সকাল ৯:২৭, শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ রাজনীতি / মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত সম্মতিপত্র প্রকাশের দাবি ফখরুলের
রোহিঙ্গা প্রত্যাবাসন
মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত সম্মতিপত্র প্রকাশের দাবি ফখরুলের
নভেম্বর ২৪, ২০১৭

স্টাফ রিপোর্টার : সরকার রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের সঙ্গে সই হওয়া সম্মতিপত্রের বিস্তারিত তথ্য প্রকাশ না করায় সংশয় ও হতাশা ব্যক্ত করে অবিলম্বে তা প্রকাশের দাবি জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা খুব হতাশ হয়েছি। কারণ, ওই চুক্তির মূল বিষয়গুলো আমরা জানি না, জনসম্মুখে আনা হয়নি।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ছোট ভাই আহমেদ কামালের জানাজায় যাওয়ার আগে গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ফখরুল। মিয়ানমারে বর্বরতা বন্ধ না করে রোহিঙ্গাদের সেখানে ফেরত পাঠানো হলে সেটা তাদেরকে ‘নরকে ঠেলে দেওয়ার মতো বিষয়’ হবে বলে সতর্ক করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, এই চুক্তির ফলে তারা (রোহিঙ্গা) সেখানে ফিরে যাওয়ার ক্ষেত্রে কতটুকু আস্থা ফিরে পাবেন? কারণ, সে জায়গায় তাদের নিরাপত্তা থাকবে কিনা, আবার তারা সেই গণহত্যার শিকার হবে কিনা- এ বিষয়গুলো এখন পর্যন্ত আমরা কিছুই জানি না।

 মির্জা ফখরুল বলেন, এখনো মিয়ানমার সেনাবাহিনী নির্যাতন-অত্যাচার করছে। প্রতিদিনই মিয়ানমার থেকে বহু লোক এখানে (বাংলাদেশ) আসছে। এই অত্যাচার-নির্যাতন-গণহত্যা বন্ধ না করে তাদেরকে আবার সেখানে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করা- এটা আমরা মনে করি, আরেকটি নরকের মধ্যে তাদের ঠেলে দেওয়ার মতো সমস্যা হবে। তিনি বলেন, আমরা আশা করব-মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তিতে তাদের (রোহিঙ্গা) সত্যিকার অর্থে নাগরিকের মর্যাদা দিয়ে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা থাকবে। অন্যথায় এটা একেবারেই ব্যর্থ একটি চুক্তি হবে। এ সময় বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু ও চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top