শনিবার, ০১ অক্টোবর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • চরমপন্থার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন: ইউরোপীয় পার্লামেন্ট
২৮ এপ্রিল, ২০১৬ ১৫:২৮:২৯
প্রিন্টঅ-অ+
চরমপন্থার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন: ইউরোপীয় পার্লামেন্ট

সহিংস চরমপন্থার বিরুদ্ধে বাংলাদেশের সরকার, রাজনৈতিক দল ও সুশীল সমাজকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

বৃহস্পতিবার পার্লামেন্টের দক্ষিণ এশীয় বিষয়ক প্রতিনিধি দলের প্রধান জ্যঁ ল্যামবার্ট এক বিবৃতিতে সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোর সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার আহ্বান জানান।

তিনি বলেন, “এই মুহূর্তে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিরা সরকারের প্রতি গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি সম্মান নিশ্চিতে ব্যবস্থা নিতে আহ্বান জানাচ্ছে, যা বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে ২০১৫ সালে নেওয়া রেজ্যুলেশনেও বলা হয়েছে।”

গত সোমবার কলাবাগানে নিজের বাসায় খুন হন সমকামী অধিকার কর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়। এই হত্যাকাণ্ড নিয়ে বিশ্বব্যাপী আলোচনার মধ্যে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধির এই বিবৃতি এলো।

বাংলাদেশে ঘটে যাওয়া সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোতে উদ্বেগ ও নিন্দা জানিয়ে ওই বিবৃতিতে ল্যামবার্ট বলেন, “গত বছরের ফেব্রুয়ারি থেকে চরমপন্থিরা বেশ কয়েকজন সেক্যুলার ও নাস্তিক লেখক এবং সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের হত্যা করেছে।

“সোমবারের হত্যাকাণ্ড ছাড়াও চলতি মাসেই এ তালিকায় যুক্ত হয়েছে একজন আইনের ছাত্র ও একজন ইংরেজির শিক্ষক।”

বিবৃতিতে এ সব হত্যাকাণ্ডে নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি সহিংসতা ও হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলনেও সংহতি জানানো হয়।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর