সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • বন্যাকবলিত হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি
২৯ এপ্রিল, ২০১৬ ১২:২৪:০৫
প্রিন্টঅ-অ+
বন্যাকবলিত হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি
বন্যাকবলিত হাওর অঞ্চলকে অবিলম্বে দুর্গত এলাকা ঘোষণা করার দাবি জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গত সপ্তাহে বাঁধ ভেঙে হঠাৎ আগাম বন্যার কারণে সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা এবং কিশোরগঞ্জসহ হাওর অঞ্চলের ৭ জেলায় ইরি-বোরো ফসল তলিয়ে গেছে, এতদাঞ্চলের পুরোটাই আজ পানির নীচে। যে সময় কৃষকরা ফসল ঘরে তোলার জন্য প্রস্তুতি নিচ্চেন, তাদের চোখে মুখে হাসির ঝলক থাকার কথা, এই আগাম বন্যা তাদের সেই হাসি কেড়ে নিয়েছে।

তারা বলেন, আগামী দিনগুলোর কথা ভেবে কৃষক আজ দিশেহারা। ফসল হারা কৃষকের সামনে একটাই জিজ্ঞাসা, আগামী দিনগুলোতে কিভাবে বেঁচে থাকবে সে তার পরিবার পরিজনকে নিয়ে। আমাদের দেশের মোট উৎপাদিত ধানের এক পঞ্চমাংশ আসে হাওর থেকে। তাই হাওরের ধান এই অঞ্চলেরই শুধু নয় সমগ্র বাংলাদেশের খাদ্য নিরাপত্তার সঙ্গে সম্পৃক্ত।

এসময় বন্যাকবলিত হাওর অঞ্চলকে অবিলম্বে দুর্গত এলাকা ঘোষণা করা, উক্ত এলাকায় অনতিবিলম্বে প্রয়োজনীয় ত্রাণ-সামগ্রী বিতরণ শুরু,পরবর্তী ফসল না উঠা পর্যন্ত কৃষকদের ভিজিএফ কর্মসূচির অধীনে খাদ্য নিরাপত্তা প্রদানসহ ১২ দফা দাবি তুলে ধরা হয় সংগঠনের পক্ষ থেকে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গ্রিন ভয়েস, হাওর অঞ্চলবাসী, আইনের পাঠশালা, ভাটিবাংলা সংস্কৃতি পরিষদ ও বাংলাদেশ নদী পরিব্রাজক দল` এই মানববন্ধনের আয়োজন করে।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর