সকাল ৯:২৪, শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ অর্থ-বাণিজ্য / রোহিঙ্গাদের কারণে বাজেটে চাপ খুব বেশি হবে না: মুহিত
রোহিঙ্গাদের কারণে বাজেটে চাপ খুব বেশি হবে না: মুহিত
নভেম্বর ৬, ২০১৭

রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশের অর্থনীতিকে ধ্বংস করছে বলে মন্তব্য করলেও এই কারণে আগামী বাজেটে চাপ ‘খুব বেশি’ হবে না বলে মনে করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার সচিবালয়ে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন তিনি।

আগামী বাজেটে রোহিঙ্গা সঙ্কট প্রভাব ফেলবে কি না- এই প্রশ্নে অর্থমন্ত্রী বলেন,রোহিঙ্গা ডিপার্টমেন্টস যা চাচ্ছে, আমরা তাই দিচ্ছি, তবে প্রেসার খুব বেশি হবে না। তবে বাজেটের উপর চাপ না পড়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য যে খরচাপাতি হচ্ছে, তা প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ্যমে হচ্ছে। আমার বাজেট হেস্তনেস্ত হয়ে যাবে, সে রকম হয়ত হবে না। রোহিঙ্গাদের জন্য এডিবির কাছে সহায়তা চাওয়া হবে বলে জানান মুহিত।

তিনি সাংবাদিকদের বলেন, হ্যাঁ, আমরা অফকোর্স চাইব। আমরা ওয়ার্ল্ড ব্যাংক থেকে চেয়েছি। এডিবির যেটা হল, আমাদের যে নরমাল কোটা তার থেকে বের হয়ে রোহিঙ্গাদের জন্য আমাদের প্রজেক্ট বানাতে হবে। আগামী বাজেটের একটা সম্ভাব্য অঙ্ক নিয়ে পরিকল্পনা করতে সচিবকে বলা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। বর্তমান অর্থবছরের বাজেটের আকার ৪ লাখ কোটি টাকা। বর্তমান সরকারের শেষ বাজেট হবে আগামী বছর। মুহিত ওই বাজেটের আকার ৫ লাখ কোটি টাকায় নেওয়ার স্বপ্ন আগে থেকেই দেখছেন। মন্ত্রণালয়গুলোর কী পরিমাণ চাহিদা থাকতে পারে, তা সপ্তাহ দুয়েকের মধ্যে পাওয়া যাবে বলে আশা করছেন মুহিত।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top