রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬
ad
২৪ এপ্রিল, ২০১৬ ১২:২১:৪৮
প্রিন্টঅ-অ+
অবশেষে মুশফিকের ব্যাটে রান
সবশেষ কবে পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছিলেন মুশফিকুর রহিম? উত্তর খুঁজতে ফিরে যেতে হবে গত বছরের নভেম্বরে।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ১০৭ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন মুশফিক। এরপর?

সেই ম্যাচের পর বাংলাদেশের হয়ে ২টি ওয়ানডে ও ১৩টি টি-টোয়েন্টি খেলেছেন মুশফিক। কিন্তু পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে পারেননি একটিও!

অবশেষে এবারের ওয়ালটন ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে পঞ্চাশোর্ধ ইনিংস খেললেন মুশফিক। লিস্ট ‘এ’ ম্যাচের এই প্রতিযোগিতায় রোববার মিরপুরে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ৮০ বলে ৭২ রান করেছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

পর পর দুটি বড় টুর্নামেন্টে রানখরায় ভুগেছেন মুশফিক। ঘরের মাঠে এশিয়া কাপের পর ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপেও হাসেনি তার ব্যাট।

টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে পাঁচ ম্যাচে তার ব্যাট থেকে আসে মাত্র ৪০ রান। এশিয়া কাপের ব্যর্থতা টি-টোয়েন্টি বিশ্বকাপেও সঙ্গী হয়েছে মুশফিকের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটিংয়ের সুযোগ পাওয়া পাঁচ ইনিংসে মুশফিক করেন মাত্র ৪৫ রান। সর্বোচ্চ ১৫*! ভারতের বিপক্ষে জয় হাতের মুঠোয় পেয়েও ১ রানের অবিশ্বাস্য হারের জন্য তো অনেকে ‘দায়ী’ করেন তাকেই!

তবে মুশফিকের জন্য তো বটেই, বাংলাদেশের দলের জন্যও স্বস্তির খবর, আবার রানে ফিরেছেন টেস্ট অধিনায়ক।  

রোববার মিরপুরে মোহামেডান ২১ রানেই ২ উইকেট হারানোর পর চার নম্বর ব্যাটসম্যান হিসেবে ক্রিজে এসেছিলেন মুশফিক। সেখান থেকে তৃতীয় উইকেটে শ্রীলঙ্কান ব্যাটসম্যান উপুল থারাঙ্গার সঙ্গে ১৩৫ রানের দারুণ এক জুটি গড়ে দলকে ভালো অবস্থানে পৌঁছে দেন মুশফিক।

অবশ্য মুশফিকের বিদায়েই ভাঙে এ জুটি। বাঁহাতি স্পিনার আসিফ হাসানের বলে উইকেটরক্ষক জাকির হাসানের হাতে ধরা পড়ার আগে ৭২ রানের কার্যকরী ইনিংস খেলেন মুশফিক। এই ডানহাতির এটা ৩৪তম লিস্ট ‘এ’ ফিফটি। তার ৮০ বলের ইনিংসে ছিল ৯টি চার ও একটি ছক্কার মার। মুশফিকের বিদায়ের পরের ওভারেই ৮১ বলে ৭০ রান করে আউট হন থারাঙ্গা। এই প্রতিবেদন লেখার সময় ৪০ ওভার শেষে মোহামেডানের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৮৬ রান।

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

খেলা এর অারো খবর