সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০১৬
ad
  • হোম
  • খেলা
  • ওয়ানডে র‌্যাংকিংয়ে ৫ নম্বরে বাংলাদেশ
২৫ এপ্রিল, ২০১৬ ১৭:১২:১৬
প্রিন্টঅ-অ+
ওয়ানডে র‌্যাংকিংয়ে ৫ নম্বরে বাংলাদেশ
এখনও আনুষ্ঠানিকভাবে আইসিসির পক্ষ থেকে ঘোষণা করা হয়নি। র‌্যাংকিং বিষয়ে আইসিসি ই-মেইল করে কিংবা নিজেদের ওয়েব সাইটে ঘোষণা করা হয়; তবে এবার আইসিসি থেকে নয়, বাংলাদেশের র্যাংকিংয়ের ঘোষণাটা এলো বিসিবি প্রেসিডেন্টের মুখ থেকে। বাৎসরিক একটা পর্যায়ে র‌্যাংকিং হালনাগাদ করার কারণেই সাত নম্বর থেকে প্রথমবারেরমত পাঁচ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।  

দুবাইতে অনুষ্ঠিত আইসিসির মিটিং শেষ করে এসে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আজ নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানিয়েছেন বাংলাদেশের জন্য এই সুখবর। শুধু তাই নয়, ২০১৯ বিশ্বকাপের বাছাইপর্ব খেলার যে কথা ছিল বাংলাদেশের, সেটাও এখন আর প্রয়োজন হবে না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

র‌্যাংকিং নিয়ে আইসিসিতে বাৎসরিক পর্যালোচনা হয়, এর মধ্যে কোন ম্যাচ না খেললেও বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১০১। এ কারণেই র্যাংকিংয়ে বাংলাদেশ দুই ধাপ এগিয়ে গেছে।

নতুন এই র‌্যাংকিং এখনও প্রকাশ করেনি আইসিসি। তবে আইসিসির পর্যালোচনায় নির্ধারিত র‌্যাংকিংয়ের এই সংবাদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই দেশে ফিরে এসে নিশ্চিত করেছেন। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানিয়েছেন, ‘হালনাগাদ করার সময় গত এক বছরের সবগুলো ম্যাচের শতভাগ পয়েন্ট এবং এর আগের দুই বছরের ম্যাচগুলোর ৫০ ভাগ পয়েন্ট যোগ করা হয়। ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে থেকেই বাংলাদেশ ওয়ানডেতে দুর্দান্ত পারফরম্যান্স করে আসছে। তার আগে তো একের পর এক হারের মধ্যেই ছিল বাংলাদেশ।’  

ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশের আগের চারটি দেশ হচ্ছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ১২৮ রেটিং পয়েন্ট নিয়ে সবার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ১১৭ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড, ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ভারত এবং ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা রয়েছে চতুর্থ স্থানে। বাংলাদেশের পরে রয়েছে ইংল্যান্ড, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তানের মত দলগুলো।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপ।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

খেলা এর অারো খবর