মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • দূরপাল্লার বাসভাড়া কমলো কিলোমিটারে ৩ পয়সা
০৩ মে, ২০১৬ ১৬:০৮:১৫
প্রিন্টঅ-অ+
দূরপাল্লার বাসভাড়া কমলো কিলোমিটারে ৩ পয়সা

জ্বালানি তেলের দাম কমায় ডিজেলচালিত দূরপাল্লার বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে তিন পয়সা হারে কমানো হয়েছে।

প্রতি কিলোমিটারের ভাড়া এক টাকা ৪৫ পয়সা থেকে কমিয়ে এক টাকা ৪২ পয়সা করা হয়েছে।

এই নতুন হার ঠিক করে দিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বলেছে, আগামী ১৫ মে থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

তবে ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগর এলাকায় চলাচলকারী যানবাহনের ক্ষেত্রে এই ভাড়া কার্যকর হবে না। অর্থাৎ, ঢাকা ও চট্টগ্রামে পাবলিক বাসের যাত্রীরা ভাড়া কমার সুফল পাবেন  না।

গত রোববার অকটেন ও পেট্রোলের দাম লিটার প্রতি ১০ টাকা এবং ডিজেলের দাম তিন টাকা করে কমানো হয়, যা কার্যকর হয় ওইদিন মধ্যরাত থেকেই।

এই হারে তেলের দাম কমায় সাধারণ যাত্রীদের যে কোনো লাভ হবে না, তা জানিয়ে ওই সময়ই অসন্তোষ প্রকাশ করেছিলেন যাত্রী অধিকারকর্মীরা।

তেলের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে বাসভাড়া কতো কমবে- সে সিদ্ধান্ত নিতে সোমবার এলেনবাড়ীতে  মালিকপক্ষের সঙ্গে বৈঠকে বসে বিআরটিএর ভাড়া বিশ্লেষণ কমিটি।

ওই সভায় দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের ভাড়া তিন পয়সা করে কমানোর প্রস্তাব করে বিআরটিএ। অন্যদিকে পরিবহন মালিকরা দুই পয়সা কমানোর প্রস্তাব দিয়ে বলেন, এর বেশি হলে তাদের ব্যবসায় ক্ষতি হবে।

সভার সিদ্ধান্ত মন্ত্রণালয়ে পাঠানোর পর মঙ্গলবার প্রতি কিলোমিটারে তিন পয়সা ভাড়া কমানোর প্রজ্ঞাপন জারি করে বিআরটিএ।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী   বলেন, “দুই বা তিন পয়সা ভাড়া কমিয়ে যাত্রীর কোনো লাভ হবে না। এক্ষেত্রে দূর পাল্লায় তিন থেকে চার টাকা ভাড়া কমতে পারে। তবে জ্বালানি তেলের দাম বাড়লে এর কয়েকগুণ ভাড়া বৃদ্ধি হতো। এ ধরনের বৈঠক একটি আইওয়াশ।”
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর