বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬
ad
৩০ এপ্রিল, ২০১৬ ১২:১৩:৪৪
প্রিন্টঅ-অ+
আগামী দিনগুলো হবে মুস্তাফিজের
বর্তমান ক্রিকেট বিশ্ব মজে আছে বাংলাদেশের বিস্ময়বালক মুস্তাফিজুর রহমানে। আইপিএলে দিনের পর দিন নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় নামেন তিনি। তার দুর্দান্ত বোলিংয়ে ভক্তদের পাশাপাশি বিভিন্ন দেশের ক্রিকেটাররাও প্রশংসায় মুখরিত হচ্ছেন। এরই ধারাবাহিকতায় জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইন `দ্য ফিজ ইন মুস্তাফিজুর` নামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের বক্তব্যে ফুটে ওঠেছে ক্রিকেটে আগামী দিনগুলো হবে মুস্তাফিজেরই।

আর হবেই বা না কেন, পরিসংখ্যানই বলছে, বিশ্বসেরা বোলারদের মধ্যে মুস্তাফিজই এখন সবাইকে ছাড়িয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। পাকিস্তানের বিপক্ষে টি ২০ ম্যাচ দিয়ে গত বছর ২৪ এপ্রিল আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মুস্তাফিজ। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের জার্সিতে মোট ২টি টেস্ট, ৯টি ওয়ানডে ও ১৩টি টি ২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ১৪.৫০ গড় ও ২.৫৫ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ৪টি। ৯ ওয়ানডেতে ১২.৩৪ গড় ও ৪.২৬ ইকোনমি রেটে উইকেট সংখ্যা ২৬। ১৩ টি-টোয়েন্টি ম্যাচে ১৩.৯৫ গড় ও ৫.৯৮ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ২২টি।

   
ইএসপিএনের প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের ২৪ এপ্রিল থেকে এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ৭৫ ওভার বোলিং করেছেন, এমন বোলারদের মধ্যে গড়ের হিসাবে মুস্তাফিজই সেরা। অন্যদিকে, সেরা ইকোনমির বোলারদের মধ্যে তিনে রয়েছেন মুস্তাফিজ। আর ডেথ ওভার তথা ১৫ থেকে ২০ ওভারে বোলিং করার ক্ষেত্রে সফলতায় নিজেকে সবার উপরে টেনে নিয়েছেন মুস্তাফিজ।
 
গত ১ বছরে ৪৮ জন বোলার যারা কমপক্ষে ৭৫ ওভার বল করেছেন, (টি-টোয়েন্টি) তাদের নিয়ে গড়া পরিসংখ্যানে মুস্তাফিজকেই শীর্ষে রাখা হয়। তার বোলিং  গড় ১৫.২৭, ইকোনোমি রেট ৫.৯২। গড়ের হিসাবে পরের দুটি স্থানে রয়েছেন যথাক্রমে জিম্বাবুয়ের গ্রামার ক্রেমার (গড় ১৫.৪৮) ও ইংল্যান্ডের রবি বোপারা (গড় ১৫.৫৮)। এছাড়া ১৬.১৩ গড় নিয়ে ওয়েস্ট ইন্ডিজের কেভিন কুপার এবং ১৬.৩৪ গড়ে নিয়ে বাংলাদেশের আরেক পেসার আল আমিন হোসেন রয়েছেন যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে।


 
সেরা ইকোনোমি রেটের (টি ২০ ক্রিকেটে) বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন (৫.৭১) ও দ্বিতীয়স্থানে রয়েছে আরেক স্পিনার, ভারতের রবীচন্দ্রন অশ্বিন (৫.৭১)। আর ৫.৯২ ইকোনমি রেট নিয়ে মুস্তাফিজ রয়েছেন তিন নম্বরে। টি ২০ ক্রিকেটে তাই পেসারদের মধ্যে সেরা ইকোনমি রেটও কিন্তু মুস্তাফিজুর রহমানেরই।
 
গত এক বছরে টি ২০ ক্রিকেটে উইকেট নেয়ার ক্ষেত্রেও বেশ এগিয়ে রয়েছেন বাঁ হাতি পেসার মুস্তাফিজ। তিনি ৪৩টি উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। প্রথম ও দ্বিতীয়স্থানে যথাক্রমে রয়েছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ সামি (৪৫ উইকেট) এবং বাংলাদেশের আল-আমিন (৪৪ উইকেট)।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

খেলা এর অারো খবর