ভোর ৫:৩৪, শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / সৌদি আরবে ২৪ হাজার বিদেশি গ্রেফতার
সৌদি আরবে ২৪ হাজার বিদেশি গ্রেফতার
নভেম্বর ১৯, ২০১৭

করতোয়া ডেস্ক: বিদেশিদের ভিসা নিয়ে আরও কঠোর হচ্ছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, ভিসার শর্ত ভঙ্গ হয়েছে এমন ২৪ হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তিন দিন ধরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এদের বেশিরভাগকেই মক্কা নগরী থেকে পাকড়াও করা হয়।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রেফতারকৃত ব্যক্তিদের মধ্যে ১৫ হাজার ৭০২ জন দেশটির বসবাসের আইন লঙ্ঘন করেছেন। তিন হাজার ৮৮৩ জন সীমান্ত নিরাপত্তা আইন এবং ৪ হাজার ৩৫৩ জন শ্রম আইন লঙ্ঘন করেছেন। গ্রেফতারকৃতদের ৪২ শতাংশকেই মক্কা নগরী থেকে আটক করা হয়। বাকিদের মধ্যে রাজধানী রিয়াদ থেকে গ্রেফতার হয়েছেন ১৯ শতাংশ, আসির প্রদেশ থেকে ১১ শতাংশ, জাযান থেকে ৬ শতাংশ এবং পূর্বাঞ্চলীয় প্রদেশগুলো থেকে ৫ শতাংশ। ভিসার শর্ত লঙ্ঘন করেছেন এমন বিদেশিদের পরিবহন সুবিধা দেওয়া বা অন্য কোনও সুযোগ দেওয়ার অভিযোগে ২৫ সৌদি নাগরিককেও আটক করা হয়েছে।

এর আগে এ বছরের মার্চে সৌদি আরবে অবৈধভাবে বসবাস করা বিদেশিদের বৈধ কাগজপত্র সংগ্রহ করতে ৯০ দিনের সময় বেঁধে দেওয়া হয়। ওই সময়ে দেশটির তৎকালীন উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফ ‘এ নেশন উইদাউট ভায়োলেশনস’ নামের এক কর্মসূচির আওতায় অবৈধ বিদেশি নাগরিক ও শ্রমিকদের ৯০ দিনের ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করেন। ২৯ মার্চ থেকে এটি কার্যকর হয়। তখনকার সরকারি ঘোষণায় বলা হয়, অনুমতি ছাড়া বসবাস, ইকামা বা সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। এই সময়ের মধ্যে অবৈধ ব্যক্তিরা কোনও শাস্তি ছাড়াই নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন। ২০১৩ সালে এমনই এক অভিযান চালিয়েছিল সৌদি কর্তৃপক্ষ। এতে ২৫ লাখেরও বেশি অবৈধ অভিবাসী সৌদি আরব ছেড়ে যেতে বাধ্য হন। সূত্র: সৌদি গেজেট, গালফ বিজনেস।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top