ভোর ৫:২২, শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ অর্থ-বাণিজ্য / আয়কর মেলা শুরু করদাতারা কর দিয়ে গৌরববোধ করে
– এনবিআর চেয়ারম্যান
আয়কর মেলা শুরু করদাতারা কর দিয়ে গৌরববোধ করে
নভেম্বর ২৪, ২০১৭

স্টাফ রিপোর্টার: করদাতারা কর দিয়ে গৌরববোধ করে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো.নজিবুর রহমান। গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচার কচিকাঁচার মেলা প্রাঙ্গণে আয়কর সপ্তাহ-২০১৭ উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।কর অঞ্চল-৪ এ অনুষ্ঠানের আয়োজনে করে।নজিবুর রহমান বলেন, করদাতারা কর দিয়ে গৌরববোধ করে। তারা  শার্টের কলারে হাত দিয়ে বলে আমি কিন্তু কর দেই। তাই বলতে চাই, করদাতারা করদাতা হিসেবে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। এটা রাজস্ব বোর্ডের একটি সফলতা।  আমরা চাই করদাতা বান্ধব পরিবেশ তৈরি করতে। আগে মানুষ করজালে আসতে চাইতো না কারণ করদাতা মনে করতো একবার করজালে আবদ্ধ হলে আর বের হওয়া যাবে না।

 কিন্তু করদাতাদের মধ্যে এই ভ্রান্ত ধারণার পরিবর্তন হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান বলেন, বাংলাদেশে কর ব্যবস্থাপনার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। এটি অনেক কিছুর নির্দেশক। এটি নির্দেশ করে উন্নয়নের সাথে কর ব্যবস্থাপনার সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। কর ব্যবস্থাপনা উন্নত না হলে দেশ উন্নত হতে পারে না। সভ্য ও গণতান্ত্রিক দেশে স্বচ্ছভাবে কর আরোপের মাধ্যমে সম্পদ বাড়ানো এবং সেই সম্পদ জনগণের কাজে ব্যয় করা হয়। তিনি আরও বলেন, কর দেওয়া ও কর নেওয়ার মধ্যে সম্মানের বিষয় জড়িত।

 এতে তৃপ্তির বিষয় রয়েছে। দেশের উন্নয়নে আমার দায়িত্ব আছে, যা আইন দ্বারা স্বীকৃত। করদাতারা নিজেকে অপরের কাছে করদাতা হিসেবে পরিচয় দিতে সাচ্ছ্যন্দবোধ করে। এছাড়া  দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে চাই। এর মধ্যে ২০৩০ এসডিজি, সেখানে আমাদের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা এবং উন্নত দেশকে অতিক্রম করার একটা প্রতিযোগিতাও শুরু হয়েছে। এর জন্য আমাদের রাজস্ব প্রয়োজন। কারণ রাজস্ব হলো উন্নয়নের অক্সিজেন যেটা  এনবিআরের স্লোগান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, এনবিআর এর সদস্য আব্দুর রাজ্জাক, কর অঞ্চল-৪ এর কমিশনার রাধেশ্যাম রায় প্রমুখ।
 

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top