রবিবার, ০৪ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • রাজনীতি
  • প্রণব মুখার্জীর সাথে স্বাস্থ্যমন্ত্রী-সাক্ষাৎ
১২ এপ্রিল, ২০১৬ ২৩:৩১:০৮
প্রিন্টঅ-অ+
প্রণব মুখার্জীর সাথে স্বাস্থ্যমন্ত্রী-সাক্ষাৎ
 ভারত সফররত স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম আজ নয়াদিল্লীতে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সাথে রাষ্ট্রপতি ভবনে সাক্ষাৎ করেছেন। বৈঠকের শুরুতেই স্বাস্থ্যমন্ত্রী ভারতের কেরালার পুত্তিঙ্গাল মন্দিরে রোববারের অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।
শোকাবহ এই ঘটনায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের রাষ্ট্রপতির কাছে সে দেশের জনগণের জন্য বাংলাদেশের সহমর্মিতা পৌঁছে দেন তিনি।
বাংলাদেশের বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত  সৈয়দ মোয়াজেম আলী এ সময় উপস্থিত ছিলেন।
স¦াস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ, ভুটান, ভারত ও  নেপালের (বিবিআইএন) মধ্যে মোটর ভেহিক্যাল এগ্রিমেন্ট এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে গতিশীলতা বাড়বে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীা দূরদর্শী রাজনৈতিক চেতনার কারণে  বিবিআইএন চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
যে কোনো সময়ের তুলনায় বর্তমানে ভারত ও বাংলাদেশের মাঝে সবচেয়ে বেশি সুসংহত ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান- এই মন্তব্য করে মোহাম্মদ নাসিম বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে আর্থ-সামাজিক উন্নয়নের গতিধারায় ভারতের সহযোগিতা বাংলাদেশের জনগণ সবসময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করে। সাম্প্রতিক সময়ে বিদ্যুৎ ও পরিবহন খাতের উন্নয়ন এবং ছিটমহল বিনিময়সহ বিভিন্ন খাতে ভারতের আন্তরিক সহযোগিতা সে দেশের সরকারের রাজনৈতিক সদিচ্ছার বহিঃপ্রকাশ বলে মনে করেন স্বাস্থ্য মন্ত্রী। গত মার্চে বাংলাদেশ থেকে ভারতে ব্যান্ডউইডথ রপ্তানির বিষয়টি উল্লেখ করে দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্র বাড়াতে আরো বেশি তৎপর হওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।
স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের স্বাস্থ্যখাতে সরকার গৃহীত সার্বিক কর্মসূচি ও সাফল্যের চিত্র তুলে ধরেন। বাংলাদেশে ভারতের সহায়তায় কয়েকটি নতুন মেডিকেল কলেজ নির্মাণ ও পুরানো কিছু কলেজের সংস্কারের চলমান কাজের চিত্র তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ আশা করে, স্বাস্থ্যখাতের উন্নয়নে ভারতের সহযোগিতার পরিমাণ ভবিষ্যতে আরো বাড়বে।
ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী বাংলাদেশের স্বাস্থ্যখাতসহ আর্থসামাজিক বিভিন্ন সূচকের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বাংলাদেশের সমৃদ্ধির লক্ষ্যে ভারতের সহায়তা আরো বাড়বে বলে আশ্বাস প্রদান করেন। দু’দেশের মধ্যকার সম্পর্কের ভিত্তি ভবিষ্যতে আরো মজবুত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ভারতের রাষ্ট্রপতি।
 প্রণব মুখার্জী তাঁর লেখা তিনটি বই স্বাস্থ্যমন্ত্রীকে উপহার দেন। স্বাস্থ্যমন্ত্রীও তাঁকে আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য নকশি কাঁথা  উপহার দেন।
পরে নয়াদিল্লী বাংলাদেশ হাইকমিশনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধবসহ নেতারা নৈশভোজে মিলিত হন।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর অারো খবর