রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০১৬
ad
২০ এপ্রিল, ২০১৬ ১২:২৯:৪৮
প্রিন্টঅ-অ+
শরীরে যুক্ত করা যাবে 'ই-স্কিন'

ক্রীড়াবিদদের জন্য অতি পাতলা একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করেছেন ইউনিভার্সিটি অফ টোকিও-এর গবেষকরা। এই স্তর দিয়ে 'ইলেকট্রনিক স্কিন' তৈরি করা যাবে, যাতে শরীরের অক্সিজেনের মাত্রা দেখা, হৃদস্পন্দন নির্ণয়সহ আরও কিছু কাজ করা যাবে।

দলটি একটি বায়ু স্থিতিশীল ওএলইডি (OLED) ডিসপ্লে তৈরি করে, এতে এর ব্যবহার প্রদর্শন করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস। সংবাদ সংস্থাটির মতে, মানব শরীরের সঙ্গে ইলেকট্রনিক্স ডিভাইস একীভূত করা বা শারীরিক কার্যক্রমকে বায়োমেডিক্যাল অ্যাপের মধ্যে আনাই বিশ্বজুড়ে গবেষকদের লক্ষ্য। শরীরে যুক্ত করার ক্ষেত্রে প্রভাব কমানোর জন্য পরিধানযোগ্য ইলেকট্রনিক্স পণ্যগুলো বিশেষভাবে পাতলা এবং নমনীয় হতে হবে।

অন্যদিকে, অধিকাংশ ডিভাইসই মিলিমিটার স্কেল মাপের গ্লাস বা প্লাস্টিকের আস্তরনে তৈরি, যা অনমনীয় কিন্তু মাইক্রোমিটার স্কেলের মতো খুবই পাতলা এবং বাতাসে টিকে থাকার মতো নয়।

অধ্যাপক তাকাও সোমেয়া এবং তোমোয়ুকি ইয়োকতা দুই মাইক্রোমিটারের কম পাতলা একটি উচ্চ মানের প্রতিরক্ষামূলক ফিল্ম তৈরি করেছেন, যা অতিপাতলা, অতিনমনীয়, উচ্চ কার্যক্ষমতার ইলেকট্রনিক্স ডিসপ্লে আর অন্যান্য ডিভাইস বানাতে সক্ষম।

“বিশ্বটা কেমন হবে যদি আমরা আমদের শরীরের সঙ্গে কিছু ডিসপ্লে যুক্ত করতে পারি, যার মাধ্যমে এমনকি আমরা আমাদের আবেগ বা কষ্টগুলোও দেখতে পারি?-প্রশ্ন ছুড়ে দেন তিনি। সেই সঙ্গে আরও বলেন, "এ ছাড়াও ডিভাইসগুলো আমাদের সবসময় বহন করতে হবে না, তারা আমাদের আশপাশের বস্তুগুলোর সঙ্গে যোগাযোগকে উন্নত করতে পারে বা যোগাযোগে একটি সম্পূর্ণ নতুন মাত্রা যোগ করতে পারে।”

প্রতিরক্ষামূলক ফিল্ম কয়েক ঘন্টার মধ্যে বাতাসে অক্সিজেন এবং জলীয় বাষ্প উত্তরণে বাঁধা দেয়। উপরন্তু গবেষক দলটি অতি নমনীয় আস্তরনের উপর কোনো ক্ষতি না করে একটি স্বচ্ছ ইন্ডিউয়াম টিন অক্সাইড বসাতে সক্ষম হয়। নতুন আইটিও ইলেকট্রোড ব্যবহার করে তারা পিএলইডি (PLED) এবং ওপিডি (OPDs) তৈরি করে।

তারা একটি সমন্বিত লাল এবং নীল এলইডি তৈরি করে যা রক্তে অক্সিজেনের মাত্রা বের করতে পারবে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান-প্রযুক্তি এর অারো খবর