ভোর ৫:৩৫, শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ বিনোদন / প্রথমবারের মতো রবীন্দ্র সংগীত গাইলেন লিজা
প্রথমবারের মতো রবীন্দ্র সংগীত গাইলেন লিজা
ডিসেম্বর ৫, ২০১৭

বিনোদন বিনোদন : ছোটবেলায় নজরুল সঙ্গীতই শিখতেন লিজা। ময়মনসিংহের ওস্তাদ আনোয়ার হোসেন বুলুর কাছে তিনি সঙ্গীতে তালিম নিতেন। নজরুল সঙ্গীতেই নিজেকে বেশি পারদর্শী করে তুলেন। রবীন্দ্র সঙ্গীতের প্রতি একটা ভীতি ছিলো তার ছোটবেলা থেকেই। যে কারণে নজরুল সঙ্গীতে তার পুরস্কারপ্রাপ্তির গল্প থ্কালেও রবীন্দ্র সঙ্গীতে তা অনুপস্থিত। যে কারণে আধুনিক গানের পাশাপাশি লিজাকে নজরুল সঙ্গীত পরিবেশনে দেখা গেলেও কখনোই রবীন্দ্র সঙ্গীত পরিবেশনে তাকে পাওয়া যায়নি। এবারই প্রথম লিজা রবীন্দ্র সঙ্গীত গাইলেন।

কন্ঠশিল্পী নির্ঝরের উদ্যোগ এবং শানের সঙ্গীতায়োজনে রবীন্দ্রনাথের তিনটি গানের সমন্বয়ে একটি গান করা হয়েছে। লিজার কন্ঠে এক গানেই শ্রোতা দর্শক শুনতে পাবেন রবীন্দ্রনাথের ‘তুমি রবে নীরবে’,‘ তুমি কোন কাননের ফুল’ এবং ‘তুমি সন্ধ্যারও মেঘমালা’ এই তিনটি গান। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে শিল্পী, সঙ্গীত পরিচালকের শানের স্টুডিওতে গানটির রেকর্ডিং-এর কাজ সম্পন্ন হয়েছে। লিজা বলেন,‘ এবারই প্রথম রবীন্দ্রসঙ্গীত গাইলাম। আমার সাথে গেয়েছেন নির্ঝর। রবীন্দ্র সঙ্গীত সবসময়ই আমার কাছে খুব কঠিন লাগতো।

 রবীন্দ্রনাথের গান আমার কাছে কখনো সহজ মনে হতোনা। যে কারণে কখনোই রবীন্দ্র সঙ্গীত গাওয়া হয়ে উঠেনি। কিন্তু এবার নির্ঝর এবং শান ভাইয়ের উৎসাহে অনেকটা সাহস করে  গাইলাম। কেমন গেয়েছি তা শ্রোতা দর্শকই ভালো বলতে পারবেন।’ লিজা জানান শিগগিরই গানটি ইউটিউবে প্রকাশ হবে। তবে এটা কোন প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে আসবে কী না তা নিশ্চিত নয় এখনো। এদিকে আমেরকায় ২৫ দিন ঘুরে বেড়ানোর পর গেলো ২৯ নভেম্বর দেশে ফিরেছেন লিজা। দেশে ফিরেই তিনি ব্যস্ত হয়ে উঠেছেন স্টেজ শো নিয়েও। এরইমধ্যে রাজধানীর সোনারগাঁ হোটেলে একটি শো’তে অংশ নিয়েছেন।

 আগামী ৭ থেকে ৯ ডিসেম্বর রাজধানীতে এবং ১১ ডিসেম্বর সিলেটে স্টেজ শো’তে অংশ নিবেন তিনি। গেলো ৩ ডিসেম্বর ছিলো লিজার বাবা মোঃ হেলাল উদ্দিনের জন্মদিন। লিজা বলেন,‘দেশে তাড়াতাড়ি ফিরেছি শুধূ আব্বুর জন্মদিনে আব্বুর পাশে থাকবো বলেই।’ এদিকে আগামী ২৯ ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ চলচ্চিত্রটি। এতে লিজা’র গাওয়া ‘তারে দেখি আমি রোদ্দুরে, দেখি আলো ছায়া’তে গানটি শ্রোতা দর্শকের মন ছুঁয়েছে। সৌদ’র লেখা এবং ইমন সাহার সুর সঙ্গীতে এই গানটি চিত্রনায়িকা নীলাঞ্জনা নীলা’র লিপে দর্শক উপভোগ করবেন। ছবি ঃ মোহসীন আহমেদ কাওছার

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top