মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
ad
১৩ এপ্রিল, ২০১৬ ১১:৫৪:৩৫
প্রিন্টঅ-অ+
ইনুর হাতেই শোভা পাবে মশাল
অবশেষে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর হাতেই শোভা পাচ্ছে মশাল প্রতীক। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সভাপতি ইনুকে মশাল প্রতীক দিতে চাইছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির তিন নির্বাচন কমিশনার ইনুকে মশাল প্রতীক দিতে মত দিয়েছেন।

গত বুধবার (৬ এপ্রিল) দুই পক্ষের শুনানি পর্যালোচনা করে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে এ বিষয়ে আজ (বুধবার) সিদ্ধান্ত দেবে সাংবিধানিক সংস্থাটি। একাধিক নির্বাচন কমিশনার মনে করছেন, জাসদের অপর অংশ মঈনুদ্দীন খান বাদল নেতৃত্বাধীন শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের কমিটি গঠনতন্ত্র মেনে হয়নি।

প্রসঙ্গত, গত ১২ মার্চ মহানগর নাট্যমঞ্চে জাসদের কাউন্সিল অধিবেশনে সাধারণ সম্পাদক পদে নেতা নির্বাচন নিয়ে এই বিভক্তি ঘটে। এক পক্ষ হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরীন আখতারকে সাধারণ সম্পাদক ঘোষণা করে।

অপরপক্ষ শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক ঘোষণা করে। নিজেদের মূল জাসদ দাবি করে নিবন্ধন ও মশাল প্রতীক চেয়ে নির্বাচন কমিশনে দ্বারস্থ হয় দুই পক্ষই। বিষয়টি নিষ্পত্তিতে ৬ এপ্রিল শুনানি করে কমিশন।

এবিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, উভয়পক্ষের শুনানি এবং দলিলাদি দেখে ইনু-শিরীনের কমিটি গঠনতন্ত্র মেনে কাউন্সিলে নির্বাচনের মাধ্যমে হয়েছে বলে প্রতীয়মান হয়েছে। অপরপক্ষের কমিটি যথাযথ হয়নি। এ জন্য জাসদের নিবন্ধন ও প্রতীক ইনু-শিরীনের পক্ষে দেয়ার বিষয়ে মতামত দিয়েছি।

ইসির শুনানির পর এ কার্যবিবরণীতে মঙ্গলবার নির্বাচন কমিশনার ব্রিগিডিয়ার জেনারেল (অ.) মো. জাবেদ আলী ও মো. আবু হাফিজও স্বাক্ষর করেছেন।

উল্লেখ্য, সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশনে যেকোনো বিষয়ে সংখ্যা গরিষ্ঠতার ভিত্তিতে সিদ্ধান্ত হয়। চার নির্বাচন কমিশনারের মধ্যে দুইভাগে বিভক্তি এলে সিইসির মতামতের জন্য অপেক্ষায় থাকতে হয়। সেক্ষেত্রে সিইসি যে পক্ষে মত দেন তাতে সিদ্ধান্ত অনুমোদন হয়।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর অারো খবর