মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • প্রবাসী নারীদের নিরাপত্তায় উদ্বিগ্ন সরকার
০১ মে, ২০১৬ ১৫:২৫:৪৭
প্রিন্টঅ-অ+
প্রবাসী নারীদের নিরাপত্তায় উদ্বিগ্ন সরকার
বিদেশে কর্মরত নারী শ্রমিকদের নিরাপত্তা নিয়ে সরকার উদ্বিগ্ন বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইসরাফিল আলম।

রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে অভিবাসী শ্রমিকদের অধিকার সংরক্ষণে করণীয় শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। বাংলাদেশ সিভিল সোসাইটি কোঅর্ডিনেশন কমিটি অন জিএফএমডি এ সেমিনারের আয়োজন করে।

ইসরাফিল আলম বলেন, বিদেশে নারী শ্রমিকদের নিরাপত্তা নিয়ে আমরা কনসার্নড। প্রধানমন্ত্রীর নির্দেশে বেশ কয়েক বছর নারী শ্রমিক পাঠানো বন্ধ ছিল। তবে অবস্থার পরিবর্তন ঘটেছে। এখন তারা (নারী শ্রমিক) অনেক রেসপেক্টেড।

তিনি বলেন, প্রবাসীরা শ্রমিক, তাদের আলাদা করার কোনো সুযোগ নেই। তাদের ক্ষেত্রেও শ্রম অধিকারের প্রতিটি বিষয় যেন বাস্তবায়ন হয় সেটা খেয়াল রাখতে হবে। বিশেষ করে যে দেশেই তারা অবস্থান করে সে দেশে ট্রেড ইউনিয়ন করার সুযোগ দিতে হবে। আশা করি, আগামীতে এটা সম্ভবপর হয়ে ওঠবে।

তিনি আরো বলেন, আমাদের শ্রমিকরা দক্ষ নয়। তারা দক্ষ হলে রেমিট্যান্স ডাবল হত। এমনকি তারা কথাও বলতে পারে না। এজন্য পারিশ্রমিক নিয়ে তারা দরাদরিও করতে পারে না। তবে একটা বিষয়, এ খাতে সরকারের কোনো বিনিয়োগ নেই। গার্মেন্টস থেকে রফতানি আয়ের ৮০ ভাগ আসে, কিন্তু এর পেছনে সরকারের অনেক ইনভেস্টমেন্ট আছে। তাই প্রবাসীদের সহযোগিতার বিষয়টিও আমাদের ভাবতে হবে, তাদের পরিবারকেও সহযোগিতা করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ফর রাইটস অব বাংলাদেশ ইমিগ্রান্টসের চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক, পরিচালক জাসিয়া খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর