিয়নস লিগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতল রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যুতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ডর্টমুন্ডের বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে ৩-২ ব্যবধানে জয় পেয়েছে লস ব্লাঙ্কোসরা।

আর রিয়ালের বিপক্ষে হারে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ ‘এইচ’ এ তৃতীয় স্থানে থেকে শেষ করল ডর্টমুন্ড। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষ থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে টটেনহাম হটস্পার। সমান ম্যাচে ১৩ পয়েন্ট থেকে নকআউট পর্বে উঠল রিয়াল মাদ্রিদ।

ঘরের মাঠে রিয়ালের জয়ে গতকাল একটি করে গোল পেয়েছেন বোরহা মায়োরাল, ক্রিস্টিয়ানো রোনালদো ও লুকাস ভাসকেস। অন্যদিকে রিয়ালের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ডর্টমুন্ডের হয়ে একাই দুটি গোল করেছেন দলটির তারকা খেলোয়াড় পিয়েরে আবমেয়াং।

চ্যাম্পিয়নস লিগে গতকাল ঘরের মাঠে আরেকটা হোঁচট খাওয়ার শঙ্কায় ছিল রিয়াল মাদ্রিদ। তবে শেষ মূহুর্তে দলটিকে রক্ষা করেন ভাসকেস। ম্যাচের অষ্টম মিনিটে প্রথমে এগিয়ে যায় রিয়াল। এ সময়  ইসকোর পাস থেকে বল পেয়ে খুব কাছ থেকে ডর্টমুন্ডের জালে পাঠান মায়োরাল। চার মিনিট পর সমর্থকদের আনন্দের আরও বড় উপলক্ষ এনে দেন রোনালদো। কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন পর্তুগিজ এ তারকা ফরোয়ার্ড।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব থেকে ডর্টমুন্ডের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তারপরও রিয়ালকে তাদের মাঠেই ‍রুখে দিতে চেয়েছিল দলটি।দুই গোল হজমের পরও একের পর এক আক্রমণ করে ব্যস্ত রাখে রিয়ালের রক্ষণকে।

ম্যাচের ২৬ ও ৩৬ মিনিটে গোলের সুযোগ নষ্ট করেন ডর্টমুন্ডের তারকা খেলোয়াড় আবমেয়াং।একের পর এক সুযোগ নষ্ট করা আবমেয়াং ৪৩তম মিনিটে মার্সেলোর ক্রসে দারুণ হেডে ব্যবধান কমান। বিশ্রাম শেষে ম্যাচে ২-২ সমতায় এনে সান্তিয়াগো বার্নাব্যুর দর্শকদের উচ্ছ্বাস থামিয়ে দেন আবমেয়াং। ম্যাচের ৪৮ মিনিটে নিজের দ্বিতীয় গোলে ডর্টমুন্ডকে সমতায় ফেরান তিনি।

তবে সফরকারীদের কঠিন পরীক্ষায় ফেলে ৮১তম মিনিটে আবার এগিয়ে যায় রিয়াল। থিও এর্নান্দেসের হেডে বল পেয়ে জালে পাঠান ভাসকেস। তার গোলে আবারও ৩-২ ব্যবধানে এগিয়ে যাওয়ায় উচ্ছ্বাস ফেরে সান্তিয়াগো বানাব্যুর গ্যালারিতে। বাকি সময়ে আর কোনো বিপদ না হওয়ায় এ ব্যবধানেই জয় নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় জিনেদিন জিদানের প্রশিক্ষিত দলটি।

চ্যম্পিয়নস লিগে রোনালদোর নতুন রেকর্ড

গত মৌসুমের তুলনায় এবার সেভাবে গোল করতে পারছেন না রিয়াল মাদ্রিদ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তারপরও ক্ষণে ক্ষণে জ্বলে উঠে নতুন রেকর্ডের জন্ম দিয়ে চলছেন পর্তুগিজ যুবরাজ।

চ্যাম্পিয়নস লিগে গতকাল রাতে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে গোল পেয়েছেন রোনালদো। আর এ গোলের মধ্য দিয়ে চ্যাম্পিয়নস লিগে অনন্য এক রেকর্ডের জন্ম দিলেন রিয়াল মাদ্রিদ তারকা। চ্যাম্পিয়নস লিগে গ্রুপপর্বের সবকটি ম্যাচে গোল করে রেকর্ড গড়লেন তিনি। তার আগে চ্যাম্পিয়ন্স লিগে এমন কীর্তি আর কেউ করতে পারেননি।

চ্যাম্পিয়নস লিগে ‘এইচ’ গ্রুপে দ্বিতীয় স্থানে থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে রিয়াল। গ্রুপপর্বের ছয় ম্যাচে রোনালদোর কাছ থেকে গোল এসেছে নয়টি।

স্প্যানিশ লা লিগায় গোল খরায় ভুগছেন রোনালদো। তবে চ্যাম্পিয়নস লিগে যেন উড়ে চলছেন এ তারকা খেলোয়াড়। চলতি আসরে আপোয়েল নিকোশিয়ার বিপক্ষে দুই ম্যাচেই দুটি করে গোল করেন রোনালদো । আর টটেনহাম হটস্পারের বিপক্ষে দুই ম্যাচেই একবার করে জালের দেখা পান তিনি। এছাড়া বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে প্রথম দেখায় জোড়া গোল পেয়েছিলেন তিনি। আর গতকাল ঘরের মাঠে এক গোল করে গ্রুপপর্বে গোলের ষোলকলা পূরণ করলেন সিআরসেভেন।

ঘরের মাঠে গতকাল এক গোল করে আরও একটি রেকর্ড ছুঁয়েছেন রোনালদো। লিওনেল মেসির একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি। গ্রুপ পর্বে সর্বোচ্চ ৬০ গোলের রেকর্ড এতদিন মেসির একার ছিল। এবার তার পাশে দাঁড়ালেন রোনালদো।
 

লিভারপুলের গোল উৎসবে কুতিনহোর হ্যাটট্রিক

উয়েফা চ্যাম্পিয়নস লিগে গ্রুপপর্বের শেষ ম্যাচে গতকাল স্পার্টাকে স্বাগত জানায় লিভারপুল। ঘরের মাঠ আনফিল্ডে ফিলিপ কুতিনহোর হ্যাটট্রিকে স্পার্টাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে অলরেডসরা।

ঘরের মাঠের বড় জয়ে কুতিনহোর হ্যাটট্রিকের সঙ্গে গতকাল রাতে জোড়া গোল করেন সাইদু মানে। আর একটি করে গোল করেন রবার্ট ফিরমিনো ও মোহাম্মদ সালাহ। গ্রুপ ‘ই’তে এ জয়ে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোও নিশ্চিত হলো ইয়ুর্গেন ক্লুপের প্রশিক্ষিত দলটির।

চির চেনা আনফিল্ডে লিভারপুলের গোল উৎসবের সূচনাটা করেন দলটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার কুতিনহো। ম্যাচ শুরুর মাত্র চার মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন তিনি। ম্যাচের ১৫ মিনিটে নিজের জোড়া গোল পেয়ে যান কুতিনহো। এর তিন মিনিট পরই আরেক ব্রাজিলিয়ান তারকা ফিরমিনহোর গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় লিভারপুল। বিশ্রামে যাওয়ার আগে এ ব্যবধানেই সন্তুষ্ট থাকে লিভারপুল।

বিরতির পর গোলের জন্য আরো ক্ষুধার্ত হয়ে উঠে লিভারপুল। ম্যাচের ৪৭ মিনিটে সাইদু মানে নিজের প্রথম গোলের দেখা পান। আর ৫০ মিনিটে নিজের হ্যাটট্রিক পূরণ করেন বার্সেলোনার নজরে থাকা লিভারপুলের তারকা ফুটবলার কুতিনহো। ৭৬ মিনিটে সাইদু মানে জোড়া গোল উদযাপন করেন। আর ৮৬ মিনিটে স্পার্টার জালে লিভারপুলের হয়ে শেষ গোলটি করেন মোহাম্মদ সালাহ।

চ্যাম্পিয়নস লিগে গতকাল রাতে হেরেছে দারুণ ফর্মে থাকা ম্যানচেস্টার সিটি। শাখতার দোনেৎস্কের বিপক্ষে ২-১ গোলে হেরেছে পেপ গার্দিওলার দল। তবে এই ম্যাচে হারলেও আগের দুর্দান্ত পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব আগেই নিশ্চিত করেছে ম্যানসিটি। তাদের সঙ্গে এবার ইংলিশ থেকে টটেনহাম হটস্পার, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি এবং লিভারপুলসহ পাঁচটি দল চ্যাম্পিয়্নস লিগের নকআউটপর্ব নিশ্চিত করল।

চ্যাম্পিয়নস লিগে বার্সার কষ্টের জয়

গ্রুপ ‘ডি’ এর শীর্ষে থেকে চ্যাম্পিয়নস লিগে নকআউটপর্ব নিশ্চিত হয়েছে আগেই। তাই গ্রুপের শেষ ম্যাচে স্পোর্টিংয়ের বিপক্ষে ম্যাচটি ছিল বার্সেলোনার জন্য এক প্রকার আনুষ্ঠানিকতা।

তবে ন্যু ক্যাম্পে ওই ম্যাচে গতকাল প্রতিপক্ষের আত্মঘাতী গোলসহ স্পোর্টিংয়ের বিপক্ষে ২-০ ব্যবধানে কষ্টার্জিত জয় পেয়েছে কাতালান ক্লাবটি।

চ্যাম্পিয়নস লিগে টানা দুই ড্রয়ের পর জয়ের দেখা পেল বার্সা। নিয়ম রক্ষার ম্যাচ বলে গত রাতে বার্সার শুরুর একাদশে ছিলেন না দলটির তারকা খেলোয়াড় লিওনেল মেসি। তবে দলের সেরা এ তারকাকে ছাড়া চেনা মাঠে শুরুতে বেশ লড়াই করতে হয়েছে বার্সাকে। প্রথমার্ধের অধিকাংশ সময় বলের দখলে থাকলেও কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি তারা। তাই দ্বিতীয়ার্ধে আলেইশ ভিদাইলের বদলি হিসেবে মেসিকে মাঠে নামান বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে।
 

 


বার্সেলোনার জয়ে গতকাল একটি করে গোল করেছেন প্যাকো আলকাসের ও প্রতিপক্ষের ডিফেন্ডার জেরমে ম্যাথু। ম্যাচের ৫৯তম মিনিটে ডেনিস সুয়ারেজের কর্নার থেকে পাওয়া বলে হেডে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন প্যাকো আলকাসের।

ম্যাচের ৮২ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন মেসি। তবে এ সময় ডি-বক্সের বাইরে থেকে মেসির জোরালো বাঁকানো শট ঝাঁপিয়ে ঠেকান প্রতিপক্ষ গোলরক্ষক রুই পাত্রিসিও। ম্যাচের ৮৯ মিনিটে আলকাসেরের কোনাকুনি শট এক জনের পায়ে লেগে দিক পাল্টে যাওয়ায় গোলের সুযোগ নষ্ট হয়।

তবে ম্যাচের শেষ মুহূর্তে সুয়ারেজের ক্রস ঠেকাতে গিয়ে নিজেদের জালে বল জড়ান স্পোর্টিংয়ের ডিফেন্ডার জেরমে ম্যাথু। ফলে শেষপর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় কাতালান ক্লাবটি।

নেইমারের পিএসজিকে হারাল বায়ার্ন

দুই দলের নকআউট পর্ব নিশ্চিত হয়েছে আগেই। তাই নিয়মরক্ষার ম্যাচে চ্যাম্পিয়নস লিগে ‘বি’ গ্রুপপর্বের শেষ ম্যাচে গতকাল রাতে মুখোমুখি হয়েছিল ইউরোপের দুই জায়ান্ট দল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ও বায়ার্ন মিউনিখ। অ্যালিয়েঞ্জ অ্যারেনায় এই লড়াইয়ে নেইমারের পিএসজিকে ৩-১ গোলে হারিয়েছে বায়ার্ন।

লিগ ওয়ানে আগের ম্যাচে স্ত্রাসবুরের বিপক্ষে হেরেছিল পিএসজি। এবার চ্যাম্পিয়নস লিগেও হারের স্বাদ পেল দলটি। আর এই হারের চ্যাম্পিয়নস লিগে চলতি মৌসুমে শতভাগ জয়ের ধারা ধরে রাখতে ব্যর্থ হল উনাই এমেরির দল।

চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিপক্ষে আগের বারের দেখায় পার্ক দেস প্রিন্সেসে ৩-০ ব্যবধানে হেরেছিল বায়ার্ন। এবার নিজেদের মাঠে যেন সেই প্রতিশোধই নিল কার্লো আনচেলত্তির দলটি। তবে দল হারলেও গ্রুপ টেবিলের শীর্ষে থেকেই শেষ করতে পেরেছে পিএসজি।

অ্যালিয়েঞ্জ অ্যারেনায় মঙ্গলবার রাতে প্রতি আক্রমণ থেকে অষ্টম মিনিটে বায়ার্নকে এগিয়ে নেন লেভানডফস্কি। কলম্বিয়ান মিডফিল্ডার বাইলাইন থেকে কাট ব্যাকে বল দেন ডেভিড আলবাকে। তার হেড থেকে বল পেয়ে পিএসজির জালে বল পাঠান লেভানডফস্কি। পিএসজির আগের ম্যাচগুলোতে দ্যুতি ছড়াতে দেখা গেছে দলটির দুই সেরা তারকা নেইমার ও এডিনসন কাভানিকে। কিন্তু অ্যালিয়েঞ্জ অ্যারেনায় নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি তারা। তবে প্রতিপক্ষের মাঠে আলো ছড়াতে দেখা গেছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে।ম্যাচের ৩৭তম মিনিটে বায়ার্নের হয়ে গোল ব্যবধান বাড়ান তোলিসো। এই গোলেও দারুণ অবদান ছিল রদ্রিগেসের। ডি-বক্সে তার অসাধারণ ক্রসে ফরাসি ফরোয়ার্ডের দারুণ হেডে বল জালে জড়ায়।

বিশ্রাম শেষে ম্যাচের দ্বিতীয়ার্ধে ব্যবধান কমায় পিএসজি। ম্যাচের ৫০ মিনিটে কাভানির পাসে বল পেয়ে খুব কাছ থেকে লক্ষ্যভেদ করেন এমবাপ্পে। ১০ মিনিট পর সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন মার্কো ভেরাত্তি। তবে পিএসজি না পারলেও  প্রতি আক্রমণ থেকে ৬৯তম মিনিটে আবার ব্যবধান বাড়ান তোলিসো। স্বদেশি ফরোয়ার্ড কোমানের কাছ থেকে বল পেয়ে স্বাগতিক বায়ার্নকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন তিনি। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় এ ব্যবধানেই উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে বাভারিয়ানরা।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটপর্বে ম্যানইউ

চলতি মৌসুমে সব প্রতিযোগিতায় দারুণ ফর্মে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ লিগের পাশাপাশি মর্যাদার চ্যাম্পিয়নস লিগেও নিজেদের সেরাটা জানান দিয়ে চলছে রেড ডেভিলসরা। চ্যাম্পিয়নস লিগে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে সিএসকে মস্কোকে ২-১ ব্যবধানে হারিয়েছে হোসে মরিনহোর দলটি।

ওল্ড ট্রাফোর্ডে এ জয়ের মধ্য দিয়ে গ্রুপ ‘এ’তে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই নকআউট পর্ব নিশ্চিত হল ম্যানইউর। ঘরের মাঠে ম্যানইউর জয়ে গতকাল রাতে একটি করে গোল করেন রোমেলু লুকাকু ও মার্কাস রাশফোর্ড।

শেষপর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে। নিজেদের মাঠে শুরুতে পিছিয়ে ছিল ম্যানইউ। ম্যাচের শুরুতে ৪৫ মিনিটে ভিতিনহোর গোলে সফরকারী মস্কো এগিয়ে ছিল। তবে বিশ্রাম শেষে দ্বিতীয়ার্ধে স্বরূপে দেখা যায় ম্যানইউকে। ম্যাচের ৬৪ মিনিটে পল পগবার সহায়তায় ম্যানইউকে সমতায় ফেরান লুকাকু। এর দুই মিনিট পরই ব্যবধান বাড়ায় স্বাগতিকরা। এ সময় প্রতিপক্ষ ডিফেন্ডারদের ভুলে হুয়ান মাতার পাস থেকে ম্যানইউকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন মার্কাস রাশফোর্ড। ম্যাচের বাকি সময়ে আর কেউ গোল পায়নি। ফলে  ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে হোসে মরিনহোর প্রশিক্ষিত দলটি।

চ্যাম্পিয়নস লিগের অপর ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ইংলিশ ক্লাব চেলসির ম্যাচটি ১-১ ব্যবধানে ড্র হয়। ড্রয়ের ফলে গ্রুপ ‘সি’তে রানার্সআপ হয়ে শেষ ষোলো নিশ্চিত হয় ব্লুজদেরও।

রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ

বিপিএল

ঢাকা ডায়নামাইটস-রংপুর রাইডার্স
সরাসরি, দুপুর ১টা
মাছরাঙা এবং গাজী টিভি

কুমিল্লা ভিক্টোরিয়ান্স-সিলেট সিক্সার্স
সরাসরি, সন্ধ্যা ৬টা
গাজী টিভি ও মাছরাঙা

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ

শেখ জামাল-রহমতগঞ্জ
সরাসরি, বিকেল ৪.৩০টা
বাংলা টিভি

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, ২য় টেস্ট : ৫মদিন
সরাসরি, সকাল ৯.৩০টা
সনি সিক্স

ভারত-শ্রীলঙ্কা, ৩য় টেস্ট, ৫ম দিন
সরাসরি সকাল ১০টা
স্টার স্পোর্টস-১

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লিভারপুল-স্পার্তাক
সরাসরি, রাত ১.৪৫টা
সনি টেন-১

রিয়াল মাদ্রিদ-বরুশিয়া ডর্টমুন্ড
সরাসরি, রাত ১.৪৫টা
সনি টেন-২

ফেয়েনুরড-ন্যাপোলি
সরাসরি, রাত ১.৪৫টা
সনি টেন-৩

টটেনহ্যাম-অ্যাপোয়েল
সরাসরি, রাত ১.৪৫টা
সনি সিক্স

শাখতার-ম্যানসিটি
সরাসরি, রাত ১.৪৫টা
সনি ইএসপিএন

চেলসির সঙ্গে ড্র করে বিদায় অ্যাটলেটিকো মাদ্রিদের

সাম্প্রতিক সময়ে স্প্যানিশ লা লিগা কিংবা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ- সব জায়গাতেই দারুণ পারফরম্যান্স অ্যাটলেটিকো মাদ্রিদের। গত চার বছরে তো দুবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালই খেলেছে তারা। ২০১৩-১৪ এবং ২০১৫-১৬ মৌসুমের ফাইনালে অবশ্য তারা হেরেছে নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে।

সেই অ্যাটলেটিকো মাদ্রিদ এবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বএ পার হতে পারলো না। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে তাদের। শেষ ষোল নিশ্চিত করার লক্ষ্যে তারা মঙ্গলবার রাতে মুখোমুখি হয়েছিল ইংলিশ চ্যাম্পিয়ন চেলসির। কিন্তু আন্তোনিও কন্তের দলকে হারাতে পারলো না দিয়েগো সিমিওনের দল।

স্ট্যামফোর্ড ব্রিজে এসে অ্যাটলেটিকোকে ১-১ গোলে আটকে দিলে চেলসি। এই ড্রয়ের ফলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে গেলো অ্যাটলেটিকো মাদ্রিদের৷ তবে বিদায় নিলেও ইউরোপা লিগ নিশ্চিত হলো তাদের। যদিও শেষ ম্যাচ ড্র হওয়ার কারণে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারলো না চেলসির।

অ্যাটলেটিকোর দুর্ভাগ্যই বলতে হবে এই ম্যাচে। কারণ, ম্যাচের দুই গোলই যে এসেছে তাদের পক্ষ থেকে! সাউল নিগুয়েজের গোলে এগিয়ে থাকার পর স্টেফান সাভিচের আত্মঘাতি গোলে সমতায় ফেরে চেলসি। তাতেই পয়েন্ট হারায় অ্যাটলেটিকো।

আক্রমণ-প্রতিআক্রমণের উত্তেজক খেলা হলেও ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকে। দ্বিতীয়ার্ধে ম্যাচের গতি আরও বেড়ে যায় দু’দলের গতিময় খেলায়৷ ৫৬ মিনিটে তোরেসের হেডে হাওয়ায় ভাসানো বলে মাথা ছুঁইয়ে গোল করেন সাউল নিগুয়েজ। অ্যাটলেটিকে এগিয়ে যায় ১-০ গোলে। ৭৫ মিনিটে সাভিচের আত্মঘাতী গোল সমতায় ফেরায় চেলসিকে৷

‘সি’ গ্রুপের অপর ম্যাচে এএস রোমা ১-০ গোলা কারাবাগেক হারিয়ে দেয়ায় অ্যাটলেটিকোর বিদায় নেওয়াটাই স্বাভাবিক হয়ে দাঁড়ায়৷ জিতলেও হয়তো শেষ ষোলায় যাওয়া সম্ভব হত তাদের৷ রোমা ও চেলসি উভয়ের পয়েন্ট সংখ্যা সমান হলেও মুখোমুখি লড়াইয়ে রোমার কাছে পর্যদুস্ত হওয়ার মাশুল দিতে হতো কন্তের দলকে৷

তবে পয়েন্ট সমান হলেও এবং চেলসি গোল গড়ে এগিয়ে থাকলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকার কারণে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হলো চেলসিকে। ব্লুজদেরকে তাদের হোম ম্যাচে আটকে দিয়ে নিজেদের মাঠে পরাজিত করেছিল রোমা। সেই সুবাদেই ‘সি’ গ্রুপ থেক শীর্ষে থেকে শেষ ষোলয় জায়গা করে নেয় রোমা।

আর্জেন্টিনায় বিধ্বস্ত মেসির ভাস্কর্য

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। সবশেষ ব্রাজিল বিশ্বকাপে তার অসাধারণ নেতৃত্বে বিশ্বকাপ না জিতলেও রানার্সআপ হয়ে শেষ করে আর্জেন্টিনা।

এবারও রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনাকেও একক নৈপুণ্যে বিশ্বকাপের মূলপর্বের টিকিট এনে দিয়েছেন মেসি। অথচ দলীয় এই অধিনায়কের মূর্তিই নিজ দেশ আর্জেন্টনায় হামলার শিকার হয়েছে।

আর্জেন্টিনার বুয়েন্স অ্যাইরেসের পাসেও ডি লাস গ্লোরিয়াসে মেসির একটি ভাস্কর্য ছিল। কিন্তু গত রোববার রাতে মেসির ওই ভাস্কর্য হামলার শিকার হয়েছে। ভাস্কর্যের দুই পা কেটে সেটিকে নিচে ফেলে রাখা হয়েছে। ২০১৬ সালের ২৮জুন মেসির এই ভাস্কর্যটি উদ্বোধন করা হয়েছিল ।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো আর্জেন্টিনায় লিওনেল মেসির ভাস্কর্য হামলার শিকার হয়েছে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে মেসির ভাস্কর্যে হামলা করেছিল দুর্বৃত্তরা।

বুয়েন্স অ্যাইরেসে মেসির ভাস্কর্যটি তৈরি করেছিলেন কার্লোস বেনাভিডেস। বর্তমানে এই ভাস্কর্য আর্জেন্টিনার রাজধানীতে মনুমেন্টস ও আটর্স বিভাগে স্থানান্তর করা হবে।

পাসেও ডি লাস গ্লোরিয়াসে আর্জেন্টিনার বিখ্যাত সব খেলোয়াড়দের ভাস্কর্য তৈরি করে রাখা হয়েছি। দেশটির বাস্কেটবল তারকা ম্যানু জিনোবিলি, প্রাক্তন রাগবি তারকা হুগো পোর্তা, লুসিয়ান আয়মার এবং হুয়ান ম্যানুয়েল ফাঙ্গিদের মতো তারকা খেলোয়াড়দের ভাস্কর্য রয়েছে সেখানে। ২০১৮ সালের ইয়ুথ অলিম্পিক গেমসের আসর উপলক্ষ্যে এই এলাকাটিতে উন্নয়ন কাজ চলছে।
 

হাসপাতালেই গ্রেফতার হলেন মেসির ভাই

দুর্ঘটনা ঘটেছে, লিওনেল মেসির ভাই ম্যাতিয়েস মেসির দাবি ছিল এমনটাই। তিনি জানিয়েছিলেন, নদীতে দুর্ঘটনার পর রক্তভরা বোট (নৌকা) ফেলে এসেছেন। কিন্তু ওই ঘটনা তদন্ত করতে গিয়ে বোটের মধ্যে অবৈধ অস্ত্র পায় পুলিশ। ফলে হাসপাতালেই গ্রেফতার করা হয় মেসির ভাইকে।

চোয়াল ভেঙে মুখে অনেক কাটা-ছেঁড়া নিয়ে হাসপাতালে ভর্তি হন ম্যাতিয়েস। তার দাবি, রোজারিওর কাছে পারানা নদীতে মটরবোট চালানোর সময় অ্যাক্সিডেন্ট হয়েছে তার। বোটের মধ্যে রক্তের ছোপও দেখা যায়। এই ঘটনার তদন্ত করতে গিয়ে ‘কেঁচো খুড়তে বেরিয়ে এসেছে সাপ’। বোটের মধ্যে পাওয়া গেছে অবৈধ অস্ত্র।

 

ফলে হাসপাতালে একটু সুস্থ হলে মেসির ভাইকে রিমান্ডে নেয়ার প্রস্তাব করা হয়েছে আদালতে। অভিযোগ প্রমাণিত হলে আর্জেন্টিনার আইনে সাড়ে আট বছরের জেল হতে পারে ম্যাতিয়েসের। এই অপরাধে সর্বনিন্ম শাস্তিই সাড়ে তিন বছরের জেল।

তবে ম্যাতিয়েসের আইনজীবী দাবি করেছেন, সৈকতে ধাক্কা লেগে দুর্ঘটনা ঘটেছে বোটের। যে অস্ত্র পাওয়া গেছে, সেটা পুলিশ সাজিয়ে রাখতে পারে বলেও সন্দেহ তার।

অবৈধ অস্ত্র বহনের অভিযোগে অবশ্য এর আগেও ম্যাতিয়াস মেসিকে আটক করেছিল আর্জেন্টিনার পুলিশ। ২০১৫ সালের অক্টোবরে ট্রাফিক জ্যামে আটকে থাকা ম্যাতিয়াসের গাড়ি তল্লাশি করে পয়েন্ট ২২-ক্যালিবার পিস্তল খুঁজে পায় পুলিশ, যা লাইসেন্সকৃত ছিল না।

এর আগে ২০০৮ সালের অক্টোবরে আরও একবার পুলিশের কাছে গ্রেফতার হয়েছিলেন ম্যাতিয়াস। সেবার তার কোমরে একটি হ্যান্ডগান পাওয়া গিয়েছিল।

অ্যাশেজে স্টোকসকে চান না পিটারসেন

এর আগে ইংল্যান্ডের কেউ এভাবে বলেননি, সাবেক কিংবা বর্তমান দলের কেউই নন। তবে প্রশ্নটা যখন উঠেছে দলের শৃঙ্খলা নিয়ে, কেভিন পিটারসেন মুখটা খুলতেই পারেন। ইংলিশ দলে ব্রাত্য হয়ে পড়া এই ব্যাটসম্যান মুখ খুললেন। সাফ জানিয়ে দিলেন, শৃঙ্খলা ভাঙা বেন স্টোকসকে কিছুতেই অ্যাশেজ সিরিজের দলে দেখতে চান না তিনি।

গত সেপ্টেম্বরে ব্রিস্টলে নাইটক্লাবের সামনে মারামারি করেন স্টোকস। ব্যাপারটা পুলিশি তদন্ত পর্যন্ত গড়ায়। তদন্ত চলমান থাকায় চলতি অ্যাশেজে খেলতে পারছেন না স্টোকস। এখনও অবশ্য তিনটি টেস্ট বাকি আছে। ইংলিশ অলরাউন্ডারের তাই ফেরার সম্ভাবনা আছে।

 

তবে পিটারসেন স্পষ্টই জানিয়ে দিলেন, স্টোকসকে অ্যাশেজের দলে ফেরানোর পক্ষপাতী নন তিনি। এ সম্পর্কে সাবেক এই ব্যাটসম্যানের বক্তব্য, ‘এই সফরে স্টোকসকে নেয়া ভুল হবে। আমরা সবাই দেখছি, এই ছেলেটা ইংল্যান্ডের হয়ে কিছুটা সময় খেলেনি।’

দুর্দান্ত ফর্মে থাকা পিটারসেনকে দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগেই বাতিলের খাতায় ফেলে দেয়া হয়েছিল। ইংলিশ ক্রিকেটের পরিচালক এবং পিটারসেনের এক সময়ের সতীর্থ অ্যান্ড্রু স্ট্রাউস কঠিন এই সিদ্ধান্তটা নেন। এতে তাদের মধ্যে সম্পর্কটাও নষ্ট হয়ে যায়।

এবার স্টোকসের ব্যাপারে কর্তা স্ট্রাউস কি সিদ্ধান্ত নেন, সেদিকেই তাকিয়ে আছেন পিটারসেন। নিজের সময়ের কথা মনে করিয়ে ইংলিশ ক্রিকেটের পরিচালককে খোঁচা দিতেও ভুল করেননি তিনি, ‘এটা বিরাট এক সিদ্ধান্ত। ভুলে যান সে (স্ট্রাউস) আমার সঙ্গে কি করেছে। এটাই ভীষণ বড় সিদ্ধান্ত। সে আইন অনুযায়ী কাজ করতে পছন্দ করে, নিজের মত করে। এই মুহুর্তে তো তার মাথায় তেমন চুল নেই। এই সিদ্ধান্ত নিতে গিয়ে সে বোধ হয় বাকি চুলগুলোও হারাবে।’

বার্সার পরের ম্যাচে নেই ইনিয়েস্তা

বার্সেলোনার জার্সিতে পরের ম্যাচে দেখা যাবে না দলটির নির্ভরযোগ্য মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাকে। পেশির চোটে মেডিকেল পরীক্ষা শেষে পরের ম্যাচে তার না থাকার কথা নিশ্চিত করা হয়েছে।

নিজেদের পরের ম্যাচে চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পোর্টিংয়ের মুখোমুখি হবে বার্সা। আগেই নকআউটপর্ব নিশ্চিত হওয়ায় স্পোর্টিংয়ের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে মাঠে নামবে কাতালান ক্লাবটি। তবে চোটের কারণে ওই ম্যাচে ইনিয়েস্তাকে পাচ্ছে না বার্সা।

স্প্যানিশ লা লিগায় গত শনিবার সেল্টার বিপক্ষে খেলতে নেমে চোট নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইনিয়েস্তাকে। ম্যাচের ৫৩ মিনিটে তার চোটের কারণে ডেনিয়েল সুয়ারেজকে বদলি হিসেবে মাঠে নামাতে হয়েছে।

গত মৌসুমে দীর্ঘ একটা সময় পেশির চোটে ভুগেছিল ইনিয়েস্তা। তবে এবার এবার ফিটনেস ধরে রেখে কাতালান ক্লাবটির হয়ে ১৭টি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। ন্যু ক্যাম্পে মালাগার বিপক্ষে ম্যাচে একটি গোলও এসেছিল স্প্যানিশ এ তারকার কাছ থেকে।

 

অভিষেকে আরেকটি রেকর্ড অ্যামব্রিসের

টেস্ট ক্রিকেট অভিষেকে ক্যারিয়ারের প্রথম বলেই হিট উইকেট হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে অপ্রত্যাশিত রেকর্ডকে সঙ্গী করেন ওয়েস্ট ইন্ডিজের সুনীল অ্যামব্রিস। টেস্টে ইতিহাসে প্রথমবারের মতো এমন রেকর্ডের পর একই টেস্টের দ্বিতীয় ইনিংসে আরও একটি রেকর্ড বইয়ে নাম লেখালেন অ্যামব্রিস।

প্রথম ইনিংসে হিট উইকেটে গোল্ডেন ডাকের রেকর্ড এর পর এবার দ্বিতীয় ইনিংসে ছক্কা মেরে আন্তর্জাতিক টেস্টে রানের খাতা খুললেন অ্যামব্রিস। ছক্কা মেরে ক্যারিয়ারে রানে খাতা খোলা ব্যাটসম্যানদের তালিকায় অ্যামব্রিস ষষ্ঠ।

ওয়েলিংটনে প্রথম ইনিংসে হিট উইকেটে গোল্ডেন ডাকের দ্বিতীয় ইনিংসে রান এসেছে অ্যামব্রিসের ব্যাট থেকে। দ্বিতীয় ইনিংসে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ব্যাট করতে নেমে ১৮ রান করেছেন তিনি। নিউজিল্যান্ডের তারকা বোলার ট্রেন্ট বোল্টের করা ওভারের প্রথম দুটি বলে রান নেওয়ার সুযোগ পাননি অ্যামব্রিস। তৃতীয় বলে ফাইন লেগ অঞ্চলে দুর্দান্ত এক ছক্কায় টেস্ট ক্যারিয়ারে নিজের রানের খাতা খুলেন অ্যামব্রিস। 

সবশেষ ২০১৬ সালের জুলাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কান ক্রিকেটার ধনঞ্জয়া ডি সিলভা ছক্কা মেরে নিজের টেস্ট ক্যারিয়ারে রানে খাতা খুলেছিলেন। টেস্টে ছক্কায় রানের খাতা খোলার প্রথম রেকর্ডটা করেছিলেন এরিক ফ্রিম্যান। ব্রিসবেনে ভারতের বিপক্ষে ১৯৬৮ সালে অস্ট্রেলিয়ার ফ্রিম্যান এমন কীর্তি গড়েন। ১৯৮৬ সালে তার সঙ্গে যোগ দেন যোগ দেন ওয়েস্ট ইন্ডিজের কারলিসলি বেস্ট। এরপর ২০০৫ সালে নিউজিল্যান্ডের কেইথ দাবেনগাওয়া ও ২০১৪ সালে নিউজিল্যান্ডের মার্ক ক্রেইগ এই কীর্তি গড়ে

বিশ্বকাপে ব্রাজিল ‘সহজ’ আর কঠিন গ্রুপে আর্জেন্টিনা

স্টেট ক্রেমলিনে প্যালেস কনসার্ট হলে হয়ে গেলো রাশিয়া বিশ্বকাপের ড্র। আগামী বছরের জুনে ফুটবল মহাযজ্ঞে কে কার মুখোমুখি হবে সেটা জানা হয়ে গেলো আনুষ্ঠানিকভাবে। যেখানে রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল পড়েছে গ্রুপ ই-তে আর আর্জেন্টিনা পড়েছে গ্রুপ অব ডেথ বলে পরিচিত ডি গ্রুপে।  ব্রাজিলের গ্রুপ সঙ্গী সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া।  অপরদিকে আর্জেন্টিনার গ্রুপ সঙ্গী ইউরোপের দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও আফ্রিকার দেশ নাইজেরিয়া।  গত বছর ইউরোতে এই আইসল্যান্ডই প্রথমবার খেলে সবাইকে চমকে দিয়েছিল।  শেষ ষোলোতে হারিয়েছিল ইংল্যান্ডকে।  সেই ধারায় এবার তারা প্রথমবার জায়গা পেলো বিশ্বকাপে।   

 

স্বাগত ভাষণ জানিয়ে অনুষ্ঠানের সূচনায় ছিলেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তাদের ভাষণের পর ছিল মিউজিক্যাল পারফরম্যান্স। এরপরেই শুরু অনুষ্ঠানের মূল অংশ। 

সাবেক সোভিয়েত কিংবদন্তি ৯১ বছর বয়সী নিকিতা সিমোনিয়ান শুরুতে পট থেকে তোলেন আয়োজক রাশিয়ার নাম।  আর উদ্বোধনী ম্যাচে এই রাশিয়ার মুখোমুখি হবে সৌদি আরব।  ড্রতে সহযোগিতা করতে ছিলেন লঁরা ব্লাঁ, গর্ডন ব্যাংকস, কাফু, ফ্যাবিও ক্যানাভারো, ডিয়েগো ম্যারাডোনা, কার্লোস পুয়োল, দিয়েগো ফোরলান। প্রত্যেকটা গ্রুপে দল সাজানোর ভারটা পালন করেন এই ৮ জন। চারটি পাত্র থেকে দল নিয়ে সাজানো হয়েছে এই গ্রুপ।  

এছাড়া ড্র মঞ্চে বিশ্বকাপের কাঙ্ক্ষিত ট্রফি নিয়ে হাজির হন জার্মানিকে বিশ্বকাপ জেতানো তারকা মিরোস্লাভ ক্লোসা।  এরপরেই শুরু হয় ড্রয়ের আনুষ্ঠানিকতা।  

এক নজরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ-

‘এ’ গ্রুপ- রাশিয়া, সৌদি আরব, মিশর, উরুগুয়ে  

‘বি’- পর্তুগাল, স্পেন, মরোক্কো, ইরান

‘সি’- ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক,  

‘ডি’- আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া 

‘ই’- ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া

‘এফ’- জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া

‘জি’- বেলজিয়াম, পানামা, তিউনিশয়া, ইংল্যান্ড, 

‘এইচ’-পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান

রাশিয়া বিশ্বকাপের সময়সূচি

শুক্রবার রাতে অনুষ্ঠিত হয়েছে রাশিয়া বিশ্বকাপের ড্র। একই দিন প্রকাশিত হয়েছে বিশ্বকাপের সময়সূচি। আগামী বছর ১৪ জুন থেকে শুরু হবে বিশ্বকাপ ফুটবলের এই মহাযজ্ঞ।

চলুন দেখে নেওয়া যাক রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্বের সময়সূচি।

গ্রুপ ‘এ’ : রাশিয়া, উরুগুয়ে, সৌদি আরব ও মিশর।

গ্রুপ ‘বি’ : পর্তুগাল, স্পেন, মরক্কো ও ইরান।

গ্রুপ ‘সি’ : ফ্রান্স, পেরু, অস্ট্রেলিয়া ও ডেনমার্ক।

গ্রুপ ‘ডি’ : আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, আইসল্যান্ড ও নাইজেরিয়া।

গ্রুপ ‘ই’ : ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া।

গ্রুপ ‘এফ’ : জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া।

গ্রুপ ‘জি’ : বেলজিয়াম, ইংল্যান্ড, পানামা ও তিউনিশিয়া।

গ্রুপ ‘এইচ’ : পোল্যান্ড, কলম্বিয়া, সেনেগাল ও জাপান ।

সময়সূচি :

তারিখ

মুখোমুখি

সময় (বাংলাদেশ)

১৪ ‍জুন ২০১৮

রাশিয়া-সৌদি আরব

রাত ৯টা

১৫ জুন ২০১৮

মিশর-উরুগুয়ে

সন্ধ্যা ৬টা

 

মরস্কো-ইরান

রাত ৯টা

 

পর্তুগাল-স্পেন

রাত ১২টা

১৬ জুন ২০১৮

ফ্রান্স-অস্ট্রেলিয়া

বিকেল ৪টা

 

আর্জেন্টিনা-আইসল্যান্ড

সন্ধ্যা ৭টা

 

পেরু-ডেনমার্ক

রাত ১০টা

 

ক্রোয়েশিয়া-নাইজেরিয়া

রাত ১টা

১৭ জুন ২০১৮

কোস্টারিকা-সার্বিয়া

সন্ধ্যা ৬টা

 

জার্মানি-মেক্সিকো

সন্ধ্যা ৯টা

 

ব্রাজিল-সুইজারল্যান্ড

রাত ১২টা

১৮ জুন ২০১৮

সুইডেন-দ.কোরিয়া

সন্ধ্যা ৬টা

 

বেলজিয়াম-পানামা

রাত ৯টা

 

তিউনিশিয়া-ইংল্যান্ড

রাত ১২টা

১৯ জুন ২০১৮

কলম্বিয়া-জাপান

সন্ধ্যা ৬টা

 

পোল্যান্ড-সেনেগাল

রাত ৯টা

 

রাশিয়া-মিশর

রাত ১২টা

২০ জুন ২০১৮

পর্তুগাল-মরক্কো

সন্ধ্যা ৬টা

 

উরুগুয়ে-সৌদি আরব

রাত ৯টা

 

ইরান-স্পেন

রাত ১২টা

২১ জুন ২০১৮

ডেনমার্ক-অস্ট্রেলিয়া

সন্ধ্যা ৬টা

 

ফ্রান্স-পেরু

রাত ৯টা

 

আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

রাত ১২টা

২২ জুন ২০১৮

ব্রাজিল-কোস্টারিকা

সন্ধ্যা ৬টা

 

নাইজেরিয়া-আইসল্যান্ড

রাত ৯টা

 

সার্বিয়া-সুইজারল্যান্ড

রাত ১২টা

২৩ জুন ২০১৮

বেলজিয়াম-তিউনিশিয়া

সন্ধ্যা ৬টা

 

দ.কোরিয়া-মেক্সিকো

রাত ৯টা

 

জার্মানি-সুইডেন

রাত ১২টা

২৪ জুন ২০১৮

ইংল্যান্ড-পানামা

সন্ধ্যা ৬টা

 

জাপান-সেনেগাল

রাত ৯টা

 

পোল্যান্ড-কলম্বিয়া

রাত ১২টা

২৫ জুন ২০১৮

উরুগুয়ে-রাশিয়া

রাত ৮টা

 

সৌদি আরব-মিশর

রাত ৮টা

 

ইরান-পর্তুগাল

রাত ১২টা

 

স্পেন-মরক্কো

রাত ১২টা

২৬ জুন ২০১৮

ডেনমার্ক-ফ্রান্স

রাত ৮টা

 

অস্ট্রেলিয়া-পেরু

রাত ৮টা

 

নাইজেরিয়া-আর্জেন্টিনা

রাত ১২টা

 

আইসল্যান্ড-ক্রোয়েশিয়া

রাত ১২টা

২৭ জুন ২০১৮

মেক্সিকো-সুইডেন

সন্ধ্যা ৬টা

 

দ.কোরিয়া-জার্মানি

রাত ৮টা

 

সার্বিয়া-ব্রাজিল

রাত ১২টা

 

সুইজারল্যান্ড-কোস্টারিকা

রাত ১২টা

২৮ জুন ২০১৮

জাপান-পোল্যান্ড

রাত ৮টা

 

সেনেগাল-কলম্বিয়া

রাত ৮টা

 

পানামা-তিউনিশিয়া

১১টা

 

ইংল্যান্ড-বেলজিয়াম

১২টা

 

ঘরের মাঠে দাপুটে জয় আর্সেনালের

ইংলিশ প্রিমিয়ার লিগে ঘরের মাঠে দাপুটে জয় পেয়েছে আর্সেনাল। সানচেজ, ওজিল ও জিরুদের গোলে এমিরেটস স্টেডিয়ামে হুদার্সফিল্ড টাউনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে গানাররা।

ঘরের মাঠে আর্সেনালের দর্শকদের শুরুতে উচ্ছ্বাসে ভাসান আলেকজান্দ্রে লাকাজেট্টে। বল মাঠে গড়নোর তিন মিনিটেই তিনি দলকে এগিয়ে দেন। প্রথমার্ধে পাওয়া তার গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিশ্রামে যায় আর্সেনাল।

বিশ্রাম শেষে ম্যাচের ৬৮ ও ৮৭ মিনিটে জোড়া গোল করেন অলিভিয়ের জিরু। ম্যাচের ৭২ মিনিটে আর্সেনালের হয়ে গোল করেন মেসুত ওজিল। এর আগে ম্যাচের ৬৯ মিনিটে গোলের দেখা পান গানারদের চিলিয়ান তারকা তারকা অ্যালেক্সিস সানচেজ।

আর্সেনালের জয়ের রাতে ইংলিশ লিগে জয় পেয়েছে লিভারপুল। স্টোকসিটির বিপক্ষে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে অলরেডসরা। লিভারপুলের জয়ে জোড়া গোল পেয়েছেন মোহাম্মদ সালাহ। শুরুতেই ম্যাচের ১৭ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন মানে। আর ৭৭ ও ৮৩ মিনিটে জোড়া গোল করেন সালাহ।

ইংলিশ লিগে ১৪ ম্যাচ শেষে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। সমান ম্যাচে ৮ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড। নয় জয় ও দুই ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। ১৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে আর্সেনাল। সমান ম্যাচে আর্সেনালের চেয়ে দুই পয়েন্ট কম নিয়ে তালিকার পঞ্চম স্থানে লিভারপুল।
 

টানা দ্বাদশ জয় গার্দিওলার সিটির

চলতি মৌসুমে দারুণ ছন্দে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট দল ম্যানচেস্টার সিটি। একের পর এক ম্যাচ জিতে নিজেদের সেরাটা জানান দিয়ে চলছে দলটি। গতকাল ইংলিশ লিগে টানা দ্বাদশ জয় পেয়েছে তারা। সাউদাম্পটনকে ২-১ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।

তবে ঘরের মাঠে সাউদাম্পটনের বিপক্ষে জয় পেতে কিছুটা কষ্ট করতে হয়েছে ম্যানসিটিকে। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে প্রতিপক্ষের ভুলে এগিয়ে যায় ম্যানসিটি। প্রতিপক্ষ ডিফেন্ডার ভিরজিল ফন ডাইকের আত্মঘাতি গোলেই লিড পায় সিটিজেনরা।

ম্যাচের ৭৫ মিনিটে ওরিওল রোমেউয়ের গোলে সমতায় ফেরে সাউদাম্পটন। কিন্তু ম্যাচের একেবারে শেষ দিকে ডি ব্রইনের পাস থেকে ম্যানসিটিকে জয়সূচক গোল এনে দেন ইংলিশ মিডফিল্ডার স্টার্লিং।

ইংলিশ লিগে অপরম্যাচে সোয়ানসি সিটির বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে চেলসি। স্টামফোর্ড ব্রিজে ম্যাচের ৫৫ মিনিটে চেলসিকে এগিয়ে দেন আন্তোনিও রুডিগার। এনগোলো কন্তের জোরালো শটে হেডে গোলটি করেন জার্মান এই ডিফেন্ডার।

লিগে ১৪ ম্যাচে ১৩ জয় ও এক ড্রয়ে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ম্যানচেস্টার সিটি। ৮ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড। নয় জয় ও দুই ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। 

আবারো নেইমার-কাভানি জেতালেন পিএসজিকে

ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে দ্যুতি ছড়িয়ে চলছেন নেইমার। ছন্দে থেকে দলের জয়ে ভূমিকা রাখছেন ব্রাজিলিয়ান এ তারকা। তার সঙ্গে ফর্মে থাকা এডিনস কাভানির নৈপুণ্যে লিগ ওয়ানে ট্রয়েসের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে পিএসজি।

নিজেদের মাঠ পার্ক দেস প্রিন্সেসে পিএসজির জয়ে একটি করে গোল করেন নেইমার ও কাভানি। নিজেদের মাঠে প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি উনাই এমেরির দল। তবে প্রথমার্ধে অনেক সুযোগ তৈরি হয়েছিল পিএসজির। ম্যাচের ৪১ মিনিটে নিশ্চিত গোলের সুযোগ পেনাল্টি মিস করেছেন কাভানি।

বিশ্রাম শেষে ম্যাচের ৭৩ মিনিটে ঘরের মাঠের দর্শকদের প্রথমে উচ্ছ্বাসে ভাসান নেইমার। ডি-বক্সের বাইরে থেকে কোনাকুনি শটে পিএসজিকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান এ তারকা। লিগে এটি নেইমারের নবম গোল। নিজের প্রথম গোলের পর দলের দ্বিতীয় গোলেও অবদান ছিল নেইমারের। নেইমারের ক্রসে জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন উরুগুইয়ান তারকা কাভানি।

লিগ ওয়ানে এ জয়ে পয়েন্ট টেবিলে ১৫ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে‌ই আছে পিএসজি। দ্বিতীয় স্থানে থাকা অলিম্পিক মার্শেই তাদের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে রয়েছে।

কোপায় বার্নাব্যুতে হোঁচট খেল রিয়াল

সময়টা যে মোটেই ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের সেটা প্রমাণ হল কোপা দেল’রের ম্যাচে ।এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল তৃতীয় বিভাগের দল ফুয়েনলাব্রাদার বিপক্ষে রিয়ালের ম্যাচটি ২-২ ব্যবধানে ড্র হয়েছে। তবে প্রথম লেগে এগিয়ে থাকার কল্যাণে দুই লেগ মিলে ৪-২ ব্যবধানে শেষ ষোলোয় পা রাখতে পেরেছে জিনেদিন জিদানের দলটি।

কোপা দেল’রের চতুর্থ রাউন্ডের ফিরতি লেগে ফুয়েনলাব্রাদাকে স্বাগত জানায় রিয়াল মাদ্রিদ। গত মাসে প্রতিপক্ষের মাঠে হওয়া প্রথম লেগে দ্বিতীয়ার্ধে দুই পেনাল্টি গোলে জয় পায় রিয়াল।

গতকাল ফিরতি লেগে ঘরের মাঠে ম্যাচের শুরুতেই গোল হজম করে বসে রিয়াল। ম্যাচের ২৫তম মিনিটে  দূর থেকে জোরালো শটে বল জালে পাঠান লুইস মিয়া। চোট কাটিয়ে ফেরা গোলরক্ষক কেইলর নাভাস বলে হাত লাগালেও রুখতে পারেননি। গতকালের ম্যাচে চোটের কারণে দুই মাস দলের বাইরে থাকা গ্যারেথ বেলকে ৬২তম মিনিটে বদলি হিসেবে নামান কোচ।  ওয়েলসের এই ফরোয়ার্ডের দারুণ ক্রসে হেড করে সমতা ফেরান বোরহা মায়োরাল।

ম্যাচের ৭০ মিনিটে বেলের শট গোলরক্ষকের গায়ে লেগে ফেরার পর বল ধরে নিজের দ্বিতীয় গোলে দলকে এগিয়ে দেন তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড মায়োরাল। তবে ৮৯তম মিনিটে রিয়ালের জালে বল পাঠান ফুয়েনলাব্রাদার পোর্তিয়া। ম্যাচের বাকি সময়ে আর গোল না হওয়ায় ২-২ ব্যবধানে ম্যাচটি শেষ হয়।



Go Top