সকাল ৯:১৩, শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ ঢাকা / কালাইয়ে ১ কেজি পেঁয়াজের দামে ৫০ কেজি আলু !
কালাইয়ে ১ কেজি পেঁয়াজের দামে ৫০ কেজি আলু !
ডিসেম্বর ৬, ২০১৭

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি : বন্যা পরবর্তী শীতের সবজি ব্যাপক উৎপাদন হওয়ায় জয়পুরহাটের কালাই পৌরসভাসহ উপজেলার পাঁচ ইউনিয়নেই সবজির উৎপাদন বেশি হয়েছে। উপজেলার হাট বাজারে সবজির দাম সাধারণ মানুষের হাতের নাগালে আসলেও পেঁয়াজের মূল্য আকাশচুম্বি। তবে আলুর বাজারে ধস।
কালাই পৌরসভাসহ উপজেলার পুনট, মোলামগাড়ী, মাত্রাই, মোসলিমগঞ্জ, কালাই, নুনুজ, শান্তিনগর, পাঁচগ্রাম রহমতের বাজার, হাতিয়র ও বৈরাগীর হাট ঘুরে জানা যায়, বন্যা পরবর্তীতে সবজির উৎপাদন বেশি হওয়ায় হাট বাজারে প্রচুর সবজির আমদানি হয়।

ফলে ৫০ টাকা কেজির বেগুন ১০ থেকে ১৫ টাকায়, ২শ’ টাকার কাঁচা মরিচ ৭০ থেকে ৮০ টাকায়, দেড়শ’ টাকার রসুন ৫০ থেকে ৬০ টাকায়, ১শ’ টাকা কেজির আদা ৬০ টাকায়, ৬০ টাকার কেজির ফুলকপি ১০ থেকে ১৫ টাকায়, ৬০ টাকা কেজির মূলা ৫ টাকায়, ৩২ টাকা কেজির লাল শাক ১২ টাকায়, ৮০ টাকা কেজির করলা ৩০ টাকায়, ৩০ টাকা কেজির মিষ্টি কুমড়া ১২ টাকায় এবং ১০ টাকা কেজির পিয়াজ এক লাফে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে আলুর বাজার ধস হওয়ায় হিমাগারগুলোতে গ্যানোলা জাতের ৮৪ কেজি আলুর বস্তা বিক্রি হচ্ছে ১৫০ টাকায়। এতে ১ কেজি পেঁয়াজের দামে ৫০ কেজি আলু পাওয়া যাচ্ছে। পুনট কাঁচা বাজারের খুঁচরা পেঁয়াজ বিক্রেতা দেওগ্রামের বজলার রহমান বলেন, ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ এক মাস আগেই ১০ থেকে ১৫ টাকায় বিক্রি করেছি। বর্তমান ওই পেঁয়াজই ৮০ টাকা কেজি দরে বিক্রি করতে হচ্ছে।

পৌরসভার শিমুলতলীর আর বি স্পেশালাইজ্ড হিমাগারের ব্যবস্থাপক গোলাম মোস্তফা জানান, চলতি বছর এ হিমাগারে ১ লাখ ৬৫ হাজার ৩২০ বস্তা আলু সংরক্ষণ করা হয়। বর্তমান আলুর বাজার ধসের কারণে  হিমাগারে সংরক্ষণকারী  ব্যবসায়ী ও কৃষক আলু নিতে আসছে না। তাই বাধ্য হয়ে অত্যন্ত কম দামে গ্যানোলা জাতের ৮৪ কেজির আলুর বস্তা ১২০ টাকা থেকে ১৫০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top