ভোর ৫:২১, শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / নাগরিকদের লেবানন ছাড়তে বললো সৌদি, আমিরাত ও কুয়েত
নাগরিকদের লেবানন ছাড়তে বললো সৌদি, আমিরাত ও কুয়েত
নভেম্বর ১০, ২০১৭

করতোয়া ডেস্ক : নিজ দেশের নাগরিকদের লেবাননে সফর না করার পরামর্শ দিয়েছে মধ্যপ্রাচ্যের তিন দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েত। একই সঙ্গে এই তিন দেশের যেসব নাগরিকরা লেবাননে আছেন তাদের দেশ ছাড়ারও আহ্বান জানানো হয়েছে। খবর আল জাজিরা। মঙ্গলবার সৌদি আরবের এসপিএ নিউজ এজেন্সি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, রিপাবলিক অব লেবাননের বর্তমান পরিস্থিতির কারণে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশটিতে সফররত বা বসবাসরত নাগরিকদের যত দ্রুত সম্ভব দেশে ফিরে আসার আহ্বান জানানো হয়েছে। দেশটিতে আয়োজিত কোনও আন্তর্জাতিক আয়োজনেও সৌদি নাগরিকদের অংশ না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে সৌদি তাদের নাগরিকদের অন্য কোনো দেশ থেকেও লেবাননে সফর না করার পরামর্শ দিয়েছে।

 সৌদির এমন ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই কুয়েত এবং আরব আমিরাতও তাদের দেশের নাগরিকদের অতি দ্রুত লেবানন ছাড়ার আহ্বান জানায়। এর আগে গত রোববার সৌদির মিত্র বাহরাইন তাদের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দেয়। নিরাপত্তার কথা বিবেচনা করে একটি ভ্রমণ উপদেশ জারি করে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে বসে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। তার পদত্যাগের ঘোষণার পর থেকেই লেবাননের রাজনীতিতে অস্থিতিশীলতা তৈরি হয়। পদত্যাগের আগে ইরান এবং এর মিত্র হিজবুল্লাহকে দায়ী করেন সাদ হারিরি।

আকস্মিক পদত্যাগের পেছনে লেবাননের নিরাপত্তা ব্যবস্থাসহ বেশ কিছু বিষয়কে দায়ী করেন হারিরি। তার জীবননাশের চক্রান্ত চলছে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। লেবাননের রাজনীতিতে এমন অস্থিতিশীলতার মধ্যেই দেশটির ওপর এমন নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং বাহরাই। এর আগে কাতারের ওপরও এ ধরনের নিষেধাজ্ঞা জারি করে আরব দেশগুলো। কাতার সংকট সমাধান না হতেই ইয়েমেন এবং লেবাননকে কেন্দ্র করে নতুন করে সংকট তৈরি হলো মধ্যপ্রাচ্যে।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top