রাত ১১:৪৭, শুক্রবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আইন-আদালত / ষোড়শ সংসোধনীর রায় নির্ধারিত সময়েই রিভিউ আবেদন: আইনমন্ত্রী
ষোড়শ সংসোধনীর রায় নির্ধারিত সময়েই রিভিউ আবেদন: আইনমন্ত্রী
অক্টোবর ১২, ২০১৭

উচ্চ আদালতের বিচারকদের অপসারণে সংসদের হাতে ক্ষমতা দিয়ে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে নির্ধারিত ৩০ দিনের মধ্যেই আবেদন জানানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। অসুস্থতার কথা জানিয়ে একমাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ১৩ অক্টোবর চারটি দেশে ভ্রমণে যাচ্ছেন, ১০ নভেম্বর পর্যন্ত তিনি দেশের বাইরে থাকবেন বলে এখন পর্যন্ত ঠিক আছে বলেও উল্লেখ করেন আইনমন্ত্রী।  বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে আইন মন্ত্রণালয়ের এক অনুষ্ঠান শেষে বের হয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।  

লেজিস্লেটিভ ইম্প্যাক্ট অ্যাসেস্মেন্ট (এলআইএ) এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের মধ্যে চুক্তি স্বাক্ষর উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ। আইনমন্ত্রী জানান, দু’দিন আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি পেয়েছেন রাষ্ট্রপক্ষ। ৭৯৯ পাতার এ রায় পড়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও ২৮ দিন সময় হাতে আছে। এ ২৮ দিনের মধ্যেই রিভিউয়ের আবেদন করবেন রাষ্ট্রপক্ষ’।

তিনি বলেন, ‘৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি বেশ বড়। তাই যদি নির্ধারিত সময়ের মধ্যে যদি রিভিউ আবেদন দাখিল করা সম্ভব না হয়, তবে নিয়ম অনুসারে সময়ের আবেদন জানানো হবে’। এর আগে বুধবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমও জানান, পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি ২-৩ দিন আগে পেয়েছেন রাষ্ট্রপক্ষ। গত ১ আগস্ট সকালে ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি প্রকাশিত হয়। ওইদিনই সত্যায়িত অনুলিপি চেয়ে আবেদন জানিয়েছিলেন রাষ্ট্রপক্ষ। গত ৩ জুলাই ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখে সর্বসম্মতিক্রমে চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলও খারিজ করে দেন সর্বোচ্চ আদালত। ফলে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল হয়ে যায়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়েছিলো।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top