বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০১৬
ad
২৮ এপ্রিল, ২০১৬ ১৫:৫৩:৩২
প্রিন্টঅ-অ+
তামাকে বছরে মৃত্যু ১ লাখ মানুষের
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, তামাক ব্যবহারের কারণে প্রতিবছর দেশে ১ লাখ নারী-পুরুষ মারা যাচ্ছে। আর ধূমপানে ৩ লাখ ৮২ হাজার লোক দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হয়।

 

তিনি আরো জানান, দেশের আড়াই কোটি লোক ধূমপান করে। এর মধ্যে তিন শতাংশ অপ্রাপ্তবয়স্ক ছেলে ও এক শতাংশ অপ্রাপ্তবয়স্ক মেয়ে। তা ছাড়া ৪৫ শতাংশ প্রাপ্তবয়স্ক পুরুষ ও দুই শতাংশ প্রাপ্তবয়স্ক নারী ধূমপান করে থাকে।

 

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। গলায় ক্যানসার ও শিশু অ্যাজমাবিষয়ক স্বাস্থ্য সতর্কবাণী ও জনসচেতনতায় ক্যাম্পেইন উদ্বোধন উপলক্ষে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২০১৩ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে আইন করা হয়। এ আইন কার্যকর করার জন্য বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, সিটি করপোরেশন, পৌরসভা একযোগে কাজ করছে। কিন্তু কেবল আইন দিয়ে এটি নিয়ন্ত্রণ সম্ভব নয়। এ জন্য প্রয়োজন ব্যাপক জনসচেতনা। তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি সব মহলকে আরো কার্যকর ভূমিকা রাখতে হবে।

 

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মনজুরুল ইসলাম ভুইয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. দীন মো. নুরুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও বেসরকারি বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর